শনিবার , ৪ নভেম্বর ২০২৩ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

বিলাইছড়ি ধুপ্যাচর ত্রিরত্ন বৌদ্ধ বিহারে কঠিন চীবর দান অনুষ্ঠিত

প্রতিবেদক
প্রতিনিধি, বিলাইছড়ি, রাঙামাটি
নভেম্বর ৪, ২০২৩ ৬:২৯ অপরাহ্ণ

রাঙামাটির  বিলাইছড়ি উপজেলায় ধুপ্যাচর ত্রিরত্ন বৌদ্ধ বিহারে ৩৬ তম কঠিন চীবরদান অনুষ্ঠিত হয়েছে । শনিবার (৪ নভেম্বরে) বিহার কমিটি ও দায়ক দায়িকার আয়োজনে সকাল হতে দিনব্যাপী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

ভোরে বিশ্বশান্তি মঙ্গল কামনার প্রার্থনা দিয়ে শুরু হয়ে,পরে এক এক করে ভিক্ষু সংঘ ও অষ্টশীল ধারীদের প্রাতঃরাশ দান, ভিক্ষু সংঘকে ফুল দিয়ে বরণ, জাতীয় ও বুদ্ধ পতাকা উওোলন,গাথা পাঠের মাধ্যমে বুদ্ধ পূজা,বুদ্ধমূর্তি দান,সংঘদান,অষ্টপরিষ্কার দান,কল্পতরুদান ও উৎসর্গ,পিন্ডদান,আহার্য দান,ধর্মীয় সংগীত পরিবেশনা, আকাশ প্রদীপ,হাজার বাতি,প্রদীপ পূজা,চীবর কঠিনে পরিনত করা,চীবর দান,নানাবিধ দান দেওয়া হয়।

এতে আর্য্যলংঙ্কার মহাথেরোর সভাপতিত্বে প্রধান দায়ক হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি সংসদীয় আসনের সংসদ সদস্য দীপংকর তালুকদার।

এসময় এমপি ধুপ্যাচর ত্রিরত্ন বৌদ্ধ বিহারের নির্মাণ কাজ(ভান্তে ও দায়ক-দায়িকাদের আবাস ভবন)-এর ভিত্তি প্রস্তর স্থাপন করেন।
প্রধান ধর্মালোচক হিসেবে উপস্থিত ছিলেন বিপুল জ্যোতি থের।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএ-৭৩৬৮ লেঃ কর্ণেল রিফায়াত করিম চৌধুরী, পিএসসি অধিনায়ক ৩২বীর বিলাইছড়ি জোন, রেমলিয়ানা পাংখোয়া,সদস্য রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ, বীরোত্তম তঞ্চঙ্গ্যা, উপজেলা পরিষদ চেয়ারম্যান, সিফাত উদ্দিন, উপজেলা নির্বাহী অফিসার, অভিলাষ তঞ্চঙ্গ্যা,সভাপতি, উপজেলা আওয়ামী লীগ,মোহাম্মদ আকতার হোসেন,অফিসার ইনচার্জ বিলাইছড়ি থানা, আরো উপস্থিত ছিলেন অন্যান্য ধর্মগুরু, রাজনৈতিকবৃন্দ, জনপ্রতিনিধি,দায়ক-দায়িকা ও পূণ্যার্থীরা

সর্বশেষ - আইন ও অপরাধ

%d bloggers like this: