সোমবার , ১৯ আগস্ট ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

শিক্ষক-শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে রাবিপ্রবি’র ভিসি ও প্রো-ভিসি’র পদত্যাগ

প্রতিবেদক
রকিব উদ্দিন রকি, রাঙামাটি
আগস্ট ১৯, ২০২৪ ১:৫৮ অপরাহ্ণ

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি) শিক্ষক ও শিক্ষার্থীদের আন্দোলন ও দাবির প্রেক্ষিতে বাধ্য হয়ে পদত্যাগ করেছেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. সেলিনা আখতার ও প্রো-ভিসি প্রফেসর ড. কাঞ্চন চাকমা।

রবিবার (১৮ আগস্ট) দিবাগত রাতে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির শিক্ষক ও বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে অনেকটা বাধ্য হয়েই তারা পদত্যাগ করেন।

এর আগে রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় রাবিপ্রবি’র ভিসি প্রফেসর ড. সেলিনা আখতারের পদত্যাগের লিখিত দাবিনামা দিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষকবৃন্দ। কিন্তু শিক্ষার্থীরা ভিসির পদত্যাগের পাশাপাশি প্রো-ভিসিরও পদত্যাগের দাবি জানালে শিক্ষকরা তাতে একমত পোষণ করেন। সভা শেষে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোসা. হাবিবা শিক্ষার্থীদের সামনে বক্তব্য উপস্থাপন করেন।

শিক্ষকবৃন্দ বলেন, ভিসি প্রফেসর ড. সেলিনা আখতার ও তার স্বামী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অবসরপ্রাপ্ত অধ্যাপক রুহুল আমিন- এই বিশ্ববিদ্যালয় পরিচালনায় সীমাহীন দুর্নীতি, প্রত্যেক কমিটিতে নিজের পছন্দে মত লোক রাখা, নিজের স্বামীর মতামত শিক্ষকদের উপর জোরপূর্বক চাপিয়ে দেওয়া, পক্ষপাতি করা, বিধি মোতাবেক প্রশাসিনক বাঁধা দেওয়া ও বিভিন্ন ভাবে শিক্ষকদের হয়রানি করাসহ কটুক্তি আচার ব্যবহার করা।

আন্দোলনকারী শিক্ষকরা বলেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কমিটিতে বিভিন্ন পদে তাঁর স্বামীকে অন্তর্ভুক্তি করে বিশ্ববিদ্যালয়ে অনিয়ম দুনীতি করেছে। ডিসির স্বামীর বিভিন্ন অনিয়ম দুনীতি ইতি মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পাওয়ায় আমাদের মান সম্মান ক্ষুন্ন হয়েছে। এছাড়াও ভিসির চরম অনিয়ম দুনীতি প্রকাশ পেয়েছে। তাঁর স্বামী ও ভিসি বিশ্ববিদ্যালয় তাদের আয়ত্ত্বে রেখেছে। রবিবার সন্ধ্যা ৬ টার মধ্যে পদত্যাগ না করলে আমরা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সকল প্রকার কার্যক্রম বন্ধ করে দেব। তার পরিপ্রেক্ষিতেই সন্ধ্যা ৬টার মধ্যে ভিসি প্রফেসর ড. সেলিনা আখতার পদত্যাগ না করায় শিক্ষকরা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ঘোষণা করেন। শিক্ষকদের সাথে একাগ্রতা পোষণ করে সাধারণ শিক্ষার্থীরাও ভিসি এবং প্রো-ভিসি পদত্যাগ না করা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব একাডেমিক, প্রশাসনিক কার্যক্রম বন্ধ ঘোষণা করেন।

পরর্বতীতে আন্দোলনরত রাবিপ্রবি শিক্ষক ও শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে রবিবার (১৮ আগস্ট) সন্ধ্যায় প্রো-ভিসি প্রফেসর কাঞ্চন চাকমা পদত্যাগ করেন। পরে শিক্ষক ও শিক্ষার্থীরা ভিসির বাসায় গিয়ে তাকে পদত্যাগের অনুরোধ জানালে রাত ১১টার দিকে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সেলিনা আখতার পদত্যাগ করেন।

পদত্যাগপত্রে ভিসি প্রফেসর ড. সেলিনা উল্লেখ করেন, পারিবারিক কারণে অনতিবিলম্বে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদ থেকে তিনি অব্যাহতি চান। অন্যদিকে প্রো-ভিসি প্রফেসর কাঞ্চন চাকমা তার পদত্যাগ পত্রে উল্লেখ করেন, রাবিপ্রবি’র উদ্ভূত পরিস্থিতির কারণে তিনি প্রো-ভাইস চ্যান্সেলর পদ থেকে পদত্যাগ করেন।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

কাপ্তাইয়ে অজ্ঞাত মহিলার লাশ উদ্ধার

পার্বত্য প্রতিবন্ধী  কল্যাণ সংস্থার  নতুন সভাপতি জিতেন; সম্পাদক রুপিকা 

উদ্ধার হওয়া হারানো ৩০টি ফোন ও বিকাশে টাকা হস্তান্তর করেছে এপিবিএন

মানিকছড়িতে শেখ কামাল আন্তঃস্কুল-মাদরাসা অ্যাথলেটিকস প্রতিযোগিতা অনুষ্ঠিত

সাজেকে ম্যালেরিয়া রোধে সেনাবাহিনীর আগাম প্রস্তুতি

জাতীয় শোক দিবসে রাঙামাটি প্রেসক্লাবের আলোচনা ও দোয়া মাহফিল

বিএনপির ৪৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কাপ্তাইয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন

সাদা মনের মানুষ তিলোকানন্দ ভান্তের মৃত্যুতে কেইউজে’র শোক

জুরাছড়িতে মহান একুশের বিশেষ লাকী কুপন ড্র

রাঙামাটি জেলায় পুলিশ কনস্টেবল নিয়োগ পরীক্ষা

%d bloggers like this: