বৃহস্পতিবার , ৭ সেপ্টেম্বর ২০২৩ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

খাগড়াছড়ি কৃষি ব্যাংক কর্মকর্তা নিকোলাস চাকমা’র বিরুদ্ধে এক কোটি উনচল্লিশ লক্ষাধিক টাকা আত্মসাতের মামলা

প্রতিবেদক
বিশেষ প্রতিনিধি, খাগড়াছড়ি
সেপ্টেম্বর ৭, ২০২৩ ৭:২৭ অপরাহ্ণ

 

কোটি টাকা আত্মসাৎ: রাঙামাটিতে নিকোলাস চাকমার বিরুদ্ধে দুদকের মামলা নিউজ ডেস্ক ক্ষমতার অপব্যবহার করে এক কোটি ৩৯ লক্ষাধিক টাকা আত্মাসাতের সুনির্দিষ্ট অভিযোগে নিকোলাস চাকমা নামের এক ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুদক।

সংস্থাটির রাঙামাটিস্থ সমন্বিত কার্যালয়ে বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) এই মামলা দায়ের করেন দুর্নীতি দমন কমিশন (দুদক) রাঙামাটি কার্যালয়ের সহকারী পরিচালক আহামদ ফরহাদ।

নিকোলাস চাকমা খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার হেডম্যানপাড়ার মৃত মৃত সুজিত চাকমা ও মৃত পিরনা চাকমার সন্তান। বর্তমানে তিনি খাগড়াছড়ি জেলা সদরের মধুপুরস্থ নোয়াপাড়ার বাসিন্দা।

দুদক সূত্রে জানা গেছে, মামলা নাম্বার-১, তারিখ: ০৭/০৯/২০২৩ইং। মামলার আসামী নিকোলাস চাকমা বর্তমানে মূখ্য কর্মকর্তা হিসেবে বাংলাদেশ কৃষি ব্যাংক আঞ্চলিক কার্যালয়, খাগড়াছড়িতে কর্মরত আছেন বলে নিশ্চিত করেছেন রাঙামাটিস্থ দুদকের সমন্বিত কার্যালয়ের উপ-পরিচালক জাহেদ কালাম।

দুদক কর্তৃক দায়েরকৃত মামলায় উল্লেখ করা হয়, আসামী নিকোলাস চাকমা, (পিএফ নম্বর: এন-১৫৩৪), বাংলাদেশ কৃষি ব্যাংক, খাগড়াছড়ি শাখা, খাগড়াছড়িতে বিগত ২৯/০৪/২০১৫ খ্রি: তারিখ হতে ১৬/১১/২০২৩খ্রি: তারিখ পর্যন্ত উর্ধ্বতন কর্মকর্তা হিসাবে কর্মরত ছিলেন।

উক্ত সময়ে কর্মরত থাকাকালীন তিনি গত ০৪/০৪/২০১৯ খ্রি: তারিখ শাখার আমানতের উপর সুদের খাত-১৩৩/৩৭ (জে) এবং ১৩৩/৩৭(অন্যন্য) খাত ডেবিট করে ৪৬/১০(প্রধান কার্যালয় হতে প্রাপ্ত সুদ খাত) স্থানান্তর করেন। পরবর্তীতে উক্ত ৪৬/১০ খাত হতে বিভিন্ন তারিখে ৪৭, ১৪,৭০০/- টাকা ডেবিট করে বিভিন্ন ঋণ ও সঞ্চয়ী হিসাবে স্থানান্তর করে আত্মসাত করেন।

গত ৩০/০৯/২০১৯ খ্রি: তারিখ শাখার বিভিন্ন আমানতের উপর সুদের খাত-১৩৩/৩৭ ডেবিট করে ১৪,৭৩,০০০/-টাকা ৪টি মেয়াদী আমানত হিসাবে ক্রেডিট করত: গত ০১/১০/২০১৯খ্রি: তারিখে উক্ত মেয়াদী আমানত সমূহ ডেবিট করে ৩(তিন) টি সিসি ঋণ হিসাবে স্থানান্তর পূর্বক সমন্বয় করত: আত্মসাৎ করেন। এছাড়া গত ০৫/০১/২০২২ খ্রি: তারিখ শাখার বিভিন্ন আমানতের উপর সুদের খাত-১৩৩/৩৭ ডেবিট করে ৩৬,৫২, ৮১৪/-টাকা বিকাশ চাকমা এর নামে পরিচালিত সঞ্চয়ী হিসাব নং-৭৭৭০ এ স্থানান্তর করেন।

পরবর্তীতে গত ১২/০১/২০২২খ্রি: তারিখ উক্ত হিসাব হতে উক্ত টাকা ডেবিট করে ২টি সিসি হিসাবে স্থানান্তর পূর্বক সমন্বয় করে আত্মসাত করেন। একইভাবে গত ১৩/০১/২০২২ খ্রি: তারিখ শাখার বিভিন্ন আমানতের উপর সুদের খাত-১৩৩/৩৭ ডেবিট করে ৪০,৬২,৫০০/- টাকা বিকাশ চাকমা এর নামে পরিচালিত সঞ্চয়ী হিসাব নং-৭৭৭০ এ স্থানান্তর করেন। পরবর্তীতে গত ২০/০১/২০২২খ্রি: তারিখ উক্ত সঞ্চয়ী হিসাব হতে উক্ত টাকা ডেবিট করে ৪টি সিসি ঋণ হিসাব স্থানান্তর পূর্বক সমন্বয় করত: আত্মসাৎ করেন।

এভাবে আসামী বাংলাদেশ কৃষি ব্যাংক দীঘিনালা শাখার সাবেক ব্যাবস্থাপক ও বর্তমানে খাগড়াছড়ি শাখার মূখ্য কর্মকর্তা নিকোলাস চাকমা(৩৭) এর বিরুদ্ধে গত ২৯/০৪/২০১৫খ্রি: তারিখ হতে ১৬/১১/২০২১খ্রি: তারিখ পর্যন্ত সময়ে সাবেক উর্ধ্বতন কর্মকর্তা, বাংলাদেশ কৃষি ব্যাংক, খাগড়াছড়ি শাখায় কর্মরত থাকাকালীন অর্পিত ক্ষমতার অপব্যবহারপূর্বক সর্বমোট ১,৩৯,০৩,০১৪/-(এক কোটি ঊনচল্লিশ লক্ষ তিন হাজার চৌদ্দ) টাকা অপরাধমূলক বিশ্বাসভঙ্গ ও ক্ষমতার অপব্যবহারে মাধ্যমে আত্মসাৎ করেছেন।

 

সর্বশেষ - আইন ও অপরাধ

%d bloggers like this: