শনিবার , ২৯ অক্টোবর ২০২২ | ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

খাগড়াছড়িতে কমিউনিটি পুলিশিং ডে / অপরাধমুক্ত রাখতে কমিউনিটি পুলিশিং’র ভূমিকা অনন্য – মংসুই প্রু

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি
অক্টোবর ২৯, ২০২২ ৭:৫৬ অপরাহ্ণ

খাগড়াছড়ি জেলা পুলিশ ও কমিউনিটি পুলিশিং জেলা সমন্বয় কমিটি’র আয়োজনে “কমিউনিটি পুলিশের এই মূলমন্ত্র, শান্তি-শৃঙ্খলা সর্বত্র” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় খাগড়াছড়িতেও বর্ণিল আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে উদযাপিত হয়েছে।

শনিবার (২৯অক্টোবর) সকালে জেলা শহরের টাউন হল প্রাঙ্গণ থেকে বেলুন উড়িয়ে শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি শাপলা চত্বর ঘুরে আবার টাউন হল প্রাঙ্গণে এসে শেষ হয়।


পরে পুলিশ লাইন্সের ড্রিল শেডে অনুষ্ঠিত আলোচনা সভায় কমিউনিটি পুলিশিং এ শ্রেষ্ঠত্ব অর্জনকারী খাগড়াছড়ি পৌরসভার কাউন্সিলর রেজাউল করিম এবং মাটিরাঙা থানার এসআই সাদ্দাম হোসেনকে মাঝে সম্মাননা ক্রেস্ট ও সনদ বিতরণ করা হয়।

পুলিশ সুপার মোঃ নাইমুল হক’র সভাপতিত্বে সম্পন্ন আলোচনা সভায় প্রধান অতিথি’র বক্তব্য রাখেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।
অতিরিক্ত পুলিশ সুপার জিনিয়া চাকমা
র সঞ্চালনা এবং অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মনিরুজ্জামান’র স্বাগত বক্তব্য রাখেন।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মংসুইপ্রু চৌধুরী বলেন,জনগণই পুলিশ,পুলিশই জনগণ। তৃণমূল পর্যায়ে সকল তথ্য পুলিশকে অবগত করা সকলের দায়িত্ব। কমিউনিটি পুলিশের কার্যক্রমের মধ্যে রয়েছে ওপেন হাউজ ডে’র মাধ্যমে স্থানীয়দের সমস্যা নিয়ে মতবিনিময় সভা, গণসচেতনতামূলক কার্যক্রম, অপরাধবিরোধী সভা ইত্যাদির মাধ্যমে সমাজে অপরাধমূলক কর্মকাণ্ড কমিয়ে আনা। অপরাধমুক্ত রাখতে কমিউনিটি পুলিশিং এর ভূমিকা অনস্বীকার্য।

সভাপতির বক্তব্যে জেলা পুলিশ সুপার মো. নাইমুল হক বলেন, পুলিশের সঙ্গে জনগণের সম্পৃক্ততা বৃদ্ধি ও অপরাধ দমনের অন্যতম কৌশল হিসেবে কমিউনিটি পুলিশিং বিশেষ ভূমিকা পালন করে আসছে। প্রতিবছর অক্টোবর মাসের শেষ শনিবার জনগণকে সঙ্গে নিয়ে এ দিবসটি পালন করে থাকে বাংলাদেশ পুলিশ।কমিউনিটি পুলিশিং হলো জনগণের কাছে কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে পুলিশের জবাবদিহি করা। দেশের জনগণের সঙ্গে থানা-পুলিশের দূরত্ব কমলেই কমিউনিটি পুলিশিং সফল হবে। অপসংস্কৃতি নিবৃত্ত করাই কমিউনিটি পুলিশিংয়ের কাজ। কমিউনিটি পুলিশ সক্রিয় হলে জঙ্গিবাদ, সন্ত্রাস, মাদক দ্রব্য, ইভটিজিং ও বাল্য বিয়ে থাকবে না।
এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মিছবাহুদ্দীন আহমেদ,অতিরিক্ত জেলাপ্রশাসক (সার্বিক) গোলাম মোঃ বাতেন, পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী,জেলা পরিষদের সদস্য কল্যাণ মিত্র বড়ুয়া, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শানে আলম, অতিরিক্ত পুলিশ সুপার কে এইচ এম এরশাদ, সিনিয়র সাংবাদিক তরুণ কুমার ভট্টাচার্য্য, সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরী, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি সুদর্শন দত্ত প্রমুখ।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত
%d bloggers like this: