সোমবার , ১ জুলাই ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

রাবিপ্রবি শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি চলছে

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি
জুলাই ১, ২০২৪ ৩:৩৯ অপরাহ্ণ

রাবিপ্রবি শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের কর্মবিরতি চলছ। গত রবিবার (৩০ জুন) রাবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি গৌরব চাকমা ও সাধারণ সম্পাদক মোসাঃ হাবিবা এর সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা দেওয়া হয়।

গত ১৩ই মার্চ ২০২৪ তারিখে অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত সর্বজনীন পেনশন (প্রত্যয় স্কিম) সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তকরণ এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি) কর্মকর্তা-কর্মচারীরা সোমবার (১ জুন) হতে সর্বাত্মক কর্মবিরতি পালন করা হচ্ছে। কেন্দ্র থেকে কোন সিদ্ধান্ত না আসা পর্যন্ত এই কর্মবিরতি চলবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিগত ১৩ই মার্চ, ২০২৪ অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত সর্বজনীন পেনশন (প্রত্যয় স্কিম) সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তকরণ এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহবানে ঘোষিত কর্মসূচীর সাথে একাত্মতা প্রকাশ করে রাবিপ্রবি শিক্ষক সমিতি ১ জুলাই, ২০২৪ হতে সর্বাত্মক কর্মবিরতি ঘোষণা করা হয়।

এই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সর্বাত্মক কর্মবিরতি আন্দোলনের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের ক্লাসসমূহ বন্ধ থাকিবে, মিড টার্ম- ফাইনাল ও মৌখিক কোন পরীক্ষা অনুষ্ঠিত হবেনা, কোন ধরনের সেমিনার-কনফারেন্স ও ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে না। এতে বলা হয়, দায়িত্বপ্রাপ্ত সকল শিক্ষক কোন প্রশাসনিক দায়িত্ব পালন করবেন না।

উল্লেখ্য যে, গত বছর সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন-২০২৩ প্রণয়ন করা হয়। গত ১৩ মার্চ অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ স্কিম নিয়ে প্রজ্ঞাপন জারি করে।

সেখানে বলা হয়, চলতি বছরের ১ জুলাইয়ের পর থেকে স্বশাসিত, স্বায়ত্তশাসিত এবং রাষ্ট্রায়ত্ত সংস্থার চাকরিতে যারা নতুন যোগ দেবেন, তারা বিদ্যমান ব্যবস্থার মতো আর অবসরোত্তর পেনশন-সুবিধা পাবেন না। তার পরিবর্তে নতুন চাকরিজীবীদের বাধ্যতামূলক সর্বজনীন পেনশনের আওতাভুক্ত করা হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও এ স্কিমে অন্তর্ভুক্ত থাকবেন বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

জুরাছড়িতে শেখ কামালের জন্মবার্ষিকী পালিত

পানছড়িতে হয়রানির অভিযোগে ব্যবসায়ীদের মানববন্ধন

জুরাছড়ির মৈদংয়ে প্রতিবন্ধীদের মাঝে সোলার ও কম্বল বিতরণ 

ডাঃ মং স্টিফেন চৌধুরীর নামে নামকরণ হলো চন্দ্রঘোনায় খ্রীস্টিয়ান হাসপাতালের স্টাফ ক্লাব

নানান আয়োজনে উন্নয়ন বোর্ডে স্বাধীনতা দিবস পালন

রাঙামাটি সরকারি কলেজ শিক্ষকদের কর্মবিরতি ও মানববন্ধন

লংগদুতে রাঙামাটি ডিসির বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম পরিদর্শন

রাঙামাটির তবলছড়ি সবুজ সংঘ ক্লাব থেকে আটক ১৬ জুয়াড়িকে জেলাহাজতে প্রেরণ

লংগদুর গাঁথাছড়া বায়তুশ শরফ মাদ্রাসার প্রাক্তন ছাত্র সংসদের দেড়যুগ পূর্তি

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কাপ্তাইয়ে চিত্রাংকন, রচনা ও আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত

%d bloggers like this: