রবিবার , ২৬ মে ২০২৪ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

রাঙামাটিতে আন্তর্জাতিক জীববৈচিত্র দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি
মে ২৬, ২০২৪ ৪:৪১ অপরাহ্ণ

দক্ষিণ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা ড.জাহিদুর রহমান মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন সংরক্ষক ও রাঙামাটি সার্কেল মোঃ মিজানুর রহমান। রবিবার সকাল ৯টায় দক্ষিণ বন বিভাগের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে বন সংরক্ষকের কার্যালয়ের সামনে এসে শেষ করা হয়। পরে বন সংরক্ষকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় প্রধান আলোচক উত্তর বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা মোঃ রেজাউল করিম চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,বিভাগের বিভাগীয় কর্মকর্তা মোহাম্মদ সোহেল রানা, সহকারী বন সংরক্ষক গঙ্গা প্রসাদ চাকমা, বিভাগীয় বন কর্মকর্তা মোঃ নুরুল ইসলাম, সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান, রেঞ্জ কর্মকর্তা আব্দুল হামিদ, মাহমুদুল হক মুরাদ, মোঃ কামরুল ইসলাম, মোঃ আলমগীর হোসেন ও রেঞ্জ কর্মকর্তা মিজানুর রহমানসহ আরো অনেকে।

প্রধান অতিথি বলেন, দিবস কেন পালন করা হয়। এর কারন হলো মানুষকে সচেতনতা করা। তাই প্রত্যেকেই কিছু না কিছু করতে হবে। এবারই আমরা প্রথম জীববৈচিত্র্য দিবসটি পালন করছি। এটা আগে পালন তো ঢাকা কেন্দ্রিক। জলবায়ু, জীব ও মাটি সংরক্ষণ করা এই তিনটি বিষয় নিয়ে বিশ্ব বৈচিত্র্য নিয়ে কাজ করে। বিশ্ববাসীকে বলা হয়েছে পরিকল্পনায় অংশগ্রহন জীববৈচিত্র্য সংরক্ষণ। এই থিম বা স্লোগানকে বাস্তবায়ন করতে হলে পৃথিবীর সবাইকে জীববৈচিত্র্য নিয়ে কাজ করতে হবে।

বক্তারা বলেন,জীববৈচিত্র্যের সঠিক পরিচর্যা যদি না থাকে তাহলে আমাদেরকে সমস্যার স্মূখিন হতে হবে। জীববৈচিত্র্য নষ্টের জন্য আমরাই দায়ী। গাছপালার বিষয়ে সবার জানার প্রয়োজন আছে বলে মনে করি। পৃথিবীতে বিভিন্ন ধরনে জীব আছে যাদেরকে আমাদের বাঁচিয়ে রাখতে হবে। বন্য প্রাণি বেঁচে থাকলে আমাদের অনেক উপকারে আসবে। আল্লাহ বিনা কারনে একটি প্রজাতিও সৃষ্টি করেনি। প্রত্যেকটা জিনিসই আমাদের রক্ষা করতে হবে। প্রকৃতিকে আমরা প্রতিনিয়ত ধ্বংস করছি।

প্রধান বক্তা বলেন,জীববৈচিত্র্য বাঁচাতে বন বিভাগ পার্বত্য চট্টগ্রামে বিভিন্ন পদক্ষেপ হাতে নেওয়া হয়েছে। আমরা সবাই মিলে জীববৈচিত্র্যকে সংরক্ষণ করতে কাজ করবো। আমরা অনেক জীববৈচিত্র্য হারিয়ে ফেলেছি। অনেক প্রজাতির প্রাণি বিলুপ্তির পথে এজন্যই জীববৈচিত্র্য হারিয়ে ফেলেছি আমরা। পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনতে জীববৈচিত্র্যকে আমরা লালন করতে হবে। বন জংগলের সকল প্রাণি মানুষের কাজে লাগে। জীববৈচিত্র্য টিকিয়ে রাখতে সবাইকে নিয়ে আমাদের আরো কাজ করতে হবে।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

রামগড় সীমান্তে বিজিবির অভিযানে ভারতীয় আতশবাজি ও ঔষধ জব্দ

কাপ্তাই নির্পোটে প্রশিক্ষণার্থীদের মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান 

চন্দ্রঘোনা ইউনিয়নে নতুন ভোটারদের ছবি তোলা ও বায়োমেট্রিক কার্যক্রম শুরু

বিজু উপলক্ষ্যে চাকমা ভাষার চলচ্চিত্র ‘নুও স্ববন’

রাজস্থলীতে সেনাবাহিনীর ফ্রি মেডিক্যাল ক্যাম্পে পাঁচ শতাধিক পরিবার পেল চিকিৎসা সেবা

রাঙামাটির কুতুকছড়িতে অগ্নিকান্ড, দোকানসহ বসতঘর পুড়ে ছাই

কাপ্তাইয়ে বিনোদন কেন্দ্রে উপচে পড়া ভীড় 

কাপ্তাই সেনা জোন কর্তৃক ধর্মীয় অনুষ্ঠানে আর্থিক অনুদান প্রদান

রাঙামাটি প্রেসক্লাবের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

বন্যার্তদের মাঝে সেনাবাহিনীর ত্রাণ বিতরণ

%d bloggers like this: