সোমবার , ২১ আগস্ট ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

কৃষকদের ভাগ্য উন্নয়নে কাজ করছে সরকার- সুপ্রদীপ চাকমা

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি
আগস্ট ২১, ২০২৩ ৬:২৫ অপরাহ্ণ

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কফি ও কাজুবাদাম চাষের মাধ্যমে দারিদ্র হ্রাসকরণ শীর্ষক প্রকল্পের আওতায় ১(এক)দিনব্যাপী উপকারভোগীদের গাছ রোপন ও পরিচর্যা বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি শুভ উদ্বোধন করেন জনাব সুপ্রদীপ চাকমা (প্রাক্তন রাষ্ট্রদূত) চেয়ারম্যান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড।

সোমবার ২১ আগস্ট সকাল ১১ টায় বান্দরবান ইউনিট কার্যালয়ের সম্মেলন কক্ষে উক্ত প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। উক্ত প্রশিক্ষণ অনুষ্ঠান পরিচালনা করেন প্রকল্প পরিচালক মোঃ জসীম উদ্দিন (উপসচিব)।
চেয়ারম্যান বলেন যে, তিনি তাঁর কর্মময় জীবনে ৪৩ বছর যাবত দেশের বাইরে বিভিন্ন দেশে রাষ্ট্রদূত হিসেবে কর্তব্য পালনের কারণে পার্বত্য চট্টগ্রাম উন্নয়নের জন্য তেমন অবদান রাখতে পারেননি। পার্বত্য চট্টগ্রাম উন্নয়নের সুযোগ দেয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিরি আরও বলেন যে, জাতির পিতা বঙ্গবন্ধু মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের কারণে বাংলাদেশ অনেকদূর এগিয়ে যাচ্ছে। প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামের সামগ্রী উন্নয়নের জন্য কৃষি বান্ধব সরকারকে সহযোগিতা করেন, কৃষকদের ভাগ্য উন্নয়নের জন্য সরকার দৃশ্যমান উন্নয়ন কাজ করছে।
তিনি আরও বলেন যে, কফি ও কাজুবাদাম আন্তর্জাতিকভাবে প্রচুর চাহিদা রয়েছে। ভিয়েতনামসহ বিভিন্ন দেশে প্রচুর কফি উৎপাদন করছে এবং মান সম্মত কফি ও কাজুবাদাম উৎপাদন করছে। এসব দেশের সাথে প্রতিযোগিতায় টিকতে হলে ভালো কৃষক হয়ে বিজ্ঞান ভিত্তিক কফি ও কাজুবাদাম চাষ করে উৎপাদন করতে হবে।
ভাইস চেয়ারম্যান বলেন যে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড উন্নয়নমূলক অগ্রগামী প্রতিষ্ঠান। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের মানুষের আর্থিক অবস্থা ইতিবাচক পরিবর্তনের জন্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় বোর্ডকে কফি ও কাজুবাদাম চাষের জন্য দায়িত্ব দিয়েছে। কফি ও কাজুবাদাম চাষে যদি কোন সমস্যা হয় তাহলে প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্ট সকলের সাথে সরাসরি যোগাযোগ করার জন্য দিক নির্দেশনা প্রদান করেন। তিনি উপকারভোগী কৃষকদের কফি ও কাজুবাদাম গাছ নিয়মিত পরিচর্যা করার বিষয়ে বিভিন্ন পরামর্শ দেন। প্রশিক্ষণ অনুষ্ঠানে বান্দরবান সদরের ৪০ জন এবং রোয়াংছড়ি উপজেলার ৪০জন উপকারভোগী কৃষকগণ অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ শেষে উপকারভোগীদের মাঝে এককালিন আর্থিক প্রণোদনা প্রদান করা হয়।
এসময় বোর্ডের উপপরিচালক মংছেনলাইন রাখাইন,নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবু বিন ইয়াছির আরাফাত, গবেষণা কর্মকর্তা কাইংওয়াই ম্রো, বাজেট ও অডিট অফিসার মোঃ নুরুজ্জামান,সমন্বয় কর্মকর্তা মোঃ খোরশেদ আলম,বিভিন্ন সরকারি বিভাগ,অধিদপ্তর,সংস্থার প্রশিক্ষকবৃন্দ,তথ্য অফিসার ডজী ত্রিপুরা, আলু মং জেলা প্রকল্প ব্যবস্থাপক, টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পসহ বোর্ডের কর্মকর্তা,কর্মচারী উপস্থিত ছিলেন।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

কাপ্তাইয়ে নারানগিরি ক্লাস্টারের টিচার্স ডে অনুষ্ঠিত

স্কুল শিক্ষকদের বেতনের বোঝা টানছে জুমিয়া দরিদ্র অবিভাবকরা

চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালের পরিচালকের পিতৃবিয়োগ, বিভিন্ন মহলে শোক 

কাপ্তাই তথ্য অফিসের আয়োজনে নারী সমাবেশ অনুষ্ঠিত 

বিলাইছড়ি-কারিগর পাড়া সড়ক উন্নয়ন ও ব্রীজ নির্মাণ কাজ উদ্ধোধন করলেন দীপংকর তালুকদার

রাঙামাটিতে ‘নারীর চলার পথ নিরাপদ করতে’ জীবন ইয়ুথ ফাউন্ডেশনের কর্মশালা অনুষ্ঠিত  

কাপ্তাইয়ের চিৎমরম হেডম্যানপাড়া এলাকায় দু’গ্রুপের মধ্যে গুলিবিনিময়

রুমায় আওয়ামী লীগের বিক্ষোভ মিছিল ও আলোচনা সভা

খাগড়াছড়িতে শিক্ষিকা এশাকে খুনের অভিযোগে স্বামীর ২ দিনের রিমান্ড

গাউছুল আজম মাইজভান্ডারীর ১১৭তম ওরশ শরীফ: / কনকনে শীত উপেক্ষা করে মাইজভান্ডারে আশেক-ভক্তের ঢল নেমেছে

%d bloggers like this: