শুক্রবার , ১৩ অক্টোবর ২০২৩ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

কাপ্তাইয়ে ছাগল ও ভেড়াকে টিকা প্রদান 

প্রতিবেদক
ঝুলন দত্ত, কাপ্তাই, রাঙামাটি
অক্টোবর ১৩, ২০২৩ ৭:৩৬ পূর্বাহ্ণ

 

সরকারের মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদপ্তরের অধীনে সারা দেশে ১৩ দিনব্যাপী টিকা কার্যক্রম কর্মসূচী গ্রহণ করা হয়েছিল।

তারই  অংশ হিসাবে রাঙামাটির কাপ্তাই উপজেলা প্রাণীসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের উদ্যোগে গত  ৩০ সেপ্টেম্বর হতে  ছাগলের পিপিআর রোগ নির্মূলের লক্ষ্যে বিনামূল্যে টিকা প্রদান কার্যক্রম শুরু করা হয়।

গতকাল বৃহস্পতিবার (১২ অক্টোবর)  এই টিকা প্রদান কার্যক্রম শেষ হয় বলে জানান উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা কৃষিবিদ এনামুল হক হাজারী।

তিনি  বলেন, গত বৃহস্পতিবার পর্যন্ত কাপ্তাই উপজেলার ৫ টি ইউনিয়নের ৪৫ টি ওয়ার্ডে  সর্বমোট ১৭ হাজার ২ শত টি ছাগল ও ভেড়াকে আমরা ছাগল ও ভেড়ার  পিপিআর রোগ নির্মূলের লক্ষ্যে বিনামূল্যে টিকা প্রদান করেছি। তৎমধ্যে ৩ থেকে ৪ মাসের উর্ধ্বে বয়সী ছাগল ও ভেড়াকে এই টিকা প্রদান কার্যক্রমের আওতায় নিয়ে এসেছি।

উপজেলা ভেটেরিনারি সার্জন ডা: জাকিরুল ইসলাম বলেন,  এই টিকা প্রদানের ফলে আমরা প্রাণীসম্পদ বিভাগ বিশ্বাস করি আগামী ১ বছর পর্যন্ত এই টিকার কার্যকারিতা থাকবে এবং পশুর মৃত্যুহার ব্যাপকভাবে কমে যাবে।

তিনি আরোও বলেন, গরুর জন্য ক্ষুরারোগ ও বাদলা,ছাগলের জন্য পিপিআর,হাঁসের জন্য ডাকপ্লেগ, কবুতরের জন্য রানীক্ষেত ও পিজিয়ন পক্স এবং মোরগ-মুরগির জন্য রানীক্ষেত টিকা যদি জনসাধারণ নিয়মিত প্রয়োগ  করতো,তাহলে বাংলাদেশ প্রাণিসম্পদে ভরপুর এক রাষ্ট্রে পরিণত হতো।বাংলাদেশের অধিকাংশ পশু-পাখি এই কয়েকটি রোগের জন্যই মারা যায়।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত
%d bloggers like this: