বৃহস্পতিবার , ২২ ডিসেম্বর ২০২২ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

কাপ্তাই শিল্পকলা একাডেমির পৌষমেলায় হাজারো মানুষের সমাগম

প্রতিবেদক
ঝুলন দত্ত, কাপ্তাই, রাঙামাটি
ডিসেম্বর ২২, ২০২২ ১২:০৯ অপরাহ্ণ

 

হাজারো মানুষের সমাগম, হরেক রকম পিঠা পায়েস এর সমাহার, জমকালো সাংস্কৃতিক  অনুষ্ঠানের মধ্য দিয়ে রাঙামাটির  কাপ্তাই উপজেলা শিল্পকলা একাডেমির আয়োজনে অনুষ্ঠিত হলো “পালা পার্বনে পৌষ” শীর্ষক পৌষমেলা ১৪২৯।

বুধবার (২১ ডিসেম্বর) বেলা ২ টা হতে রাত সাড়ে ৮ টা পর্যন্ত  এ উপলক্ষে কাপ্তাই উপজেলাস্থ চন্দ্রঘোনা ইউনিয়নের কেপিএম ব্রিকফিল্ড মাঠ প্রাঙ্গনে দিনব্যাপী লোকজ মেলা, লোকজ সংস্কৃতির বিকাশে গান, নৃত্য, আবৃত্তি এবং  উদ্যোক্তাদের তৈরি দেশীয় নানান পিঠাপুলি বিক্রয় ও পণ্যসম্ভার এর আয়োজন করা হয়।

এইদিন পৌষ পার্বণ উৎসবে সরজমিনে গিয়ে দেখা যায়, লোকজ মেলায় দুরদুরান্ত থেকে আগত ক্রেতা ও উদ্যোক্তরা ১৮ টি স্টলে  হরেক রকম পিঠাপুলি, দেশীয় তৈরি হরেক রকমের পণ্য পসরা সাজিয়েছে তাদের নির্ধারিত স্টলগুলিতে। যেখানে দেশীয় সংস্কৃতির খেলনা, প্রসাধনী সামগ্রী ও পাহাড়ের ঐতিহ্যবাহী পোশাক সহ দেশী-বিদেশী নানা পণ্য বিক্রয় করা হচ্ছে।  এছাড়া এসব পণ্য কিনতে দেখা গেছে মেলায় আগত  হাজারো দর্শনার্থীদের।

মেলায় অংশ নেওয়া কাপ্তাই ফোরাম অনলাইন স্টলের উদ্যোক্তা ইন্না রহমান জানান, আমাদের এ স্টলে জার কেক, ফুডিং কেক, পেস্টি কেক, জার কেক, কাপ কেক, খেজুর গুড়ের পাঁয়েস, বরফি এবং বিভিন্ন রকমের আচার ও পিঠার সমাহার রয়েছে। এবং সুলভ মূল্যে এ সকল পণ্য বিক্রয় হচ্ছে।

সাতরং স্টলের উদ্যোক্তা  জ্যাকলিন তনচংগা জানান, আমার স্টলে পাহাড়ের ঐতিহ্যবাহী বিভিন্ন ধরনের পোশাক পাওয়া যাচ্ছে। অত্যন্ত সুলভ মূল্যে এগুলো বিক্রয় করা হচ্ছে।

মেলায় ঘুরতে আসা কাপ্তাই ফোরামের এডমিন আলিব রেজা লিমন জানান, দীর্ঘদিন পর কেপিএম এলাকায় পালা পর্বনে পৌষ মেলা দেখে আমি অত্যন্ত আনন্দিত। এবং আমি যেদিন থেকে শুনেছি কেপিএম এ পৌষ মেলার আয়োজন করা হয়েছে সেদিন থেকে আমি আমার বন্ধু বান্ধব সহ সকলতে মেলায় আসতে অনুরোধ জানিয়েছি। সুন্দর একটি মেলা আয়োজন করাই ধন্যবাদ জানাই।

মেলায় ঘুরতে আসা শিক্ষক শামীমা রহমান জানান, মেলায় এসে লোকজ সংস্কৃতির অপরূপ দৃশ্য দেখে অনেক ভালো লাগছে। এ ধরনের সুন্দর সুন্দর মেলা আগামীতেও করার জন্য অনুরোধ জানান। এছাড়া রাউজান উপজেলার বাসিন্দা শহীদুল ইসলাম, রাঙ্গুনিয়া থেকে আগত প্রিয়াংকা দে, জোবাইদা খাতুন সহ কয়েকজন দর্শনার্থী জানান, এ ধরনের মেলা আমাদের দেশের ঐতিহ্য ও সংস্কৃতি লালন করে। তাই এ ধরনের মেলায় আসতে পেরে খুব ভালো লাগছে।

এদিকে পৌষমেলায় নান্দনিক  সাংস্কৃতিক মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানে শিল্পকলা একাডেমির শিল্পীদের মনোমুগ্ধকর  পরিবেশনায় নৃত্য, গান, আবৃত্তি পরিবেশন    শেষে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা শিল্পকলা একাডেমির সভাপতি মুনতাসির জাহান এর সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক সম্পাদক ঝুলন দত্ত এবং  নির্বাহী সদস্য কাজী মোশাররফ হোসেন ও বাবলু বিশ্বাস অমিত  এর সঞ্চালনায় আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুই ছাইন চৌধুরী, কর্ণফুলী পেপার মিলস এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী স্বপন সরকার, কেপিএম এর জিএম (প্রশাসন) আবদুল্লা আল মাহামুদ, বরকল থানার ওসি মোঃ নাসির উদ্দীন, বীর মুক্তিযোদ্ধা আবু তাহের মাসুদ  প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন পৌষ মেলা উদযাপন কমিটির সদস্য সচিব নাট্যজন আনিছুর রহমান।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

পুলিশের ব্যারিকেড ভেঙ্গে খাগড়াছড়িতে যুবদল ও ছাত্রদলের শো-ডাউন

বাঘাইছড়িতে উপজাতীয় শরণার্থী পুনর্বাসন বিষয়ক কমিটি গঠিত

রাজস্থলীতে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

অবসরপ্রাপ্ত সার্জেন্টকে অপহরণের প্রতিবাদে মানববন্ধন

রাবিপ্রবিতে নতুন শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ক্লাশ অনুষ্ঠিত

কাপ্তাই বিএন স্কুলের পৃথ্বীরাজ সাহার জাতীয় পুরস্কার অর্জন

কাপ্তাইয়ে তক্ষক ও ময়নাপাখি উদ্ধার আটক ২ পাচারকারী

মার্চে রামগড় স্থলবন্দর দিয়ে যাত্রী পারাপার শুরু হচ্ছে: ভারতীয় ডেপুটি হাই কমিশনার

কাপ্তাইয়ে হাঁসের খামারে ধরা পড়লো ১৪ ফুট লম্বা অজগর 

দীঘিনালার বাবুছড়ায় শান্তিপূর্ন ভোট গ্রহণ

%d bloggers like this: