বৃহস্পতিবার , ২৪ অক্টোবর ২০২৪ | ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

মগপার্টির হামলায় গুরুতর আহত ২, প্রতিবাদে সড়ক অবরোধ

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি
অক্টোবর ২৪, ২০২৪ ১১:৪৯ পূর্বাহ্ণ

রাঙামাটির দুর্গম রাজস্থলীতে মারমা মগপার্টির সশস্ত্র  অস্ত্রধারী সন্ত্রাসীদের মারধরে গুরুতর আহত অবস্থায় চট্টগ্রাম মেডিকেলে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে নীরিহ যুবক কালাম। বুধবার সকালে সপ্তাহিক হাট-বাজারে গেলে কালামসহ মঈনুল নামের আরো এক মাহিন্দ্রা চালককে আটক করে ব্যাপক মারধর করতে থাকে মগপার্টির ১০-১২ জন সন্ত্রাসী।

এসময় মারধর থেকে প্রাণে রক্ষায় মঈনুল রাজস্থলী থানার ভেতরে ঢুকে গেলে সন্ত্রাসীরা থানা কম্পাউন্ডের ভেতরে ঢুকেও মঈনুলকে মারধর করেছে বলে ভূক্তভোগিরা অভিযোগ করেছে। স্থানীয় বিক্ষুব্ধ এলাকাবাসীরা জানিয়েছে, গত একমাসে অন্ততঃ চার দফায় প্রায় ১২জন বাঙালিকে মারধর করেছে মগপার্টির সন্ত্রাসীরা।

এনিয়ে রহস্যজনকভাবে সংশ্লিষ্ট প্রশাসন নীরব ভূমিকা পালন করার অভিযোগ এনে বিক্ষুব্ধ এলাকাবাসী রাজস্থলী-বাঙ্গালহালিয়া সড়কে বুধবার সারাদিন অবরোধ করেছে বিক্ষোভকারীরা। বৃহস্পতিবারও সারাদিন আন্দোলন চালিয়ে যাবার কথা জানিয়েছেন ভূক্তভোগিদের পরিবারগুলো।

স্থানীয়রা জানায়, বুধবার বাঙ্গালহালিয়ার ৪নং পাথর বন পাড়া এলাকার দুই বাসিন্দা মাহিন্দ্রা চালক কালাম ও মঈনুল রাজস্থলীতে গেলে মগপার্টির ১০/১২ অস্ত্রধারী সদস্য তাদের আটকিয়ে বেদড়ক পেটাতে থাকে।

এসময় কালাম তাদের মারধরে গুরুতর আহত হয়ে মাটিতে লুটিয়ে পড়ে। অপরজন মঈনুল মগপার্টির সন্ত্রাসীদের হাত থেকে নিজের প্রাণ রক্ষায় রাজস্থলী থানা কম্পাউন্ডে ঢুকে যায়। সন্ত্রাসীরা সেখানে ঢুকেও মঈনুলকে পেটায়। এতে করে তার পুরো শরীরে রক্তাক্ত লাল ফুলা জখম হয়ে যায়। মঈনুল জানায়, আমি প্রচন্ড মারধরে জ্ঞান হারিয়ে ফেলি। এই ঘটনার পরপরই স্থানীয়রা তাদের উদ্ধার করে গুরুত্বর আহত কালামকে চট্টগ্রাম মেডিকেলে নিয়ে যায়। সেখানে মুমুর্ষ অবস্থায় চিকিৎসাধীন রয়েছে বলে জানিয়েছে তার পরিবার।

এই ঘটনায় স্থানীয় প্রশাসনসহ নিরাপত্তাবাহিনীর ব্যর্থতার অভিযোগ এনে মগপার্টির সন্ত্রাসীদের আইনের আওতায় আনার পাশাপাশি রাজস্থলী বাঙ্গালহালিয়া এলাকা থেকে মগপার্টি নামক সন্ত্রাসী বাহিনীকে বিতারিত করার দাবিতে সড়ক অবরোধ করে বুধবার সারাদিন বিক্ষোভ করেছে স্থানীয় শতাধিক এলাকাবাসী। এসময় আন্দোলনকারিরা প্রশাসনের ব্যর্থতার অভিযোগ এনে তাদের দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চলমান থাকবে বলে জানিয়েছেন।

উল্লেখ্য, মগপার্টি নামক সন্ত্রাসীদের ব্যাপক চাঁদাবাজি ও সশস্ত্র তৎপরতাসহ প্রতিনিয়ত মারধরে বাঙ্গালহালিয়ার জনগণ অতিষ্ট্য হয়ে তাদের আস্তানায় আগুন ধরিয়ে পুড়িয়ে দেয়। পরবর্তীতে হাজারো বিক্ষুব্ধ মানুষের সামনে উপস্থিত হয়ে নিরাপত্তা বাহিনীর উধ্বর্তন কর্তৃপক্ষ বাঙ্গালহালিয়া থেকে মগপার্টিকে বিতারিত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু এরপরও মগপার্টির সন্ত্রাসীদের হাতে প্রতিনিয়তই ব্যাপক চাঁদাবাজি ও মারধরের শিকার হচ্ছে স্থানীয় বাঙ্গালীরা। স্থানীয় থানার কয়েক গজের মধ্যে এই ধরনের হামলার ঘটনাগুলো ঘটলেও সংশ্লিষ্ট্যরা নিশ্চুপ থাকার অভিযোগও তুলেছে স্থানীয় বাসিন্দারা।

বাঙ্গালহালিয়ার এই ঘটনা নিয়ে বুধবার রাতে চন্দ্রঘোনা থানার ওসিকে মুঠোফোনে কল দিলেও তিনি রিসিভ করেননি। বিষয়টি নিয়ে জানতে চাইলে রাঙামাটি জেলা পুলিশের উধ্বর্তন একজন কর্মকর্তা জানিয়েছেন, বিষয়টি তারা খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

রাজস্থলী উপজেলা নির্বাহী কর্মকর্তা সজীব কান্তি রুদ্র মুঠোফোনে জানান, তিনি ঘটনাস্থলে গিয়েছেন। স্থানীয় লোকজনদের সাথে কথা বলেছেন। স্থানীয় লোকজনদের কিছু দাবি দাওয়া ছিল ওই সব দাবি দাওয়া প্রশাসন মেনে নিয়েছে। তবে  স্থানীয়রা প্রশাসনের কাছে স্থায়ী নিরাপত্তা চায়।

ইউএনও এক প্রশ্নের উত্তরে বলেন, প্রশাসন তাদের সাথে যোগাযোগ করেছে। তাদেরকে ক্ষতি পূরনের ব্যবস্থা করা হবে। মগপার্টির সাথে বসার ব্যবস্থা করা হচ্ছে।  এসব ঘটনা নিরসনে সবার সহযোগিতা দরকার বলে মনে করি।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধের নানিয়ারচরে প্রশিক্ষণ

বান্দরবানে মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি বিতরণ করলেন পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি 

কাউখালী কচুঁখালী শানু বৌদ্ধ বিহারে দুুই দিনব্যাপী কঠিন চীবর দান সম্পন্ন 

রামগড়ে আইএফআইসি ব্যাংকের উপশাখা উদ্বোধন

রুমায় পর্যটন দিবস পালন

কাপ্তাইয়ে পুষ্টি সমৃদ্ধ অপ্রধান শস্য উৎপাদন বিষয়ক তিন দিনব্যাপী প্রশিক্ষণ শুরু  

দুদিনের সফরে প্রধানমন্ত্রী দিল্লি যাচ্ছেন শুক্রবার

বাঘাইছড়িতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

জুরাছড়িতে শেখ রাসেল দিবস পালিত

বন্যা দুর্গতদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে খাগড়াছড়ি রিজিয়ন

%d bloggers like this: