বুধবার , ১৯ জুন ২০২৪ | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

দুদিনের সফরে প্রধানমন্ত্রী দিল্লি যাচ্ছেন শুক্রবার

প্রতিবেদক
পাহাড়ের খবর ডেস্ক
জুন ১৯, ২০২৪ ১১:৩৭ অপরাহ্ণ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে দুই দিনের রাষ্ট্রীয় সফরে আগামী শুক্রবার (২১ জুন) নয়াদিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইট ওই দিন দুপুর ২টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে। প্রধানমন্ত্রী আগামী ২১-২২ জুন নয়াদিল্লিতে অবস্থান করবেন। এ সময় (ভারত সফরকালে) ১০টি চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে।

বুধবার (১৯ জুন) প্রধানমন্ত্রীর প্রেস উইংয়ের পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিক সংবর্ধনা দেওয়া হবে। সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সশস্ত্র সালাম গ্রহণ করবেন। এ সময় দুই দেশের জাতীয় সংগীত বাজানো হবে। ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে আনুষ্ঠানিক ছবি তোলা হবে এই সংবর্ধনা পর্বে। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজঘাটে অবস্থিত ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধীর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও পরিদর্শন বইয়ে স্বাক্ষর করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা একই দিন নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। সেখানে দুই দেশের প্রধানমন্ত্রীর একান্ত বৈঠকও অনুষ্ঠিত হবে। সেখানে প্রতিনিধি পর্যায়ে বৈঠক এবং দুই দেশের মধ্যে এমওইউ ও চুক্তি স্বাক্ষর শেষে দুই নেতা বিবৃতি দেবেন। এরপর সেখানেই (হায়দরাবাদ হাউস) রয়েছে মধ্যাহ্নভোজ। হায়দরাবাদ হাউস ত্যাগের আগে প্রধানমন্ত্রী পরিদর্শন বইয়ে স্বাক্ষর করবেন। নরেন্দ্র মোদির সঙ্গে আনুষ্ঠানিক ছবি তোলার আয়োজনও রয়েছে এই পর্বে। সম্প্রতি অনুষ্ঠিত ভারতের জাতীয় নির্বাচনে জয়ী হয়ে টানা তৃতীয় মেয়াদে দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন নরেন্দ্র মোদি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সফর শুরুর দিন শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার আবাসস্থলে (হোটেল) তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস. জয়শঙ্কর। পরদিন বিকেলে ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধনখারের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উপরাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনরায় ভারতের রাষ্ট্রপতি ভবনে যাবেন। এ সময় ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সাক্ষাৎ অনুষ্ঠিত হবে।

দুই দিনের সফর শেষে শনিবার সন্ধ্যা ৬টায় বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে ঢাকার উদ্দেশে নয়াদিল্লির পালাম বিমানবন্দর ত্যাগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরের দিন ২৩ জুন আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে তার।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

পানি বাড়ায় কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রের ৫ টি ইউনিট চালু

রাঙামাটি জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হলেন প্রবর্তক চাকমা

দেশপ্রেম বীরত্ব সাহসিকতা ক্যাটাগরিতে জাতীয় সম্মাননা পেলেন মুন্না তালুকদার

সমাজ ভিত্তিক শিশু সুরক্ষা কমিটির নানিয়ারচরে ওরিয়েন্টেশন

রাইখালীতে বন বিভাগের অভিযানে বানরছানা উদ্ধার

বাঘাইছড়িতে ১৪৪৬ হিজরি নববর্ষ উদযাপন

কাপ্তাইয়ে উন্নয়ন বোর্ড চেয়ারম্যানের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্থর স্হাপন 

কাপ্তাইয়ে প্রাকৃতিক দূর্যোগ ও অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ঢেউটিন ও চেক বিতরণ

কাপ্তাই শীলছড়িতে ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযান

কাপ্তাইয়ে প্রনোদনার কৃষি উপকরণ বিতরণ 

%d bloggers like this: