সোমবার , ২৮ আগস্ট ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

ধর্ষকের সাজা বহালের দাবিতে ৩০ আগস্ট রাঙামাটিতে আধাবেলা অবরোধের ডাক

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি
আগস্ট ২৮, ২০২৩ ৮:২৩ অপরাহ্ণ

ধর্ষক আব্দুর রহিমের জামিন বাতিল ও সাজা বহালের দাবিতে ৩০ আগস্ট রাঙামাটিতে আধাবেলা সড়ক ও নৌপথ অবরোধের ডাক দিয়েছে ইউপিডিএফ সমর্থিত নারী সংগঠন  হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ রাঙামাটি শাখা।

সোমবার বিকাল লংগদুতে নিজ স্কুল ছাত্রীর ধর্ষক আব্দুর রহিমের জামিন বাতিল পূর্বক গ্রেফতার, যাবজ্জীবন সাজা বহাল ও তাকে প্রধান শিক্ষক পদে যোগদানে সহায়তাকারীদের বিচারের আওতায় আনার দাবিতে রাঙামাটি সদর উপজেলার কুদুকছড়িতে ঝাড়ু মিছিল ও সমাবেশ থেকে এ ঘোষণা দেয় সংগঠন দুটি।

সমাবেশ থেকে আগামী ৩০ আগস্ট ২০২৩, বুধবার রাঙাামটি জেলায় আধাবেলা (সকাল ৬টা থেকে দুপুর ১২টা) সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

সমাবেশে হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা শাখার সভাপতি রিমি চাকমার সভাপতিত্বে ও দপ্তর সম্পাদক অন্তরিকা চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের রাঙামাটি জেলা সাংগঠনিক সম্পাদক প্রিয়তন চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের জেলা সাংগঠনিক সম্পাদক নিশি চাকমা ও বৃহত্তর পার্বত্য চট্রগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের জেলা সভাপতি রিপন আলো চাকমা।

বক্তারা নিজ বিদ্যালয়ের ছাত্রী ধর্ষণের দায়ে যাবজ্জীবন কারাদন্ডপ্রাপ্ত ধর্ষক আব্দুর রহিমকে হাইকোর্ট কর্তৃক জামিন দেয়ার ঘটনায় ক্ষোভ প্রকাশ করে বলেন, ২০২০ সালেন ২৫ সেপ্টেম্বর নিজ বিদ্যালয়ের ছাত্রীকে ধর্ষনের ঘটনা প্রমানিত হওয়ায় ২০২২ সালের ২৯ নভেম্বর নিম্ন আদালত লংগুদুর করল্যাছড়ি আর এস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ধর্ষক আব্দুর রহিমকে যাবজ্জীবন কারাদন্ড ও ১০ লক্ষ টাকা জরিমানা করে রায় দেয়। কিন্তু হাইকোর্ট ধর্ষকের উত্থাপিত ভিকটিমকে বিয়ের মিথ্যা হলফনামা যাচাই-বাছাই না করে এবং ভিকটিমকে এক একর জমি লিখে দেয়ার শর্তে গত ১ জুন ২০২৩ ধর্ষক আব্দুর রহিমকে তিন মাসের অর্ন্তবর্তী জামিন দিয়ে কারাগার থেকে মুক্তি দেয়।

বক্তারা হাইকোর্টের উক্ত জামিন আদেশ দেশের প্রচলিত বিচার ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করেছে বলে মন্তব্য করেন। তারা বলেন, এভাবে প্রকৃত অপরাধীরা পার পাওয়ায় পাহাড় ও সমতলে ঘটছে বারবার এই ধরনের জঘন্য ঘটনা ঘটেই চলেছে।

বক্তারা আরো বলেন, ধর্ষক আব্দুর রহিম ছাত্রী ধর্ষণের দায়ে সাজাপ্রাপ্ত হওয়ার কারণে শিক্ষকতা করার নৈতিক অধিকার হারিয়েছেন। কিন্তু বিদ্যালয় পরিচালনা কমিটির কতিপয় ব্যক্তির প্রত্যক্ষ মদদে ধর্ষক আব্দুর রহিম জামিনে মুক্তির পরপরই পূনরায় প্রধান শিক্ষক পদে যোগদান করে বহাল তবিয়তে রয়েছেন। এটা সমাজ ও দেশের জন্য লজ্জার।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে ধর্ষক আব্দুর রহিমের জামিন বাতিল করে তাকে গ্রেফতার ও তার যাবজ্জীবন সাজা বহাল রাখা, বিদ্যালয় থেকে তাকে স্থায়ী বহিষ্কার এবং তাকে বিদ্যালয়ে পুনঃ যোগদানে সহায়তাকারীদের আইনের আওতায় আনার দাবিতে আগামী আগামী ৩০ আগষ্ট ২০২৩, বুধবার রাঙামাটি জেলায় আধাবেলা (সকাল ৬টা হতে দুপুর ১২টা) সড়ক ও নেৌপথ অবরোধ কর্মসূচি ঘোষণা করে।

উক্ত সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচি পালনকালে ফায়ার সার্ভিস, জরুরী বিদ্যুৎসরবরাহ গড়ি, এ্যাম্বুলেন্স, সংবাদপত্র ও সাংবাদিক বহনকারী গাড়ি অবরোধের আওতামুক্ত থাকবে বলে জানানো হয়।

উক্ত সড়ক ও নৌপথ অবরোধ সফল করতে রাঙামাটি-কাউখালি সড়ক, রাঙামাটি-মহালছড়ি সড়ক, বাঘাইছড়ি-দীঘিনালা সড়ক, লংগদু-দীঘিনালা সড়ক, রাঙামাটি-বাঘাইছড়ি নৌপথ, রাংগামাটি-বরকল, জুরাছড়ি, বিলাইছড়ি নৌপথ, রাঙামাটি-নান্যাচর নৌপথ ও সড়ক পথের সকল প্রকার বাস, ট্রাক, সিএনজি, মোটর সাইকেল, লঞ্চ, বোট মালিক সমিতি ও চালক সমিতির সার্বিক সহযোগীতা কামনা করা হয়।

 

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

তেল বিক্রিতে কারচুপি, কাপ্তাইয়ের আশা অয়েলকে জরিমানা 

পর্যটক সেবায় ২টি গাড়ি উপহার পেল সাজেক থানা পুলিশ

বেগম রোকেয়া দিবসে খাগড়াছড়িতে ৪ নারীকে জয়িতা সম্মাননা প্রদান

কাপ্তাইয়ে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ পালিত

রাউজানের একটি হত্যাকাণ্ডের ঘটনাকে কেন্দ্র করে জাতিগত বিদ্বেষ ছড়ানো হচ্ছে

রাইখালী ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি মো: আরিফ পুন:বহাল

নানিয়ারচরে মিনা দিবস উদযাপন

কাঠবাহী ট্রাকে গুলিবর্ষণের ঘটনায় রাঙামাটি ট্রাক মালিক-শ্রমিক সংগঠনের প্রতিবাদ সমাবেশ

বিএনপি জামাতের নৈরাজ্যের প্রতিবাদে রাঙামাটিতে যুবলীগের বিক্ষোভ

শিজক কলেজে পাহাড়ী ছাত্র পরিষদের নবীণ বরণ

%d bloggers like this: