বুধবার , ২৫ সেপ্টেম্বর ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

পাহাড়ি বাঙালি সংঘর্ষের প্রতিবাদে রাঙামাটি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পাহাড়ি শিক্ষার্থীদের ক্লাস বর্জন

প্রতিবেদক
এম.কামাল উদ্দিন, রাঙামাটি
সেপ্টেম্বর ২৫, ২০২৪ ৭:৪৩ অপরাহ্ণ

রাঙামাটি ও খাগড়াছড়িতে পাহাড়ি বাঙালি সংঘাত সংঘর্ষের প্রতিবাদে রাঙামাটি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পাহাড়ি শিক্ষার্থীদের ক্লাস বর্জন। মঙ্গলবার এক বিবৃতিতে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পাহাড়ি শিক্ষার্থীরা ও শিক্ষর্থীদের পরিবার শ্রেণি কার্যক্রমসহ সকল প্রকার শিক্ষাকার্যক্রম বর্জনে প্রতিবাদ জানান।

গত ১৮ সেপ্টেম্বর, খাগড়াছড়ি সদরে মোটর সাইকেল চোর সন্দেহে গণধোলাইয়ে মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে দীঘিনালা উপজেলায় ১৯সেপ্টেম্বর উপজাতি সম্প্রদায়ের উপর হামলাসহ বসতঘর, দোকানপাট লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়। একই দিনের মধ্যরাত থেকে পরের দিন সকাল পর্যন্ত খাগড়াছড়ি সদর এলাকায় হামলা প্রতিরোধ করতে গিয়ে গুলিবিদ্ধ হয়ে ৩জন নিহত ও অসংখ্য হতাহতের খবর পাওয়া গেছে।
এরই প্রতিবাদে ২০সেপ্টেম্বর রাঙামাটি সদরে উপজাতি শিক্ষার্থীদের শান্তিপূর্ণ মিছিলে হামলার ঘটনা ঘটে এবং এতে ১জন নিহত ও প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হয়। এর মধ্যে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন উপজাতি শিক্ষার্থীও হামলার শিকার হয়। বর্তমানে সে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে।

উক্ত সকল ঘটনার প্রতিবাদে যতক্ষণ পর্যন্ত আহতরা সুস্থ হবেনা, হামলাকারীদের বিচারের আওতায় এনে শাস্তি প্রদান করা হবেনা ততক্ষণ পর্যন্ত রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপজাতি শিক্ষার্থীও তাদের পরিবারের সকল সদস্য অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ের ক্লাস, পরীক্ষাসহ সকল ধরণের কার্যক্রম বর্জন করার ঘোষণা দিয়েছেন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অন্যান্য সকল শিক্ষার্থী ভাই বোনদের প্রতি আমাদের সিদ্ধান্তে সংহতি প্রকাশ করার জন্য জোর আহ্বান জানানো হচ্ছে।

এব্যাপারে জানতে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) রেজিস্টার মোঃ ইউছুফকে মুঠোফোনে কল করা হলে তাকে পাওয়া যায়নি।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত
%d bloggers like this: