বৃহস্পতিবার , ৮ সেপ্টেম্বর ২০২২ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

রাঙামাটি জেলা পরিষদের নতুন বাজেটে পর্যটন খাতে ১ শতাংশ বরাদ্দের সান্ত্বনা !

প্রতিবেদক
জিয়াউর রহমান জুয়েল, রাঙামাটি
সেপ্টেম্বর ৮, ২০২২ ৫:১২ অপরাহ্ণ

 

পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির আইনে তিন পার্বত্য জেলার পর্যটন খাত জেলা পরিষদের অধীন। অথচ রাঙামাটির পর্যটন খাতে জেলা পরিষদের চলতি বাজেটে বরাদ্দ রাখা হয়েছে মোট বাজেটের মাত্র ১ শতাংশ; যার পরিমাণ ৬৮ লাখ টাকা। সরকার হতে উন্নয়ন, সংস্থাপন ব্যয় ও আপদকালীন খাতে ২০২২-২৩ অর্থ বছরের জন্য ৮৩ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ।

বৃহস্পতিবার (০৮ সেপ্টেম্বর) সকাল ১১টায় পরিষদের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী প্রস্তাবিত এ বাজেট ঘোষণা করেন। প্রস্তাবিত এই বাজেটে আয় হিসেবে উন্নয়ন ও সংস্থাপন খাতে সরকার থেকে ৮০ কোটি এবং পরিষদের নিজস্ব আয় তিন কোটি টাকা প্রত্যাশার কথা উল্লেখ করা হয়েছে।

পর্যটন খাতের অভিভাবক প্রতিষ্ঠান হয়ে পর্যটন খাতে এই বাজেটে বরাদ্দের পরিমাণ কম রাখার পক্ষে জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী বলেন, ‘পর্যটনের জন্য ১২শ কোটি টাকার প্রকল্প প্রক্রিয়াধীন থাকায় এই বাজেট আলাদা করে বরাদ্দ বাড়ানো হয়নি’।

তবে জেলা পরিষদের চেয়ারম্যানের বক্তব্যে আপাতত সান্ত্বনা মিললেও তথ্য বলছে ভিন্ন কথা। ২০১৬ সালে সরকার রাঙামাটির পর্যটন শিল্পের উন্নয়ন ও বিকাশে ‘এক্সক্লুসিভ ট্যুরিজম জোন’ গঠনের উদ্যোগ নেয়। সে সময় নির্দেশনা পেয়ে এর মাস্টার প্ল্যান ও ডিপিপি প্রস্তাবনাসহ প্রায় ১২শ’ কোটি টাকার একটি প্রকল্প তৈরি করে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ। ‘যাচাই-বাছাই শেষ করে প্রকল্পটি পার্বত্য মন্ত্রণালয় থেকে বাদ দেয়া হয়। নতুন করে তিনশ কোটি টাকার মধ্যে আরও একটি প্রকল্প জমা দিতে বলা হলেও নানান জটিলতায় তা এখনও আলোর মুখ দেখেনি।

পরিষদের নতুন বাজেটে ৮০ কোটি টাকা সরকারি তহবিল থেকে বরাদ্দ প্রাপ্তির প্রত্যাশা করা হচ্ছে। এছাড়া পরিষদের নিজস্ব খাত টোল, ট্যাক্স, ভূমি হস্তান্তর, বিশ্রামাগার ভাড়া, বিনিয়োগের সুদ, ঠিকাদার নিবন্ধন ফি ও বিবিধ নিজস্ব খাত থেকে তিন কোটি টাকা আয় ধরা হয়েছে।

মোট ১৩টি খাতে এই বাজেটের ব্যয় ধরা হয়েছে উন্নয়ন খাতে ৬৮ কোটি, আপদকালীন দুই কোটি, সংস্থাপন খাতে ১০ কোটি এবং বিভিন্ন খাতে তিন কোটি টাকা। ২০২০-২১ অর্থবছরের বাজেট ছিল ৭৭ কোটি ৬৭ লক্ষ ৯০ হাজার টাকার। এবার তার চেয়ে ৫ কোটি ৩২ লক্ষ ১০ হাজার টাকা বেশি বরাদ্দ ধরা হয়েছে।

বাজেটে সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে দুইটি খাতে; শিক্ষা, তথ্য ও প্রযুক্তি এবং যোগাযোগ অবকাঠামোতে ১১ কোটি ৫৬ লক্ষ টাকা করে। যা মোট বাজেটের ১৭ শতাংশ। দ্বিতীয় স্থানে একক ধর্ম খাতে ধরা হয়েছে ৯ কোটি ৫২ লক্ষ টাকা, যা মোট বাজেটের ১৪ শতাংশ ।

তৃতীয় স্থানে তিনটি খাতে রয়েছে স্বাস্থ্য, পরিবার কল্যাণ ও সুপেয় পানি, পূর্ত(গৃহ/অবকাঠামো নির্মাণ) এবং সমাজ কল্যাণ, আর্থ সামাজিক, প্রতিবন্ধী ও নারী উন্নয়ন খাতে ৮ কোটি ১৬ লাখ টাকা করে, যা মোট বাজেটের ১২ শতাংশ ।

চতুর্থ স্থানে একক খাতে রয়েছে কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ৬ কোটি ১২ লাখ টাকা, যা মোট বাজেটের ১০ শতাংশ । ৫ম স্থানে একক খাতে রয়েছে, জলবায়ু পরিবর্তন ও পরিবেশ(বৃক্ষ রোপন, বনায়ন) খাতে ১ কোটি ৩৬ লাখ টাকা, যা মোট বাজেটের দুই শতাংশ ।

আর ৬ষ্ঠ স্থানে থাকা পাঁচটি খাতের মধ্যে , ক্রীড়া ও সংস্কৃতি, ত্রাণ ও পুণর্বাসন, ভূমি ও হাটবাজার এবং পরিষদের আয়বর্ধক প্রকল্প খাতে বরাদ্দ ধরা হয়েছে মোট বাজেটের ১ শতাংশ হারে, যার পরিমাণ ৬৮ লাখ টাকা করে।

পরে বাজেট নিয়ে উন্মুক্ত আলোচনায় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন জেলা পরিষদের চেয়ারম্যান।

 

 

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

হত্যাচেষ্টার অভিযোগে রাঙামাটি জেলা ছাত্রদল সভাপতি সাব্বির কারাগারে

রোয়াংছড়িতে ২৯ ও ৩০ দুইদিন ব্যাপী প্রয়াত ভান্তে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান

রোয়াংছড়িতে ২৯ ও ৩০ দুইদিন ব্যাপী প্রয়াত ভান্তে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান

কাউখালী উপজেলা যুবলীগের ত্রি বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত 

কাউখালীতে কমিউনিটি পুলিশং ডে অনুষ্ঠিত 

কাপ্তাইয়ের চিৎমরম হেডম্যানপাড়া এলাকায় দু’গ্রুপের মধ্যে গুলিবিনিময়

প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ ব্র‍্যান্ডিংয়ে কাপ্তাই তথ্য অফিসের মহিলা সমাবেশ

রামগড়ে পুকুরে পড়ে এক শিশুর মৃত্যু

রোয়াংছড়িতে গরীব ও অসহায়দের মাঝে সহযোগিতা প্রদান

বক্সিংয়ে দেশ সেরা হলেন জুরাছড়ির সুরকৃষ্ণ

বারি কুল-৪ জাতের উদ্ভাবনে রাইখালী পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রের সফল্য

%d bloggers like this: