শুক্রবার , ২৬ জুলাই ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

রাঙামাটিতে পর্যটন খাতে ক্ষতি ১০-১২ কোটি টাকা

প্রতিবেদক
এম.কামাল উদ্দিন, রাঙামাটি
জুলাই ২৬, ২০২৪ ৬:৪৫ অপরাহ্ণ

সম্প্রতি কোটা সংস্কার আন্দোলন ঘিরে সারা দেশে উদ্ভূত পরিস্থিতির নেতিবাচক প্রভাবে সাজেকভ্যালিসহ রাঙামাটি জেলায় পর্যটন খাতে ক্ষতি হয়েছে প্রায় ১০-১২ কোটি টাকা। শুধু আবাসিক হোটেল মোটেলে দেওয়া অগ্রিম বুকিং বাতিল হওয়ায় প্রায় কোটি টাকার লোকসান হয়েছে। রাঙামাটি শহরের মনোরম ঝুলন্ত সেতু ও বাঘাইছড়ি উপজেলার পর্যটন এলাকা সাজেকভ্যালিসহ জেলার পর্যটন স্পটগুলো এখনো পর্যটকশূন্য রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কতৃর্পক্ষ।
শুক্রবার রাঙামাটি পর্যটন মোটেল ও হলিডে কমপ্লেক্স গিয়ে দেখা যায়, সেখানে অবস্থিত মনোরম ঝুলন্ত সেতু একদম ফাঁকা। এ মৌসুমে প্রতি শুক্র ও শনিবারসহ সরকারি ছুটির দিনে সেখানে পর্যটকের উপচেপড়া ভিড় জমলেও এখন ঝুলন্ত সেতুটি রয়েছে পর্যটক শূন্য। পর্যটন খ্যাত সাজেক ভ্যালিতে এখনো পর্যটক শূন্যতা বিরাজ করছে বলে জানান পর্যটন সংশ্লিষ্টরা। তারা জানান, বর্তমানে জেলায় পরিস্থিতি স্বাভাবিক থাকলেও বাইরের থেকে লোকজনের কোনো আনাগোনা-ই নেই।
রাঙামাটি পর্যটন মোটেল ও হলিডে কমপ্লেক্সের প্রকল্প ব্যবস্থাপক আলোক বিকাশ চাকমা বলেন, এ জেলায় বর্তমানে পরিস্থিতি অনেকটা স্বাভাবিক। কিন্তু বাইরের থেকে কোনো লোকজন বা পর্যটকের আনাগোনা এখনো মিলছে না। বৃহস্পতি ও শুক্রবার পাশের জেলা চট্টগ্রাম থেকে হাতে গোনা ৫-৭ জন লোকের আগমণ ঘটেছে এ পর্যটন মোটেলে।


তিনি বলেন, এ মৌসুমে পর্যটন করপোরেশনের এ পর্যটন মোটেলে দৈনিক রাজস্ব আয় সর্বনিম্ন ৫০ হাজার টাকা। এছাড়া রয়েছে মনোরম ঝুলন্ত ব্রিজের প্রবেশ মূল্য ও যানবাহন ভাড়ার আয়। দেশে চলমান পরিস্থিতির কারণে সরকারের এসব রাজস্ব আয় সম্পূর্ণ ভেস্তে গেছে। ১৬ জুলাই থেকে পর্যটকের আনাগোনা সম্পূর্ণ বন্ধ। এছাড়া তার আগে দেওয়া সব অগ্রিম বুকিং বাতিল হয়ে গেছে। গত ১০ দিনে এ পর্যটন মোটেলের লোকসান অন্তত ৫ লাখ টাকার অধিক বলে জানান তিনি।
এ পর্যটন মোটেলের ঝুলন্ত ব্রিজঘাটের নৌযান ব্যবস্থাপক মো. ফখরুল ইসলাম বলেন, এ পরিস্থিতির আগে আমরা দৈনিক ১৪/১৫টি ইঞ্জিনচালিত নৌকা পর্যটকদের কাছে ভাড়া দিতে পারতাম। এতে দৈনিক আয় প্রায় ১০-১২ হাজার টাকা। চলমান পরিস্থিতির কারণে গত ১০ দিনের এসব আয় সম্পূর্ণ লোকসান গেছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক আছে। নিরাপত্তা নিয়েও কোনো সমস্যা নেই। তাই আশা করছি, সামনে পর্যটকের আগমণ হলে ক্ষতি পুষিয়ে উঠতে পারব।
সংশ্লিষ্ট কতৃর্পক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে, জেলা সদরের সরকারি পর্যটন করপোরেশনের রাঙামাটি পর্যটন মোটেল ও হলিডে কমপ্লেক্স, জেলা পুলিশের পলওয়েল পার্ক, সেনাবাহিনীর আরণ্যকসহ রয়েছে বেসরকারি বহু আবাসিক হোটেল, মোটেল, কটেজ, স্পট, কাপ্তাইয়ে রয়েছে অনেকগুলো আবাসিক হোটেল, মোটেল, পার্ক ও পর্যটন স্পট এবং বাঘাইছড়ি উপজেলার সাজেক পর্যটন এলাকায় অবস্থিত বহুসংখ্যক রিসোর্ট ও কটেজ। এছাড়া এসব পর্যটন এলাকায় সম্পৃক্ত আছে অসংখ্য সড়ক ও নৌযান এবং খাবার হোটেল, রেস্তোঁরা, চায়ের দোকান ও বিপণি বিতান। এসব প্রতিষ্ঠান ও যানবাহনের অর্থনৈতিক আয় নির্ভর পর্যটন ও পর্যটকদের ঘিরে। যাতে করে জেলায় এ মৌসুমে দৈনিক আয় অন্তত ১ কোটি ২০-৩০ লাখ টাকা। কিন্তু সম্প্রতি কোটা সংস্কার আন্দোলন ঘিরে দেশে উদ্ভূত পরিস্থিতির কারণে ১৬ জুলাই থেকে লোকজনের আনাগোনা বন্ধ থাকায় এসব অর্থনৈতিক আয় সম্পূর্ণ লোকসান গেছে। শুক্রবার পর্যন্ত গত ১০ দিনে যার লোকসান ১০-১২ কোটি টাকা।
ফোনে কথা হলে সাজেক কটেজ রিসোর্ট মালিক সমিতির সভাপতি সুবর্ণ দেব বর্মণ জানান, পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসায় বর্তমানে মাত্র হাতেগোনা দুয়েকজন পর্যটক যাচ্ছেন সেখানে। তবে পুরো সাজেকভ্যালি এখনো পর্যটকশূন্যতায়। সাজেকে কোনো রকম সমস্যা না থাকলেও সম্ভবত ভয় ও আতঙ্কে বাইরের মানুষ সেখানে যাচ্ছেন না। গত কয়েক দিনে দেশের অস্থিতিশীল পরিস্থিতির কারণে সাজেকে পর্যটন খাতে ব্যাপক অর্থনৈতিক ক্ষতি হয়েছে।
রাঙামাটি আবাসিক হোটেল মালিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক মঈন উদ্দিন সেলিম বলেন, এ মৌসুমে সদর, কাপ্তাই ও সাজেক ভ্যালিসহ জেলার পর্যটন খাতে দৈনিক আয় অন্তত ১ কোটি ২০-৩০ লাখ টাকা। দেশে উদ্ভূত অস্থিতিশীল পরিস্থিতির কারণে এ খাতে জেলায় ১০-১২ কোটি টাকার অর্থনৈতিক ক্ষতি বা লোকসান হয়েছে। তার আগে দেওয়া অগ্রিম বুকিং বাতিল হওয়ায় লোকসান হয়েছে প্রায় কোটি টাকা। এভাবে থাকলে আরও বিপুল লোকসান গুনতে হবে।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত
%d bloggers like this: