শুক্রবার , ৭ এপ্রিল ২০২৩ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

সাজেকে পাঁচ দিনের বিজু উৎসব শুরু

প্রতিবেদক
প্রতিনিধি, বাঘাইছড়ি, রাঙামাটি
এপ্রিল ৭, ২০২৩ ১:১৪ অপরাহ্ণ

পার্বত্য চট্টগ্রামে বসবাসরত পাহাড়িদের প্রধান সামাজিক উৎসব বৈসুক-সাংগ্রাই-বিজু-বিহু উপলক্ষে পাঁচ দিনব্যাপী বৈসাবি উৎসব শুরু হয়েছে বাঘাইছড়ি উপজেলার সাজেকে।

শুত্রুবার সকাল ১০টার সময়ে স্থানীয় তরুণ তরুণীরা নিজ নিজ সম্প্রদায়ের পোষাক পড়ে অংশগ্রহণ করেন উদ্বোধনী অনুষ্টানে।

পরে সেখানে ফিতা কেটে ৫দিন ব্যাপি আয়োজিত মেলার উদ্বোধন করেন ৪,৫,৬ নং সংরক্ষিত মহিলা মেম্বার সুমিতা চাকমা।

এরপর উপস্থিত অতিথিরা বেলুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিকতা উদ্বোধন করেন সুমিতা চাকমা।

উদ্বোধনের পর স্থানীয় নৃত্য শিপ্লীদের পরিবেশনায় মনোজ্ঞ পাহাড়ি নৃত্য পরিবেশন করা হয়।

আলোচনা সভায় সাধন কুমার চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সুমিতা চাকমা সংরক্ষিত মহিলা মেম্বার সাজেক ইউপি এতে বিশেষ অতিথি ছিলেন বাবু নেলসন চাকমা সাবেক চেয়ারম্যান সাজেক ইউপি। স্বাগত বক্তব্য রাখেন ৪ নং ওয়ার্ডের সদস্য দয়াধন চাকমা।

প্রধান অতিথির বক্তব্যে সুমিতা চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রাম দেশের অন্য ৬১টি জেলার থেকে ভিন্ন, এখানে নানান জাতি গোষ্ঠী ও সম্প্রদায়ের মানুষ একসাথে মিলেমিশে বসবাস করে। বৈসুক সাংগ্রাই বিজু  পার্বত্য চট্টগ্রামের মানুষের প্রধান সামাজিক উৎসব। এদিনে আমরা পুরানো দিনের সকল দুঃখ কষ্ট ভুলে বড়দের আর্শীবাদ নিয়ে নতুন বছর নতুন করে শুরু করি। তাই এদিনগুলো হয় আমাদের সকলের মিলন মেলা।

তিনি আরও বলেন সাজেক ইউনিয়নের মানুষ এখন অনেক পিছিয়ে পড়া জনপদ শিক্ষা দিক্ষায় ও অবকাঠামো দিকে আমরা এখন অনেক পিছিয়ে পরা বলে মন্তব্য করেন।

এছাড়া পাঁচ দিনব্যাপী মেলায় ঐতিহ্যবাহী বিভিন্ন খেলাধুলা, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পিঠা উৎসব, পাহাড়িদের ঐতিহ্যবাহী যন্ত্র সংগীত, সাংস্কৃতিক অনুষ্ঠান, অনুষ্ঠিত হবে। পাঁচদিন ব্যাপি এ মেলা আগামী ১৪এপ্রিল শেষ হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

অনুষ্টানে সাবেক চেয়ারম্যান নেলসন চাকমা বলেন বিজু আমাদের সকলের একটি আনন্দন দিন এই দিনটিতে আমরা সকলেই পরিবার পরিজন নিয়ে সুখে দুখে আননদন ভাগাভাগি করি এবং আমাদের জাতীয় সাংস্কৃটি তুলে ধরার চেষ্টা করি। তিনি আরো বলেন আমাদের যে পাহাড়িদের ঐতিহ্য সংস্কৃটি রয়েছে তা যেন আমাদের ভবিষৎত প্রজম্নরা শিকতে পারে সেভাবে আমাদের চলতে হবে।

অনুষ্ঠানে সভাপতি সাধন কুমার বক্তব্যের শেষে পাহাড়িদের ঐতিহ্যবাহি দুদুক,ঘিলা খেলা, নাদেং হারা সকালের অনুষ্ শুরু হয়। অনুষ্ঠানে ২০ টি খেলাধুলার আয়োজন করেছে বলে আয়োজকরা বলেছেন।

সর্বশেষ - আইন ও অপরাধ

%d bloggers like this: