রবিবার , ২১ জানুয়ারি ২০২৪ | ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

লংগদুতে ইটভাটায় প্রশাসনের অভিযান; জরিমানা

প্রতিবেদক
লংগদু প্রতিনিধি, রাঙামাটি।
জানুয়ারি ২১, ২০২৪ ৫:৫১ অপরাহ্ণ

রাঙামাটি লংগদুতে পাহাড় কেটে, বন উজাড় করে অবৈধ ভাবে ইট ভাটা পরিচালনার দায়ে দুইটি ইটভাটার মালিককে নগদ ৫০ হাজার করে মোট ১ লক্ষ টাকা জরিমানা সহ ইটভাটার চুল্লী ভেঙ্গে দিয়েছে ভ্রাম্যমান আদালত।

রোববার(২১ জানুয়ারি) দুপুরে লংগদু উপজেলার আটারকছড়া ইউনিয়নে কেবিএম ব্রিকস ও এডিবি ব্রিকস দুইটি ইটভাটাতে এ অভিযান পরিচালনা করে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) মো: মাসুদ রানা।

উপজেলা প্রশাসন সূত্রে জানায়, কোন অনুমোধন ছাড়াই ইটভাটা তৈরী করে ইট পোড়ানোর কাজ করে যাচ্ছে ভটা মালিকরা। এতে বনের কাঠ জালিয়ে ইট ফুড়ানো হচ্ছে, কাটা হচ্ছে পাহাড়। এতে কোনরকম নিয়মনীতির তোয়াক্কা করা হয়নি।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রন আইন ২০১৩ এর ধারা ১৪ অনুযায়ী ইট ভাটার মালিকদের জরিমানা করা হয়। এছাড়াও উক্ত ভাটাতে সকল প্রকার কার্যক্রম বন্ধের ঘোষণা করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

প্রসঙ্গত সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে লংগদুতে পাহাড় কেটে ৩ নেতার ইটভাটা শিরোনামে সংবাদ প্রকাশ হয়। এ সংবাদ প্রকাশের পর থেকে জেলার কাউখালী, বাঘাইছড়ি ও লংগদু উপজেলায় ইটভাটায় অভিযান পরিচালনা শুরু করে প্রশাসন।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত
%d bloggers like this: