শুক্রবার , ১০ মে ২০২৪ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

ঢাবি অধিভুক্ত সাত কলেজে ভর্তিচ্ছুকদের জন্য ছাত্র পরিষদের ‘হেল্প ডেস্ক’

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি
মে ১০, ২০২৪ ৩:৫৮ অপরাহ্ণ

 

পার্বত্য অঞ্চল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের ভর্তি পরীক্ষায় অংশ নিতে আসা শিক্ষার্থীরা পরীক্ষা দিতে গিয়ে বেশির ভাগ সময় বিড়ম্বনায় পড়েন। পরীক্ষার নির্ধারিত স্থান খুঁজে পেতে দুর্ভোগে পড়তে হতো অনেক ক্ষেত্রে। বিষয়টি মাথায় রেখে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের তথ্য সহায়তা, দিকনির্দেশনা ও সহযোগিতার জন্য পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ (পিসিসিপি’র) কেন্দ্রীয় সভাপতি মোঃ শাহাদাত হোসেন কায়েশ ও সাধারণ সম্পাদক মোঃ হাবীব আজম এর নির্দেশনায় পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ ‘পিসিসিপি’ ঢাকা বিশ্ববিদ্যালয় ও মহানগর শাখার উদ্যোগে আজ (১০ মে) শুক্রবার দিনব্যাপী ছিলো পিসিসিপি ‘হেল্প ডেস্ক’।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজে পরীক্ষাদিতে আসা ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য পিসিসিপি’র পক্ষ থেকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ, চলাচলের সুবিধার্থে বাইক সার্ভিস, কলম ও আনুষঙ্গিক শিক্ষা উপকরণ বিতরণ, সুপেয় খাবার পানির ব্যবস্থা, শিক্ষার্থীদের ব্যবহৃত অথচ পরীক্ষা কেন্দ্রে বহন অনুপযোগী জিনিসপত্র রাখার ব্যবস্থা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হুইল চেয়ার ও প্রয়োজনীয় লজিস্টিক সরবরাহ, অভিভাবকদের বিশ্রামের ব্যবস্থা সহ ইত্যাদি সেবা প্রদান করা হয়।

এ প্রসঙ্গে পিসিসিপি কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রাসেল মাহমুদ বলেন, ভর্তি পরীক্ষায় তিন পার্বত্য জেলার ২৬ টি উপজেলার দূর্গম ও দূর দূরান্ত থেকে অনেক শিক্ষার্থী ও অভিভাবক আসেন। তাদের যেনো কোন সমস্যায় পড়তে না হয়, তারা যেন না চাইতেই সকল সহায়তা পেয়ে থাকে সেজন্য আমরা পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ পিসিসিপি ঢাকা মহানগর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে নানাবিধ প্রচেষ্টা করে যাচ্ছি।

ভর্তি সহায়তা প্রসঙ্গে ঢাবি পিসিসিপি’র সভাপতি মোঃ দিদারুল ইসলাম বলেন, পার্বত্য চট্টগ্রামের বাঙালিদের প্রতি নানা বৈষম্য, বঞ্চনা ও জুলুমের বিরুদ্ধে সাধারণ শিক্ষার্থীদের এগিয়ে আসা এখন সময়ের দাবি। তাই জনসংখ্যা অনুপাতে সর্বক্ষেত্রে পার্বত্য চট্টগ্রামের জনগোষ্ঠীর সাংবিধানিক অধিকার আদায়ে ছাত্র সমাজকে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলতে হবে। পাহাড়ের সকল সম্প্রদায়ের শিক্ষার্থীদের স্বার্থ রক্ষায় নিবেদিত “পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ (পিসিসিপি)” একটি দেশ প্রেমিক ও জাতি, ধর্ম, বর্ণ, নির্বিশেষে সকল সম্পদ্রায়ের শিক্ষার্থীদের সংগঠন। এই সংগঠন শিক্ষার্থীদের ও সাধারণ মানুষের অধিকার রক্ষার পাশাপাশি পার্বত্য চট্টগ্রাম নিয়ে ষড়যন্ত্রকারীদের প্রতিহত করতে আন্দোলন চালিয়ে চাচ্ছে। এই সংগঠনের কার্যক্রম পাহাড়ের আনাচে কানাচে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে ছড়িয়ে পড়ার পাশাপাশি দেশের প্রধান শিক্ষা প্রতিষ্ঠান গুলো ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়ছে। এই সংগঠনের মাধ্যমেই পাহাড়ে আলো আসবে, পাহাড়ে শান্তির সু-বাতাস বইবে। পিসিসিপি’র কার্যক্রম সম্পর্কে জানান দিতেই আমরা এবার ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ঢাবি অধিভুক্ত সাত কলেজে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের জন্য ধারাবাহিকভাবে হেল্প ডেক্সের মাধ্যমে সেবা দিয়ে যাচ্ছি।

সর্বশেষ - আইন ও অপরাধ

%d bloggers like this: