শুক্রবার , ১১ মার্চ ২০২২ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

মুকুলে ভরে গেছে নানিয়ারচরের আম বাগানগুলো

প্রতিবেদক
পাহাড়ের খবর ডেস্ক।
মার্চ ১১, ২০২২ ৭:০২ অপরাহ্ণ

মেহেরাজ হোসেন সুজন, নানিয়ারচর।

মুকুলে মুকুলে ভরে উঠেছে নানিয়ারচরের আম বাগানগুলো।  উপজেলার বগাছড়ি, ডাকবাংলো, ইসলামপুর খাইল্লা বাড়ি এলাকায় আম বাগানগুলোতে শোভা পাচ্ছে সোনালী রঙের আমের মুকুল। আবহাওয়া অনুকুলে থাকলে এ বছর আমের বাম্পার ফলনের আশা করছেন বাগান মালিকরা।

নানিয়ারচরে আম্রপালি, , ল্যাংড়া, ফজলি একাধিক জাতের আমের বাগান রয়েছে। ইতিমধ্যে এসব গাছে মুকুল  এসেছে।  মুকুল ফুটতে আরও কয়েক সপ্তাহ লাগবে বলছেন বাগান মালিকরা।

বাগান মালিক ওমর ফারুক ও কামরুল ইসলাম জানান, প্রায় তিন সপ্তাহ আগে থেকে তাদের বাগানে লাগানো আম গাছে মুকুল আসা শুরু হয়েছে।

বেশিরভাগ গাছই মুকুলে মুকুলে ছেয়ে গেছে এবং কিছু গাছে গাছে মুকুল বের হচ্ছে। তারা জানায়, স্থানীয় কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় ওষুধ স্প্রে করছেন তারা।  মুকুল আসার পর থেকেই গাছের প্রাথমিক পরিচর্যা শুরু করেছেন। আবহাওয়া এ অবস্থা থাকলে এবার আমের বাম্পার ফলন বলে তারা আশা প্রকাশ করেন।

নানিয়ারচর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুয়ারী, গেল বছর (২০২০-২১) অর্থবছরে উপজেলার ৩৮০ হেক্টর জমির আম গাছ থেকে ৪৫৬০ মেট্রিক টন আম উৎপাদন হয়েছে এই উপজেলায়। আবহাওয়া অনুকূল থাকলে এবার লক্ষ্যমাত্রা  আরো বেশি হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা টিপু সুলতান জানান, আবহাওয়াগত কারনে দেশীয় জাতের গাছে এই আগাম মুকুল আসতে শুরু করেছে। এ সময় বাগানে বসবাস করা পোকা যারা মুকুলের ক্ষতি করে। এ পোকা দমনে বালইনাশক স্প্রে করতে হবে।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত
%d bloggers like this: