সোমবার , ৩ এপ্রিল ২০২৩ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

বঙ্গবন্ধুর স্বপ্ন পুরণে কাজ করছে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড- নিখিল কুমার চাকমা

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি
এপ্রিল ৩, ২০২৩ ৮:০২ অপরাহ্ণ

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেছেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর পার্বত্য চট্টগ্রামে তিনবার সফর করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। পিছিয়ে থাকা পার্বত্য চট্টগ্রামকে মুল স্রোতধারার সাথে নিতে তিনি কাজ শুরু করেছিলেন। তারই অংশ হিসেবে তিনি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড গঠনের প্রয়োজনীয়তা অনুভব করেন। এ অনুভব থেকে আজকে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড। বঙ্গবন্ধুর স্বপ্নের ফসল এ উন্নয়ন বোর্ড।  বঙ্গবন্ধুর স্বপ্ন পুরণে এ বোর্ড কাজ করছে।

এ বোর্ড শুধু অবকাঠামো উন্নয়নে কাজ করছে না । পার্বত্য চট্টগ্রামে  শিক্ষা, সামাজিক, অর্থনৈতিক উন্নয়নেও কাজ করে যাচ্ছে।

সোমবার সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের রাঙামাটির প্রধান কার্যালয়ে রাঙামাটি জেলা থেকে বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজে পড়া শিক্ষার্থীদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন নিখিল কুমার চাকমা।

নিখিল কুমার আরো বলেন, পার্বত্য চট্টগ্রামকে এগিয়ে নিতে হলে এ এলাকার মানুষের শিক্ষায় শিক্ষিত হওয়া ছাড়া কোন বিকল্প নেই। এ শিক্ষা শুধু নামমাত্র শিক্ষা হলে হবে না। এ শিক্ষা গুণগত মানের হতে হবে। যেন এ এলাকার ছেলেমেয়েরা যেকোন প্রতিযোগীতায় অংশ নিয়ে সাফল্য অর্জন করতে পারে।

রাঙামাটি জেলা থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৪০৬ জন এবং কলেজ পর্যায়ে ৩৪৫ জনসহ মোট ৭৫১ জনকে বৃত্তি প্রদান করা হয়। বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৪০৬ জনকে প্রতি জনকে ১০ হাজার টাকা করে ৪০ লক্ষ ৬০ হাজার টাকা এবং ৩৪৫ জনকে ৭ হাজার টাকা করে ২৪ লক্ষ ১৫ হাজার টাকা বিতরণ করা হয়।

নিখিল কুমার চাকমা আরো বলেন, পার্বত্য অঞ্চলের দুর্গম এলাকার দরিদ্র ছাত্র ছাত্রীরা যাতে তাদের মেধার বিকাশ ঘটাতে পারে তার জন্য পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বৃত্তি প্রদান করছে। তিনি বলেন, পার্বত্য দুর্গম এলাকার প্রতিটি মেধাবী ছাত্র ছাত্রী যাতে ঝড়ে না পড়ে তার জন্য উন্নয়ন বোর্ড তাদের পাশে থাকবে। তিনি বলেন, শুধু শিক্ষা বৃত্তি নয়, পার্বত্য এলাকার ছাত্র ছাত্রীদের শিক্ষা গ্রহণের পাশাপাশি নিজেদের আত্ম কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কম্পিউটার প্রশিক্ষণসহ বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করেছে।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আলম চৌধুরীর সভাপতিত্বে সভায় অতিথি হিসাবে বক্তব্য রাখেন, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য অধ্যাপক ড. সেলিনা আখতার, রাঙামাটি মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ প্রীতি প্রসুন বড়ুয়া, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য প্রশাসন ইফতেখার আহমেদ, সদস্য বাস্তবায়ন মোহাম্মদ হারুণ উর রশিদ, সদস্য পরিকল্পনা মোঃ জসিম উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তুষিত চাকমাসহ অন্যান্য কর্মকর্তা ও শিক্ষার্থী ও অভিভাককরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

রাঙামাটির প্রতিবন্ধী স্কুলের সাইমা ও শক্তিমান পেল প্রধানমন্ত্রীর ১লক্ষ টাকা অনুদান

বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে জননেত্রী শেখ হাসিনাকে ক্ষমতায় রাখতে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান

লংগদুতে ঈদের দাওয়াত খেয়ে বাড়ি ফেরার পথে গৃহবধূকে ধর্ষণ

স্থানীয়দের উদ্যোগে লংগদু-নানিয়ারচর রাস্তা নির্মাণ কাজ শুরু

বান্দরবানে মহাপিন্ড দান অনুষ্ঠান অনুষ্ঠিত

রামগড়ে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপিত

আমার দেখা বাংলাদেশের মুক্তিযুদ্ধ

চার কৃতী নারী ফুটবলারের সাথে ঈদের ছুটি উপভোগ করলেন খাগড়াছড়ির জেলা প্রশাসক

রাংখ্যং রাজগুরু অগ্রবংশ উচ্চ বিদ্যালয়ে কম্পিউটার প্রদান বিলাইছড়ি সেনা জোনের

জুরাছড়িতে ভুমিহীন ৭৫ পরিবার পাচ্ছেন সেমিপাকা ঘর

%d bloggers like this: