বৃহস্পতিবার , ৬ জুন ২০২৪ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

রাবিপ্রবিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি
জুন ৬, ২০২৪ ৪:৪৮ অপরাহ্ণ

“করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি) এর ক্যাম্পাসে আজ বিশ্ব পরিবেশ দিবস ২০২৪ পালিত হয়েছে। আইকিউএসি, রাবিপ্রবি এর আয়োজনে এবং বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের সার্বিক সহযোগিতায় এ দিবসটি পালন করা হয়।

দিবসটি উপলক্ষে সকাল ১০:০০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে একটি র‍্যালী বের করা হয়। র‍্যালীটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের দীপংকর তালুকদার ভবনের সামনে এসে শেষ হয়।

এরপর বিশ্ব পরিবেশ দিবস ২০২৪ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের দীপংকর তালুকদার ভবনের সম্মেলন কক্ষে বিশ্ব পরিবেশ দিবস নিয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের চেয়ারম্যান ড. নিখিল চাকমা এর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সেলিনা আখতার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক ও ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলোজি অনুষদের ডীন ধীমান শর্মা। সেমিনারে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক এম. রুহুল আমিন।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিজনেস এডমিনিস্ট্রেশন অনুষদের ডীন ও সহকারী অধ্যাপক সূচনা আখতার, ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক ড. সুপ্রিয় চাকমা, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক মোসা: হাবিবা, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক খোকনেশ্বর ত্রিপুরা,ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক সৌরভ দত্ত, ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক সাদ্দাম হোসেন, সিএসই বিভাগের প্রভাষক জিএম সাখাওয়াত হোসেন,সিএসই বিভাগের প্রভাষক ঋষিতা চাকমা, পরিকল্পনা,উন্নয়ন ও ওয়ার্কস বিভাগের পরিচালক(ভারপ্রাপ্ত) আবদুল গফুর, ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের প্রশাসনিক কর্মকর্তা বিশ্বকল্যান চাকমা এবং শিক্ষার্থীগণ সেমিনারে বক্তব্য প্রদান করেন।

দিবসটি উপলক্ষে ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ দূষণ সচেতনতা বিষয়ে পোস্টার ডিজাইন প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে অংশগ্রহণকারী ১৪ জন শিক্ষার্থীকে পুরস্কার বিতরণ করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে ভিসি বলেন, সুস্থ জীবন ধারাবাহিক বজায় রাখতে হবে। পরিবেশ নিয়ে সবাইকে সচেতন হতে হবে,পরিবেশকে ভালোবাসতে হবে। কাপ্তাই লেক নষ্ট হয়ে যাচ্ছে, বিশ্ববিদ্যালয়ের যত ভূমি আছে পরিবেশের যেন ক্ষতি না হয় সেদিকে দৃষ্টি দিতে হবে। পরিবেশের ভারসাম্য রক্ষা করে এ বিশ্ববিদ্যালয়কে একটি ইউনিক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে হবে। পরিবেশ রক্ষার জন্য যে অবস্থানে থাকেন না কেন সবাইকে এগিয়ে আসতে হবে। তাহলে আমাদের এই চারপাশের পরিবেশ রক্ষা পাবে।

বিশ্ব পরিবেশ দিবসের স্লোগানের তিনটি দিক “ভূমি পুনরুদ্ধার, মরুময়তা রোধ ও খরা সহনশীলতার বিষয়ে সচেতনতা সৃষ্টির জন্য মূখ্য আলোচকের বক্তব্যে অধ্যাপক এম. রুহুল আমিন আহবান জানান। তিনি বলেন, আগামী দশ বছরের মধ্যে পরিবেশ রক্ষার দিক দিয়ে রাবিপ্রবিকে এক নাম্বার বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে সবাইকে এগিয়ে আসতে হবে।

বিকাল ৪:০০ ঘটিকায় রাবিপ্রবি ভাইস চ্যান্সেলর প্রসেফর ড সেলিনা আখতার এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিভিন্ন গাছের চারা রোপন করা হয়।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

তবলছড়িতে গোসল করতে নেমে পানিতে ডুবে ২ কিশোরের মৃত্যু

কাপ্তাইয়ে কৃষকলীগ নেতার সহধর্মিণীর চিকিৎসায় সহায়তা দিলেন অংসুইছাইন চৌধুরী 

বাঘাইছড়ির কাচালং সেতুর পাটাতন ভেঙ্গে পাথর বোঝাই ট্রাক খাদে,  সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন 

রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির নতুন সাধারণ সম্পাদক হলেন চৌধুরী হারুনুর রশিদ

নানিয়াচরে বিদ্যালয় কিশোরীদের নিয়ে  স্যানিটারি প্যাড তৈরীর প্রশিক্ষণ

ওয়াদুদ ভুঁইয়ার হুশিয়ারি / ইফতারে বাঁধা দিলে বিজুর দিনে খাগড়াছড়িতে অবরোধ কর্মসূচি দেবে বিএনপি

রাঙামাটিতে ৬ সাংবাদিকের বিরুদ্ধে মামলা দায়েরের নিন্দা কেইউজে’র

জুরাছড়িতে ৩৫ টি প্রাথমিক বিদ্যালয়কে ল্যাপটপ বিতরণ

কাপ্তাই বিএসপিআইয়ে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহের উদ্বোধন

বাঘাইছড়িতে বিজিবির সেলাইমেশিন ও ঢেউটিন বিতরণ

%d bloggers like this: