মঙ্গলবার , ১৭ অক্টোবর ২০২৩ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

বান্দরবানে ক্ষমতাসীন দলের দোহাই দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, বান্দরবান
অক্টোবর ১৭, ২০২৩ ১০:৩১ পূর্বাহ্ণ

বান্দরবান সদরে ৪নং সুয়ালক ইউনিয়নে খাল দখল করে বেপরোয়াভাবে বালু উত্তোলন করছে এক শ্রেণীর অসাধু চক্র। তারা ওই ইউনিয়নের ক্ষমতাসীন দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের পদ পদবির দোহাই দিয়ে নিয়মিত বালু লুট করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সুয়ালক বাজার হতে সুলতান পুর যাওয়ার পথে সিকদার পাড়া, (কামালের বাড়ির সামনে) সুয়ালক খালে জেগে উঠা চরে অবৈধ ভাবে বালু উত্তোলন করছে একটি সিন্ডিকেট। স্থানীয়দের দেয়া তথ্য মতে, প্রায় প্রতিদিনই দিনে এবং রাতে খালের চর হতে বালি উত্তোলন করে ট্রাকে করে তা বিক্রি করছে বালি খেকো সিন্ডিকেটের সদস্যরা।

বালি উত্তোলনের কারনে ইতিমধ্যেই সুয়ালক খালের পাড় ভাঙ্গতে শুরু করেছে এতে ভাঙ্গন হতে পারে আশপাশের আবাসিক ঘরবাড়ি। এছাড়া খালের পার ঘেষে আবাদি কৃষি জমিও ক্ষতির মুখে পড়তে পারে। এছাড়াও ওই রাস্তা দিয়ে প্রতিনিয়ত বালিগুলি ট্রাক যোগের মাল পরিবহন কারণে পাশে থাকা সুয়ালক উচ্চ বিদ্যালয়, প্রতিবন্ধী স্কুল ও সরকারি প্রাইমারি স্কুলগামী শিক্ষার্থীদের চলাচলে সমস্যা সৃষ্টি পাশাপাশি ধুলাবালি বেড়ে যাওয়ায় অসুস্থ হয়ে পড়া আশঙ্কা করছেন এলকাবাসী।
নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় কয়েকজন বলেন, অবৈধভাবে ছড়া খাল দখল করে বালু উত্তোলন করছে বর্তমান ক্ষমতাসীন রাজনৈতিক দলের প্রভাবশালী চক্র। তারা প্রতিনিয়ত অবৈধ পন্থায় বালু উত্তোলন করলেও ভয়ে কেউ তাদের বিরুদ্ধে প্রতিবাদ করতে সাহস পাচ্ছে না।
খোঁজ নিতে গিয়ে জানা যায়, বালি উত্তোলনের সাথে যিনি প্রত্যক্ষভাবে কাজ করছেন তার নাম তোফাজ্জল হোসেন খাঁন জনি।

এ বিষয়ে তার সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে প্রথমে নিজেকে বান্দরবান সদর উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক পরিচয় দিয়ে বালু উত্তোলনের বিষয়টি স্বীকার করেন। তিনি বলেন, আমরা কয়েকজন এই কাজের সাথে জড়িত আছি। এখন এ বিষয়ে কথা বলবো না। এ বিষয়ে আপনাদের সাথে যোগাযোগ করবো।
আপনার সাথে এই কাজে সম্পৃক্ত কারা কারা আছে জানতে চাইলে তিনি জানান, তার সাথে সদর উপজেলা সেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন রাসেল, সদর উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কামাল উদ্দিন সহ বেশ কয়েকজন বালু উত্তোলনের সাথে সম্পৃক্ততার রয়েছে।
অবৈধ বালু উত্তোলন এ বিষয়ে জানতে ৪নং সুয়ালক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উক্যনু মারমা বলেন, বালি উত্তোলনের বিষয়টি শুনেছি। এবং স্থানীয় ইউপি সদস্য আবদুস ছবুর কে অবহিত করেছি। তিনি গিয়ে ওই স্থান থেকে বালি উত্তোলন না করতেও বলেছেন। তবে বর্তমানেও যে বালি উত্তোলন কাজ চলছে সে বিষয়ে তিনি অবগত নন। জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার যোগ করেন এই জনপ্রতিনিধি।

অবৈধ বালি উত্তোলনের বিষয়ে অবগত হওয়ার পর দ্রুত আইনগত ব্যবস্থা গ্রহণে পদক্ষেপ নিবেন বলে জানান বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে হাবিবা মিরা।

উল্লেখ্য বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪ (খ) অনুযায়ী আবাসিক এলাকা হইতে এবং যানবাহন চলাচলের সড়ক হতে সর্বনিম্ন ১ (এক) কিলোমিটার এর দুরুত্বের ভিতরে বালি উত্তোলন সম্পুর্ন আইনগন ভাবে নিষিদ্ধ।এবং ইজারা ব্যতীত কোন রূপ বালি ও মাটি উত্তোলন নিষিদ্ধ করা হয়েছে এই আইনে।
এই আইনে কর্তৃপক্ষের অনুমতি ব্যতিরেকে বালু বা মাটি উত্তোলন করলে সেই ব্যক্তি বা প্রতিষ্ঠান, তাদের সহায়তাকারী কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান কে অনূর্ধ্ব ২(দুই) বৎসর কারাদন্ড বা সর্বনিম্ন ৫০(পঞ্চাশ) হাজার টাকা হতে ১০ (দশ) লক্ষ টাকা পর্যন্ত অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হইবেন বলে আইনে বিধান আছে।

সর্বশেষ - আইন ও অপরাধ

%d bloggers like this: