শুক্রবার , ৮ এপ্রিল ২০২২ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

নানান সমালোচনায় খাগড়াছড়ি জেলা পরিষদের নিয়োগ পরীক্ষা সম্পন্ন

প্রতিবেদক
সমির মল্লিক, খাগড়াছড়ি
এপ্রিল ৮, ২০২২ ৭:২৮ অপরাহ্ণ

নানান সমালোচনায় খাগড়াছড়ি জেলা পরিষদের প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পন্ন হয়েছে।

জেলা পরিষদে ন্যস্ত প্রাথমিক শিক্ষা বিভাগের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার উত্তরপত্র নিয়ে বিভ্রান্তি ও সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দেয়ার অভিযোগ উঠেছে।

শুক্রবার দুপুর ২ টা ৩০ মিনিটে খাগড়াছড়ি সদরের ৫ টি কেন্দ্রে একযোগে ৪ হাজার ১ শ ৬০ জন পরীক্ষার্থী অংশ নেন।
খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে নুকুল চাকমা নামে এক পরীক্ষার্থী অভিযোগ করেন, পরীক্ষা শুরুর কয়েক মিনিটের মধ্যে পরীক্ষার্থীদের কাছে সরবরাহ করা ৬০ নম্বরের নৈব্যক্তিক উত্তর পত্রের উপরে পরীক্ষার্থীর নাম, রোল নং ও উপজেলার নাম লেখা ছিল। নির্দেশিত অংশে আমরা তা পূরণ করি। কিছুক্ষণ পরে শিক্ষকরা এসে বিষয়টি দেখতে পেয়ে উত্তর পত্র জব্দ করেন। পরে অন্যান্যরা তাদের উত্তরপত্রে একই রকম নির্দেশনা রয়েছে দাবি করলে শিক্ষকরা তা মুছে দিতে বলেন এবং আমার উত্তরপত্র ফেরত দেন।
এ বিষয়ে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী কেন্দ্র সচিব পাশেশ্বর পাল বলেন, পার্বত্য জেলা পরিষদ কর্তৃপক্ষ প্রশ্নপত্র ও উত্তরপত্র পাঠিয়েছেন। তাদের প্রতিনিধি ছিলেন। উত্তরপত্রে নাম, রোল ও উপজেলার নাম লেখার অংশ দেখে সাথে সাথে তা মুছে দেয়া হয়।
উত্তরপত্রে এই বিভ্রান্তির খবর ছড়িয়ে পড়ায় কেন্দ্রে সাংবাদিক সহ সকল পর্যবেক্ষকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন নিয়োগ পরীক্ষা কর্তৃপক্ষ। খাগড়াছড়ি সদরের টিউফা আইডিয়াল স্কুল কেন্দ্রে বিকেল ৩ টার সময় প্রবেশ করতে গেলে কেন্দ্রের প্রবেশ গেইট বন্ধ পাওয়া যায়। নিরাপত্তা রক্ষীকে প্রবেশের বিষয়টি জানানোর পর তিনি অনুমতি নাই জানিয়ে গেইট খুলতে পারবেনা জানান।
এ বিষয়ে টিউফা আইডিয়াল স্কুলের দায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট জেসমিন আক্তার বলেন, পরীক্ষা চলাকালীন সময়ে কেন্দ্রে কাউকে প্রবেশ করতে না দিতে পার্বত্য মন্ত্রণালয়, জেলা প্রশাসন ও পার্বত্য জেলা পরিষদ থেকে নিষেধ করা হয়েছে। আপনারা চাইলে পার্বত্য জেলা পরিষদের মূখ্য নির্বাহী বশিরুল হক ভূঞার সাথে কথা বলতে পারেন।
পরীক্ষা শেষে খাগড়াছড়ি সরকারি কলেজ কেন্দ্রের বাইরে ঊর্মি নামের এক পরীক্ষার্থী অভিযোগ করেন, কেন্দ্রে মোবাইল ফোন বহন নিষিদ্ধ হলেও সরকারি কলেজ কেন্দ্রে অনেকে মুঠোফোন সাথে রেখেছেন। ব্লু টুথ হেডফোন ব্যবহার করে উত্তরপত্রে লিখেছেন।
খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রের বাইরে কয়েকজন পরীক্ষার্থী জানান, উত্তর পত্রে নাম, রোল লেখার বিষয়টি মুছে দিতে বলা হলেও অনেকে ভালো করে মুছেনি। কেন্দ্রের দায়িত্বে থাকা অনেক শিক্ষক পরীক্ষার্থীদের উত্তর বলে দিয়েছেন।
অভিযোগের বিষয়ে খাগড়াছড়ি প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফাতেমা মেহের ইয়াছমিন জানান, উত্তরপত্রে ভুল ছিল তা সংশোধন করা হয়েছে। এটি বড় কিছু না।
খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরীর কাছে অভিযোগ গুলোর বিষয়ে জানতে মুঠোফোনে কল করা হলে তিনি ব্যস্ত আছে জানিয়ে কথা বলতে অনাগ্রহ দেখিয়ে ফোন রেখে দেন।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়রে উপ-সচিব আবু রাফা মোহাম্মদ আরিফ বলেন, উত্তরপত্রে ভুল হয়েছে সেটি দেখেছি। যারা নাম, রোল ও অন্যান্য তথ্য লিখেছেন তা মুছে উত্তর মূল্যায়নসহ বাকী কার্যক্রম হবে। সাংবাদিকদের প্রবেশে নিষেধের কোন নির্দেশনা ছিল না জানিয়ে তা ম্যাজিস্ট্রেটের সিদ্ধান্তে হয়েছে বলে জানান।
খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের ন্যস্ত শিক্ষা বিভাগে ২৫৮ পদে শিক্ষক নিয়োগ দেয়া হবে।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

নারীর ক্ষমতায়নে জন্য প্রধানমন্ত্রী নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন-দীপংকর তালুকদার এমপি

বিভিন্ন দাবীতে বান্দরবানে বিএনপির মানববন্ধন

তৃতীয় ধাপে বাঘাইছড়ি, লংগদু ও নানিয়ারচর উপজেলা নির্বাচন ২৯ মে

রাইখালিতে শেখ রাসেল মিনিবার ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন

বান্দরবানে বন দিবসের আলোচনা সভা

কাপ্তাইয়ে জীপ-সিএনজি সংঘর্ষে আহত ৪ 

রাঙামাটিতে উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের নিয়ে জেলা প্রশাসনের নির্বাচনী আইনশৃঙ্খলা সভা

রিফাতের খোলা আকাশ দেখার সাধ পুরণ করলেন ইউএনও মুনতাসির জাহান 

ডা. রোমেলের উপর হামলার ঘটনায় আদালতে মামলা; তিন আসামীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

সন্ত্রাসী মুরগী মিলন র‍্যাবের হাতে আটক

%d bloggers like this: