মঙ্গলবার , ১৫ ফেব্রুয়ারি ২০২২ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

রাঙামাটিতে স্বাধীনতা শিক্ষক কর্মচারি ফেডারেশনের মানবন্ধন

প্রতিবেদক
পাহাড়ের খবর ডেস্ক
ফেব্রুয়ারি ১৫, ২০২২ ৪:৩৭ অপরাহ্ণ

 

নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি।

পার্বত্য চট্টগ্রামেও শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ ও পূর্ণাঙ্গ উৎসবসহ ৮দফা দাবি পূরনের দাবিতে রাঙামাটিতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করেন স্বাধীনতা শিক্ষক কর্মচারি ফেডারেশন। মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সংগঠনের নেতাসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আগম শিক্ষক কর্মচারিরা হাতে ব্যানার, পোষ্টার ও প্লে-কার্ড প্রদর্শন করে মানববন্ধনে অংশ নেন তারা।

স্বাধীনতা শিক্ষক কর্মচারি ফেডারেশন কেন্দ্রয়ী কমিটি কর্তৃক ঘোষিত ৮ দফা দাবি সমূহ সরকারের কাছে পেশ করা হয়। দাবিগুলো হলো:

১। ঐতিহাসিক মুজিব বর্ষেই  শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের ঘোষনার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্ন সার্বজনীন বিজ্ঞান ভিত্তিক শিক্ষা ব্যবস্থা বাস্তবায়ন করা।

২। আসন্ন ঈদের পূবেই পূর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান এবং সরকারি অনুরুপ বাড়ি ভাতা ও চিকিৎসা ভাতাপ্রদানের জন্য আসন্ন বাজেটে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করা।

৩। সরকারি সকল শর্ত পুরণ করে স্বীকৃতিপ্রাপ্ত সকল স্কুল,কলেজ,মাদ্রাসাও কারিগরি(স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসা অনার্স মাস্টার্স সহ) প্রতিষ্ঠানকে অতিদ্রæত এমপিওভুক্তির ব্যবস্থা করা

৪। শিক্ষা প্রশাসন,বিভিন্ন শিক্ষা বোর্ড,বিভিন্ন বিশ্ববিদ্যালয়, মাউশিসহ বিভিন্ন অধিদপ্তর ও শিক্ষার সাথে সংশ্লিষ্ট বিভিন্ন দফতর থেকে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধীদের অবিলম্বে প্রত্যাহার করে মুক্তিযুদ্ধের পক্ষের সৎ এবং যোগ্য ব্যক্তিদের পদায়ন করা।

৫। করোনায় ক্ষতিগ্রস্থ শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য আর্থিক প্রণোদনা/ বিশেষ বৃত্তি/ অনুদান প্রদান,সকল শিক্ষার্থীদের বিনা মূল্যে ডিভাইস,খাতা কলম সহ অন্যান্য শিক্ষা সামগ্রী প্রদান এবং মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের (স্কুল,মাদ্রাসা, ভোকেশনাল) স্ব-স্ব প্রতিষ্ঠানে দুপুরে সরকারি উদ্যোগে খাবার সরবরাহ করা।

৬। শূণ্য পদের বিপরীতে ইনডেক্সধারী শিক্ষকদের বদলীর ব্যবস্থা কার্যকর করা।

৭। অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারিদের শেষ আশ্রয়স্থল শিক্ষক কর্মচারি কল্যাণ ট্রাস্ট ও অবসর বোর্ডের জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দ করা।

৮। শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটিতে রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ করা এবং ব্যবস্থাপনা কমিটিতে সৎ যোগ্য ও শিক্ষাবান্ধব ব্যক্তিদের অন্তর্র্ভূক্ত করা।স্কুল পর্যায়ে নুন্যতম ডিগ্রি পাশ ও কলেজ পর্যায়ে নুন্যতম মাষ্টার্স পাশ স্বচ্ছ ইমেজ সম্পন্ন ব্যক্তিদের নিয়োগদান করা।

রাঙামাটি বিএম ইনষ্টিটিউটের অধ্যক্ষ ও স্বাধীনতা শিক্ষক কর্মচারি ফেডারেশন রাঙামাটি জেলা শাখার আহবায়ক মোঃ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন, স্বাধীনতা শিক্ষক কর্মচারি ফেডারেশন কাপ্তাই উপজেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ মাহবুব হাসান, বাঘাইছড়ি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ভদ্রসেন চাকমা, বরকল উপজেলার হাজাছড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রজ্ঞন বড়ুয়া ও শিক্ষক আনন্দ জ্যোতি চাকমাসহ আরো অনেকে।

বক্তারা বলেন, তাদের ৮দফা দাবি সরকার দ্রুত বাস্তবায়ন না করলে তারা রাজপথে নামতে বাধ্য হবে। শিক্ষকদের ন্যায্য দাবি বাস্তবায়ন করতে হবে। তাদের উৎসব ও চিকিৎসা ভাতা যথাযথভাবে অন্যান্য সরকারি কর্মকর্তা কর্মচারিদের ন্যায় প্রদান করতে হবে। আগামী ঈদের আগেই তাদের সকল দাবি পুরণ করতে সরকারের প্রতি উদাত্ত আহবান জানান শিক্ষক নেতারা। পরে তারা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবরে একটি স্মারকলিপি প্রদান করেন।

 

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত
%d bloggers like this: