রবিবার , ১৯ ফেব্রুয়ারি ২০২৩ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

শিবচতুর্দশী মেলাকে ঘিরে কাপ্তাই সীতাঘাট মন্দিরে পূর্ণার্থীদের ভীড়

প্রতিবেদক
ঝুলন দত্ত, কাপ্তাই, রাঙামাটি
ফেব্রুয়ারি ১৯, ২০২৩ ৩:৫৭ অপরাহ্ণ

 

রাঙামাটির কাপ্তাইয়ের ঐতিহ্যবাহী শিলছড়ি সীতারঘাট মন্দিরে ২দিনব্যাপী  হিন্দু সম্প্রদায়ের প্রাচীনতম ধর্মীয় উৎসব শিবচতুর্দশী মেলা অনুষ্ঠিত হয়েছে। শিবচতুর্দশী ব্রত উপলক্ষে এই উৎসবের আয়োজন করেন সীতাঘাট মন্দির পরিচালনা কমিটি।

গত ১৮ ফেব্রুয়ারী বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং রাতে শিব পূজার  মধ্য দিয়ে ২ দিনব্যাপী এই অনুষ্ঠান শুরু হলেও মূলত রবিবার ( ১৯ ফেব্রুয়ারী) মূল অনুষ্ঠানকে ঘিরে দূর দূরান্ত হতে পুর্নার্থীদের ঢল নেমেছে। এসময় ভক্তরা শিব মন্দিরে শিবস্নান, কর্ণফুলী নদীতে স্নানের মাধ্যমে পাপমোচন, ঐতিহাসিক শিব মন্দির ও কালি মন্দির সহ বিভিন্ন স্থাপনা ঘুরে ঘুরে দেখেন এবং পুজা অর্চনার মাধ্যমে মঙ্গল কামনা করেন।

এদিন সকালে গঙ্গা আহবান,  মাতৃঘট স্থাপন, বিশ্ব শান্তি গীতাযজ্ঞ এবং ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গীতাযজ্ঞে পরিচালনা করেন সীতাঘাট সীতা মায়ের মন্দিরের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী জ্যোতির্ময়ানন্দ পুরী মহারাজ ।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী।

মন্দির পরিচালনা কমিটির সভাপতি রতন দাশ এর সভাপতিত্বে কাপ্তাই প্রেস ক্লাব সাধারণ সম্পাদক ঝুলন দত্তের সঞ্চালনায় এসময়  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমন দে , উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রুহুল আমিন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা নাজমুল হাসান ও  খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা নিপু চন্দ্র দাশ।

স্বাগত বক্তব্য রাখেন মন্দির পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক আশীষ দাশ ও অধ্যক্ষ শ্রীমৎ স্বামী জ্যোতির্ময়ানন্দ পুরী মহারাজ।

মন্দিরে আগত শতবর্ষী ভক্ত প্রিয়াদাসী দাস সহ অনেকে জানান, আজ আমরা পুর্বপুরুষের মঙ্গল কামনা,নিজের এবং পরিবারের মঙ্গল কামনা করতে আজকে এই পুর্ণ তীর্থ স্থান দর্শন করতে এসেছি। এসে খুব ভালো লেগেছে।

মন্দির পরিচালনা কমিটির সভাপতি রতন দাশ ও সাধারণ সম্পাদক আশীষ দাশ জানান, ঐতিহাসিক এই সীতা মায়ের মন্দিরে শিব চতুর্দশীব্রত উপলক্ষে আজকে হাজার হাজার ভক্তের আগমন ঘটেছে। এটা একটি ঐতিহাসিক তীর্থ স্থান।

সীতা মায়ের মন্দিরের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ শ্রীমৎ স্বামী জ্যোতির্ময়ানন্দ পুরী মহারাজ বলেন, প্রাগতৈহাসিক যুগের অপুর্ব নির্দশন রয়েছে এই সীতাঘাট মন্দিরে। এখানে শিবচতুর্দশীব্রত উপলক্ষে হাজার হাজার ভক্তের আগমন ঘটেছে। আমি এটাকে ঐতিহাসিক তীর্থস্থান ঘোষণা করার দাবি জানাই।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

প্রধানমন্ত্রীই পাহাড়ের প্রত্যন্ত জনপদে আলো জ্বালানোর পথিকৃৎ -এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা

মুরালী পাড়ায় কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা

লক্ষ্মীছড়িতে এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা / দুর্গম লক্ষ্মীছড়ি এখন বহুমাত্রিক উন্নয়নের কেন্দ্রবিন্দু

সহিংসতাকারীরা দেশের শত্রু, তাদের হাতে দেশ নিরাপদ নয় – কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

স্বাধীনতা দিবসে কাপ্তাইয়ে বর্ণিল আয়োজন

চন্দ্রঘোনা কর্ণফুলী নালন্দা বিহারে কঠিন চীবর দান অনুষ্ঠিত 

রবি টাওয়ারে উঠে বিদ্যুৎপৃষ্ট হলো নানিয়ারচর ইসলামপুরের তিন কিশোর বন্ধু 

সাংবাদিক নাদিম হত্যার বিচার দাবীতে রাঙামাটিতে মানববন্ধন / রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের

সাবেক ইউপি চেয়ারম্যান রাসেল সহ ৩ নেতাকে বহিস্কারের সুপারিশ বাঘাইছড়ি আওয়ামী লীগের

লংগদু জোনের ফ্রি মেডিকেল ক্যাম্প

%d bloggers like this: