রবিবার , ২ জুন ২০২৪ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

মাতৃ ভাষা শিক্ষা গ্রহণ সুযোগ পাচ্ছেন পাংখোয়ারা

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি।
জুন ২, ২০২৪ ৩:২১ অপরাহ্ণ

রাঙামাটি জেলায় বসবাসরত পাংখোয়া জনগোষ্ঠীর মাধ্যমিক পর্যায়ে পড়াশোনা করা শিক্ষার্থীদের পাংখোয়া ভাষা শিক্ষা প্রদান কর্মসূচি শুরু হয়েছে রাঙামাটিতে।
রাঙামাটি জেলা পরিষদের অর্থায়নে রবিবার সকালে রাঙামাটি শহরের রাঙাপানী  গিলগাল গীর্জায় এ কর্মসূচির উদ্বোধন করেন রাঙামাটি আসনের সংসদ সদস্য দীপংকর তালুকদার।
প্রধান অতিথি দীপংকর তালুকদার বলেন, সকল জনগোষ্ঠীর ভাষা টিকিয়ে থাকলে বাংলাদেশ একটি বহু ভাষাভাষী মানুষের দেশ সেটা প্রমাণ করবে।


প্রধানমন্ত্রী বাংলাদেশের সকল জনগোষ্ঠীর ভাষা সাহিত্য বর্ণমালা টিকিয়ে রাখতে আন্তরিক। সেজন্য কাজ করছেন। প্রধানমন্ত্রীর সকল জনগোষ্ঠীর ভাষা টিকে রাখতে যে স্বপ্ন পুরণ করতে প্রধানমন্ত্রীকে সহযোগিতা করতে হবে। কারণ কোন একটি জাতির ভাষা সংস্কৃতি টিকিয়ে না থাকলে সে জাতির অস্থিত্ব হারিয়ে যায়।
বিশেষ অতিথি রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী বলেন,  পাংখোয়া জনগোষ্ঠী জনসংখ্যা দিক দিয়ে কম। এরা দুর্গম এলাকায় বসবাস করে। পড়াশোনার তাগিদে যখন তারা শহরে আসে তখন তারা তাদের মাতৃভাষা হারিয়ে ফেলে। এ বিষয়টি উপলব্ধি করে রাঙামাটি শহরে বসবাস করা পাংখোয়া জনগোষ্ঠীরা যেন তাদের ভাষা হারিয়ে না ফেলে সেজন্য জেলা পরিষদ এ কর্মসূচি গ্রহণ করেছে।
পাংখোয়া সোসাল ওয়েলফেয়ার  অর্গানাইজেশনের সাধারণ সম্পাদক রেম লিয়ানা পাংখোয়া বলেন প্রতি শুক্রবার বিকাল ৩ টায় গিলগাল গীর্জায় এ ভাষা শিক্ষা শেখানো হবে।


উদ্বোধনী অনুষ্ঠানে পাংখোয়া জনগোষ্ঠী থেকে বিভিন্ন বিশ্ববিদ্যায়লয়ে অধ্যরত পাংখোয়া শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি ও পাংখোয়া ভাষা শিক্ষার বই বিতরণ করা হয়।
পাংখোয়া সোসাল ওয়েলফেয়ার অর্গানাইজেশনের সহ-সভাপতি   আর দৌলিয়ানা পাংখোয়ার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে
বক্তব্য রাখেন রাঙামাটি জেলা পরিষদের সদস্য প্রিয় নন্দ চাকমা, রেম লিয়ানা পাংখোয়া, রাখেন রোনেসাম পাংখোয়া।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত
%d bloggers like this: