রবিবার , ৩ মার্চ ২০২৪ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

আর্তমানবতা ও মানবিক সংগঠন উন্মেষের ১ যুগ পুর্তি উদযাপন

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি
মার্চ ৩, ২০২৪ ৭:৫২ পূর্বাহ্ণ

আর্তমানবতা  সেবা ও মানবিক কাজ করে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন “উন্মেষ”। মানবিক কাজের স্বীকৃতি স্বরুপ লাভ করে জয় বাংলা ইয়ুথ পুরস্কার। সব শ্রেণীর মানুষের কাছে মানবিক সংগঠন হিসেবে পরিচিত এ উন্মেষ ১ যুগ পুর্তি পূর্ণ করেছে গত ২৮ ফেব্রুয়ারী। এ দিনটি উদযাপন করতে গত ১ মার্চ ব্যতিক্রমী অনুষ্ঠান আয়োজন করেছে সংগঠনটি।

পার্বত্য চট্টগ্রামের শিক্ষার বাতিঘর হিসেবে পরিচিত মোনঘর শিশু সদনে ব্লাড গ্রুপ নির্নয়, আলোচনাসভা

খাবার বিতরণ,সাংস্কৃতিক অনুষ্ঠান ও লটারী ড্র পরিচালনা করা হয়।

১ মার্চ সকাল ১০ টায়  জাতীয় সংগীত পরিবেশন, এরপর উন্মেষ এর দলীয় সংগীত পরিবেশন ও বেলুন উত্তোলনের মধ্য দিয়ে আলোচনা সভার শুভ সূচনা হয়। বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন রাঙামাটি আসনের সংসদ সদস্য দীপংকর তালুকদার।

আলোচনা সভায় বিশেষ ছিলেন আঞ্চলিক পরিষদের সদস্য এড.চঞ্চু চাকমা,  রাজকুমারী চন্দ্রা কালিন্দী রায়, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরূপা দেওয়ান, রাঙামাটি দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর রফিকুল ইসলাম বুলবুল, রাঙামাটি সরকারী ও সরকারী মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ বাঞ্চিতা চাকমা, সাবেজ শিক্ষা কর্মকর্তা অঞ্জুলকিা খীসা, মানবাধিকারকর্মী টুকু তালুকদার,  সমাজকর্মী রনজ্যোতি চাকমা, অব. কর্ণেল কীর্তি রঞ্জন চাকমা, শিক্ষক গৈরিকা চাকমা।

উন্মেষের সভাপতি প্রিন্সী চাকমার সভাপতিত্ব আলোচনা সভায় বক্তব্য রাখেন উন্মেষের উপদেষ্ট স্নেহাশীষ চাকমা ও প্রতিষ্ঠাতা সভাপতি দীপেন চাকমা ও উন্মেষের সাধারণ সম্পাদক করুণজ্যোতি চাকমা।

প্রধান অতিথির বক্তব্যে জনাব দীপঙ্কর তালুকদার বলেন, ” উন্মেষ সংগঠনটি অনেক ভালো ভালো কাজ করে যাচ্ছে আত্মমানবতার জন্য। উন্মেষ বহুমাত্রিক কাজ করে যাচ্ছে যা অত্যন্ত প্রশংসার দাবিদার।” তিনি উন্মেষের জন্য ডেস্কটপ, কালার প্রিন্টার এবং ফ্রিজ দেয়ার ঘোষণা দেন এবং আর্থিক অনুদানের ঘোষণা দেন।

উন্মেষ প্রতিষ্ঠার পর থেকে পার্বত্য চট্টগ্রামে গরীব অসহায় রোগীদের চিকিৎসা সহায়তা তহবিল গঠন, বিনামূল্যে রক্তগ্রুপ নির্নয়, দুর্যোগে মানুষের পাশে দাঁড়ানোসহ বিভিন্ন সামাজিক ও মানবিক কাজ করে আসছে। সংগঠনটির অদম্য প্রচেষ্টায় মৃত্যু পথযাত্রী অনেক অসহায় রোগী তাদের দ্বিতীয় জীবন ফিরে পায়। এসব কারণে উন্মেষ পাহাড়ে সব শ্রেণী সব জনগোষ্ঠীর মাঝে একটি ভরসার নাম। এসব মানবিক কাজের স্বীকৃতি স্বরুপ সংগঠনটি ২০২০ সালে লাভ করে জয় বাংলা ইয়ুথ পুরস্কার।

 

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত
%d bloggers like this: