সোমবার , ২ সেপ্টেম্বর ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

কাপ্তাই হ্রদের পানি বাড়ছে, ২ উপজেলার ঘর বাড়িতে পানি উঠছে 

প্রতিবেদক
এম.কামাল উদ্দিন, রাঙামাটি
সেপ্টেম্বর ২, ২০২৪ ৩:৩৬ অপরাহ্ণ

কাপ্তাই হ্রদের পানি বাড়ছে, ২ উপজেলার ঘর বাড়িতে পানি উঠেছে। মানবেতর জীবনযাপন করছে বাঘাইছড়ি ও লংগদু উপজেলার বানবাসীরা। গত ২-৩ দিনের প্রবল বৃষ্টিপাতে কাপ্তাই হ্রদের পানি বেড়ে গিয়ে বেশির ভাগ মানুষের বাড়ি ঘর পানিতে ডুবে গেছে। বাঘাইছড়ি ও লংগদু এই দুই উপজেলার অনেকে পানি বন্দী হয়ে পড়েছে।

লংগদু থেকে গোলামুর রহমান ও বাঘাইছড়ি থেকে মহিউদ্দিন জানিয়েছেন, গত ২-৩ ধরে ভারী বর্ষণে কাপ্তাই হ্রদের পানি বিপদসীমার উপরে চলে গিয়ে লংগদু ও বাঘাইছড়ি উপজেলার নিন্মাঞ্চলের বাড়ি ঘরে পানি উঠে মানবেতর জীবনযাপন করছে পানি বন্দী লোকজন।  শুনেছি হ্রদের পানি না-কি ছেড়ে দেয়া হয়েছে কিন্তু পানি ছেড়ে দিলে এখানে পানি কমছে না কেন এমন প্রশ্ন অনেকের।

এদিকে হ্রদের পানি বেড়ে গিয়ে বাঘাইছড়ি বালিকা উচ্চ বিদ্যালয় সহ বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানের রাস্তা ঘাট পানিতে ডুবে গেছে। একইভাবে লংগদু এলাকার নিন্মাঞ্চলের বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান পানিতে ডুবে গিয়ে স্কুলে যেতে নিদারুণ কষ্টে পড়েছে শিক্ষার্থীরা। পানি পাড় হয়ে যেতে হচ্ছে স্কুলে।

স্থানীয় লোকজন তাদের কষ্টের কথা বলেন, প্রতিদিন বৃষ্টি হচ্ছে আর হ্রদের পানি বাড়ছে। কাপ্তাই হ্রদের পানি বেড়ে যাওয়ার কারনে এখন আমরা মানবেতর জীবনযাপন করছি। আর একটু পানি বাড়লে ঘর-বাড়ি ছেড়ে চলে যেতে হবে। পানি যে ভাবে বাড়ে তাতে আমাদের বাচ্চারা স্কুল ও মাদ্রাসায় যেতে পারছে না।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও লংগদু উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, কয়েক দিন ধরে হ্রদের পানি বৃদ্ধি পাচ্ছে। এতে বেশ কিছু বাড়ি ঘর এবং শিক্ষা প্রতিষ্ঠান পানিতে তলিয়ে গেছে। যে সকল এলাকায় পানি উঠেছে ওই সব এলাকা আমরা পরিদর্শন করেছি। যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের সহায়তা দেওয়া হবে। যদি এর চেয়ে বেশি পানি বেড়ে যায় তাহলে পানি কমাতে কর্তৃপক্ষকে জানানো হবে।

সর্বশেষ - আইন ও অপরাধ

%d bloggers like this: