বুধবার , ২ অক্টোবর ২০২৪ | ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

১০ম গ্রেডের দাবিতে রাঙামাটিতে সার্ভেয়ারদের কর্ম-বিরতি

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি
অক্টোবর ২, ২০২৪ ৪:০৬ অপরাহ্ণ

সার্ভেয়ারদের চাকরি ১০ম গ্রেডে উন্নীত করার দাবিতে রাঙামাটিতে কর্মবিরতি পালন করেছেন সার্ভেয়াররা।  বাংলাদেশের অন্যান্য ডিপ্লোমা ডিগ্রীধারীদের ন্যায় ১০ম গ্রেড নিয়ে চাকরি করছে। ঠিক তাদের ন্যায় বাংলাদেশের সকল সার্ভে ডিপ্লোমা ও সমমানের সার্ভেয়ারদের ও ১০ম গ্রেড দিতে হবে এবং তা বাস্তবায়নের লক্ষে ন্যায্য দাবি করছি। দাবি আদায়ের জন্য বুধবার সকাল ৯টা হতে বেলা ১টা পর্যন্ত আমরা কর্ম-বিরতি পালন করছি। যদি আমাদের তাবি মানা না হয় তাহলে কেন্দ্রের সিদ্ধান্ত অনুযায়ী আমরা এখানেও কর্মসূচি দিতে বাধ্য হব বলেন কর্ম-বিরতির পালনকারী সার্ভেয়াররা। কর্ম-বিরতির বিষয়টি রাঙামাটি জেলা প্রশাসক মহোদয়কে অবগত করে একখানা স্বারকলিপি প্রদান করা হয়।

ইনষ্টিটিউট অব সার্ভে-ইঞ্জিয়ার্স রাঙামাটি জেলা কমিটির সভাপতি মোঃ খোরশেদ আলম, সার্ভেয়ার, এল এ শাখা, জেলা প্রশাসক কার্যালয় এর সভাপতিত্বে কর্ম-বিরতিতে অংশ নেন-আঞ্চলিক পরিষদের সার্ভেয়ারও সংগঠনের সহসভাপতি নিমাই চাকমা, লংগদু ভূমি অফিসের সার্ভের সরদার মোঃ জাহাঙ্গীর আলম, রাঙামাটি সদর উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার ও কমিটির সহ-সভাপতি জেনন চাকমা, আঞ্চলিক পরিষদের সার্ভেয়ার ও সংগঠনের সাধারণ সম্পাদক বাবুল চাকমা, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সার্ভেয়ার ও কমিটির সাংগঠনিক সম্পাদক মংসিন থোয়াই মারমা, সড়ক ও জনপথ সার্ভেয়ার ও কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আফজাল হোসাইন, বাজার ফান্ড জেলা পরিষদের সার্ভেয়ার ও কমিটির দপ্তর সম্পাদক তাসুমনি চাকমাসহ আরো অনেকে।

তারা বলেন, সরকারের সকল মন্ত্রণালয়, অধিদপ্তর, পরিদপ্তর ও সংস্থায় ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) ডিগ্রীধারী সার্ভেয়ার-সমমান পদে কর্মরতদের এক ও অভিন্ন কারিকুলামে অন্যান্য ডিপ্লোমা ডিগ্রীধারীদের ন্যায় বেতন স্কেল ১০ম গ্রেড বাস্তবায়নে গৃহীত কর্মসূচী সম্পর্কে অবহিতকরণ বৈষম্যহীন বাংলাদেশ বিনির্মাণে ডিপ্লোমা-ইন-ইঞ্ছিনিয়ারিং (সার্ভেয়িং) ডিপ্লোমাাধারীগণ ডিজিটাল ভূমি জরিপ, ভূমি ব্যবস্থাপনা ও ভূমি অধিগ্রহণ, সড়ক, মহাসড়ক, ব্রীজ, কালভার্ট, ইমারত নির্মাণ, রাজউকের প্রকল্প বাস্তবায়ন করে প্লট বিতরণ, প্রতিরক্ষায় সেনানিবাস ও সৈনিক কর্মকর্তাদের প্লট বরাদ্দ প্রদান, নদী-খাল খনন, বাধঁ, নির্মাণসহ টপোগ্রাফিক, হাইড্রোগ্রাফিক জরিপসহ সরকারের সকল সরকারের সকল উন্নয়নমূলক পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের মাঠ পর্যায়ের কারিগরি হিসেবে বিভিন্ন দপ্তরে সার্ভেয়ার-সমমানের পদে কর্মরত থেকে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তারা অভিযোগ করে বলেন, ১৯৯৪ সালের ১৯ নভেম্বর সংস্থাপন মন্ত্রণালয়ের (বর্তমান জনপ্রশাসন মন্ত্রণালয়) ১৬৪ নম্বর প্রজ্ঞাপনের এবং ১-১২-১৯৯৪ তারিখের প্রকাশিত বাংলাদেশ গেজেটে সরকারের সকল মন্ত্রণালয়-বিভাগকে তাঁহাদের অধীনেস্থ’ অফিস সমূহে উপ-সহকারী প্রকৌশলী ও সমমানের পদে কর্মরত ইঞ্ছিনিয়ারিং এ ডিপ্লোমাধারী দেরকে ২য় শ্রেণির পদমর্যাদা ও বেতন স্কেল ১০ম গ্রেডে নির্ধারণ করা হলেও সার্ভেয়ার ডিপ্লোমাধারীদের জন্য নির্ধারিত সার্ভেয়ার-সমমানের পদে সরকার নির্ধারিত গ্রেডের কয়েক ধাপ নীচে ১৪/১৫/১৬ গ্রেডে নিয়োগ দেয়া হয়েছে, যা সম্পূর্ণ বৈষম্যমূলক।
গত ২২-০৯-২০১৩ সালে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মহোদয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সভার গৃহীত সিদ্ধান্ত মোতাবেক, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ৪বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্ছিনিয়ারিং (সার্ভেয়িং) এ শিক্ষাগত যোগ্যতা সম্পন্নগণ সংস্থাপন মন্ত্রণালয়ের (বর্তমান জনপ্রশাসন মন্ত্রণালয়) ১৯.১১.১৯৯৪ সালে সম (বিধি-২)পদোন্নতি-২৭/৯৪-১৬৪ নং স্মারকের সঙ্গে সামঞ্ছস্য বিধায় তাদেরকে দ্বিতীয় শ্রেণীর পদমর্যাদা প্রদান এবং বেতন স্কেল ১০ম গ্রেডে উন্নীত করার জন্য সুপারিশ করা হলেও আজও তা বাস্তবায়ন করা হয়নি।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

বাঘাইছড়িতে মানুষের জন্য ফাউন্ডেশনের ঈদ উপহার

রাঙামাটি মেডিকেল কলেজে ঠিকাদারের দরপত্র ছিনতাই

রামগড়ে ৩ করাত কলকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত

জুরাছড়ি উপজেলা নির্বাচনী লড়াই তুঙ্গে, ভোটারদের দ্বারে দ্বারে প্রার্থীরা

মানিকছড়ি যোগ্যাছোলা গ্রামের মাহা সাংগ্রাই উদযাপন

রমজান টার্গেট: সয়াবিনে অস্হিরতা দ্রব্যমূল্য দ্বিগুন

নানিয়াচর বুড়িঘাটে চোর সন্দেহে পিটুনির অভিযোগ মেম্বারের বিরুদ্ধে

গ্রামবাসীর চাঁদায় চলে রাজস্থলী বালিকা উচ্চ বিদ্যালয়

খাগড়াছড়িতে ফের ১৪৪ ধারা জারি, আতংক ও থমথমে অবস্থা বিরাজ করছে রাঙামাটি শহরে

রাঙামাটির বুড়িঘাটে জুমার নামাজ আদায় করতে গিয়ে দু’পক্ষের মারামারিতে আহত ১

%d bloggers like this: