শনিবার , ৩ সেপ্টেম্বর ২০২২ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

বঙ্গবন্ধুর সুদূর প্রসারী চিন্তাধারার ফসল হিসেবেই অনগ্রসর জনগোষ্ঠীর উন্নয়নে কাজ করছি-নিখিল কুমার চাকমা

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি
সেপ্টেম্বর ৩, ২০২২ ৮:০৩ অপরাহ্ণ

রাঙামাটিতে পদ্মাকন্যা শেখ হাসিনা’র ৭৫তম জন্মবর্ষ উদযাপন উপলক্ষে পিস এন্ড হামমোনি ট্রাস্ট, ঢাকা এর আয়োজন প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা-কে নিয়ে রচিত গীতি আলেখ্য ও বহুভাষিক আবৃত্তি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩ সেপ্টেম্বর) বিকেলে রাঙামাটি ক্ষুদ্র  নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট হলে অনুষ্ঠানের উদ্বোধন করেন, সাবেক প্রধান তথ্য কমিশনার ও সাবেক সংস্কৃতি সচিব আজিজুর রহমান আজিজ। এসময় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা।

এসময়  অনিষ্ঠানের প্রধান আলোচা মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্ট এর চেয়ারম্যান ড. আবুল আজাদ, রাঙামাটি জেলা পুলিশ প্রতিনিধি ডিআই-১ আব্দুলল্লাহেল বাকী, বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস, পিস এন্ড হারমোনি ট্রাস্ট এর সাধারণ সম্পাদক আনিস মুহাম্মদ, অনুষ্ঠানে সমন্বয়কারী ও রাঙামাটি প্রেস ক্লাব সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল, রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠির সাংস্কৃতিক ইনিষ্টিটিউট পরিচালক রুনেল চাকমা প্রমূখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মুজিবুল হক বুলবুল।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেন, আজকের যে অবস্থাতে আসছি আমরা, তা আসতে পারতাম না যদি বঙ্গবন্ধু সুদূর প্রসারী চিন্তাধারা না থাকতো। বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের সুদূর প্রসারী চিন্তাধারার কারণে আজকে আমরা এই পর্যায়ে এসে পৌঁছেছি।

তিনি বলেন, পার্বত্য এলাকার অনগ্রসর জনগোষ্ঠীর উন্নয়নের জন্য যে কাজ করছি তা বঙ্গবন্ধুর সুদূর প্রসারী চিন্তাধারার ফসল। তিনি আরো বলেন, যে জাতির ভাষা থাকবে না, সে জাতি বিলুপ্ত হয়ে যাবে। যে জাতির ভাষা থাকবে সে জাতি বেঁচে থাকবে অনন্ত কাল ধরে। তাই নিজেদের ভাষা ও সংস্কৃতি রক্ষা করতে হলে ভাষা ও সংস্কৃতির চর্চা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

অনুষ্ঠানের উদ্বোধন করতে গিয়ে সাবেক প্রধান তথ্য কমিশনার ও সাবেক সংস্কৃতি সচিব আজিজুর রহমান আজিজ ভার্চুয়ালে অনুষ্ঠানে যোগদিয়ে বলেন, বাংলাদেশ এমন একটি দেশ যেখানে জাতিগত কোনো দ্বন্দ্ব নেই। এ দেশে বিভিন্ন জাতি গোষ্ঠীর বসবাস। কখনো কারো সাথে জাতিগত দ্বন্দ্ব হয় না। সকলকে এই সম্পৃতির বন্ধন অটুট রাখতে এগিয়ে আসতে হবে বলে মন্তব্য করেন।

অনুষ্ঠানে গীত রচনা ছিলেন, আনিস মুহম্মদ, গ্রন্থনা, সুরারোপ ও পরিচালনায় ছিলেন, বিশিষ্ট সংগীত শিল্পী ও রাঙামাটি সুর নিকেতন প্রতিষ্ঠাতা মনোজ বাহাদুর গুর্খা। আর সঙীত পরিবেশন করেন, রাঙামাটি সুর নিকেতন শিল্পীবৃন্দরা। এসময় বহুভাষিক আবৃত্তি অনুষ্ঠানে ঢাকা, সিরাজগঞ্জ, ব্রাক্ষ্মণবাড়িয়া ও পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠির কবিবৃন্দ আবৃত্তির মাধ্যমে দর্শককে মাতিয়ে রাখেন।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

নবান্ন উৎসব ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত হল কাউখালীতে

পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে প্রচুর উন্নয়ন করেছেন শেখ হাসিনা-দীপংকর তালুকদার এমপি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান উন্নয়নের জোয়ারে ভাসছে পার্বত্য অঞ্চল- পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর

অপরাধ প্রতিরোধে কমিউনিটি পুলিশিং ধারণা গ্রহণ করা হয়েছে-পুলিশ সুপার রাঙামাটি

রাজস্থলীতে টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের সমন্বয় সভা অনুষ্ঠিত

কেপিএম পরিদর্শনে আসলেন বিসিআইসি’র চেয়ারম্যান

খাগড়াছড়ি পুলিশ ও পুনাকের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ

রাঙামাটিতে চাকমা মারমা ত্রিপুরা ভাষা নিয়ে প্রশিক্ষণ কর্মশালা শুরু

বর্ষাবাস শেষে বৌদ্ধদের প্রাণের উৎসব “ওয়াগ্যোয়াই পোয়ে”

কাপ্তাই তথ্য অফিসের উন্মুক্ত বৈঠক অনুষ্ঠিত

%d bloggers like this: