সোমবার , ২১ আগস্ট ২০২৩ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

বান্দরবানের বন্যায়; কৃষিতে ৩০০কোটি টাকার ক্ষতি

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, বান্দরবান
আগস্ট ২১, ২০২৩ ৩:১৮ অপরাহ্ণ

বান্দরবানের স্মরণকালে ভয়াবহ বন্যায় পানিতে ডুবে ক্ষতিগ্রস্ত হয়েছে হাজার হাজার একর ফসলি জমি। এই প্রাকৃতিক দুর্যোগে নষ্ট হয়ে গেছে কৃষকের আবাদি ও অনাবাদি জমি।

টানা কয়েকদিন অতিবৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় পানিতে নষ্ট হয়েছে বীজ, ধানসহ কয়েক শতকোটি টাকার ফলজ ও সবজি বাগান। এতে সহায় সম্বল হারিয়ে ঋণের পরিশোধ নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কয়েক হাজার কৃষক।
এবারের ভয়াবহ বন্যার পানিতে জেলা সদরের চেয়ে লামা, আলীকদম ও রোয়াংছড়ি উপজেলার বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। পুরো জেলার যার ক্ষয়ক্ষতি পরিমান প্রায় ৩ শত ১০ কোটি টাকা জানিয়েছেন কৃষি বিভাগ।
জানা গেছে, ১৯৯৭ সাল পর ২০২৩ সালে এসে বান্দরবানে ভয়াবহ বন্যায় সবকিছু লন্ডভন্ড হয়ে গেছে। এই প্রাকৃতিক দুর্যোগে জনজীবনে বিপর্যস্ত নেমে পড়ে। এবারে ভয়াবহ বন্যা থেকে রেহাই পাইনি কৃষকের ফসলি জমি। বন্যার পানি স্বাভাবিক হতেই ভেসে উঠেছে কয়েকশত ফসলির জমি ক্ষতির চিত্র। সাত উপজেলায় বন্যার পানিতে ডুবে নষ্ট হয়ে গেছে কলা, বেগুন, পেঁপেঁ, ধান ও মাল্টাসহ বিভিন্ন রকমের ফলাদি বাগান। শুধু তাই নয় আঁউশ, আমন, রুপা আমনসহ বন্যার ভেসে গেছে কয়েক হেক্টর জমির বীজের ধান। এতে প্রান্তিক কৃষকেরা এখন চরম ক্ষতিগ্রস্ত হয়ে অনেকেই ঋণের বোঝা নিয়ে দিনাদিপাত করছে।
বান্দরবান সদরে তংপ্রু পাড়া নুমাপ্রু মারমা বলেন, তিন বিঘা জমিতে ১ হাজার ২শ’ত পেপে চাষ আর ২ বিঘা জমিতে ধান রোপন করেছি। এবারের বন্যা আমাদের সব শেষ করে দিয়েছে।
বান্দরবান সদরে গোয়েলাখলা পুরাণ ব্রিকফিন্ড এলাকা চাষি মো. ওসমান বলেন, দুই একর জমিতে আমনের চারা রোপণ করেছিলাম। বন্যায় পানিতে তলিয়ে সব পঁচে গেছে। এই দুর্যোগে প্রায় তিন লক্ষ টাকার অধিক ক্ষয়ক্ষতি সম্মুখীন হচ্ছি।
আরেক কৃষক রোয়াজা পাড়া নিসা অং মারমা বলেন, কয়েকবছর ধরে ব্যাংকের ঋণ নিয়ে ধান ও বিভিন্ন ফলজ চাষ করে আসছি। সেখান থেকে যা আয় হতো, সেটা নিয়ে সংসারে ভরণ পোষণ খরচ চালায়। দীর্ঘ বছর পর হঠাৎ বন্যায় পানিতে ধান পাশাপাশি ক্ষেতের টমেটো, ক্ষিরা, তিতকরলা, কাকরোল সহ পাহাড়িদের নিত্যদিনের সবজি নষ্ট হওয়ায় এখন ঋণের বোঝা নিয়ে অনেক কষ্টে আছি।
জেলা কৃষি বিভাগের তথ্য মতে, এবারের বন্যায় ৭১ হাজার চাষির ৮ হাজার ৮৫৩ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। বন্যার পানিতে ভেসে গেছে ৪ হাজার ৭৫৭ হেক্টর জমির বীজ ধান। টাকার অঙ্কে ক্ষতির পরিমাণ ৩১০ কোটি ৭৩ লাখ টাকা। ক্ষতিগ্রস্ত ফসলের মধ্যে রয়েছে আমন ও রোপা ধানের বীজতলা, কলা, পেঁপে, কাজুবাদাম, জুম চাষ, বিভিন্ন ধরনের মৌসুম সবজি।
অতিরিক্ত উপ- পরিচালক (শস্য) কৃষিবিদ এম. হাসান আলী জানান, এবারের বন্যায় নষ্ট হয়েছে তারমধ্যে রোপা আউশ, রোপা আমন, বীজতলা, রোপা আমন ফসল, গ্রীস্মকালীন সবজি ও সমতলে ফসল। ফলের মধ্যে বেশি ক্ষতি হয়েছে কলা ও পেঁপে।
এই ভয়াবহ দুর্যোগে কৃষকদের যা ক্ষতি হয়েছে তা অপূরণীয়। তাদের তালিকা তৈরি করছি এবং প্রণোদনার মাধ্যমে কৃষকদের বিভিন্ন বীজ ও সার বিতরণ কারার হবে।
এ ব্যাপারে বান্দরবান জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন জানান, এই প্রাকৃতিক দুর্যোগে কৃষিখাতে ব্যাপক ক্ষতি হয়েছে। প্রান্তিক কৃষকরা বিভিন্ন ব্যাংকে মাধ্যমে কৃষি ঋণ নিয়েছেন, ভুক্তভোগীদের যেন আগামী তিনমাসে জন্য ঋণ স্থগিত রেখে পরবর্তীতে শুরু করতে পারে, এই বিষয়ে বিবেচনা করতে বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন ও অর্থমন্ত্রীকে অবহিত করতে জেলার কৃষিবিধ কমিটিকে অনুরোধ করেছি।
পাশাপাশি কৃষিখাতের জন্য ৫ হাজার কোটি টাকার সরকারে ঋণ কর্মসূচি আছে, সেখানে ব্যাংকাদের অনুরোধ করেছি। যাতে দ্রুততার সাথে প্রান্তিক কৃষকের কাছে সহজ শর্তে ঋণটি পৌঁছে দেয়ার জন্য।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

কাপ্তাইয়ের চাকুয়ায় উন্নয়নমূলক কর্মকান্ড পরিদর্শন করলেন ইউএনও মহিউদ্দিন  

রাঙামাটির তবলছড়িতে ২০ টির অধিক বসতঘর পুড়ে ছাই

কাল থেকে পাহাড়ে প্রাণের উৎসব বৈসাবি শুরু / খাগড়াছড়িতে বর্ণাঢ্য শোভাযাত্রায় হাজারো মানুষের অংশগ্রহণ

কাপ্তাইয়ে জাতীয় দিবস উদযাপনের প্রস্তুতি সভা

রাঙামাটিতে টিসিবির পণ্য পৌঁছেছে, চলছে প্যাকেজিং

জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবসে কাপ্তাইয়ে র‍্যালী ও আলোচনা সভা

কাপ্তাই প্রেসক্লাবের সাধারণ সভা অনুষ্ঠিত 

রাঙামাটিতে ওএমএস টিসিবি খাদ্য বান্ধব কর্মসূচিতে স্বল্পমূল্যে চাল বিক্রি শুরু

বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীর শোডাউন নেতৃত্বে ওয়াদুদ ভূঁইয়ার স্ত্রী জাকিয়া জিনাত বীথি

মহান স্বাধীনতা দিবসে শহীদ মিনারে কাপ্তাই পুলিশের শ্রদ্ধা জ্ঞাপন 

%d bloggers like this: