বৃহস্পতিবার , ১২ সেপ্টেম্বর ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

স্থায়ী ক্যাম্পাসের দাবিতে রাঙামাটি মেডিকেল কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ ও মানববন্ধন

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি
সেপ্টেম্বর ১২, ২০২৪ ২:২১ অপরাহ্ণ

রাঙামাটিতে স্থায়ী ক্যাম্পাসের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন রাঙামাটি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকালে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এর আগে সকাল ১০টা থেকে মেডিকেল কলেজের অস্থায়ী ক্যাম্পাস’র সামনে জড়োসড়ো হতে থেকে শিক্ষার্থীরা। পরবর্তীতে অস্থায়ী ক্যাম্পাস থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ের সমনে এসে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেন শিক্ষার্থীরা।

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, এক দশকের পরেও ক্যাম্পাস ভাড়া, মেডিকেল শিক্ষায় লজ্জা। শিক্ষা ও স্বাস্থ্যসেবার মানোন্নয়নে রাঙামাটি মেডিকেল বঞ্চিত হয়ে আসছে। স্বাস্থ্য শিক্ষা বাঁচাতে, আমাদের ন্যায্য অধিকার স্থায়ী ক্যাম্পাস চাই। আমরা প্রতি বছরই আশ্বাস পেয়ে আসছি যে আমাদের ক্যাম্পাস তৈরি করা হবে। কিন্তু প্রকৃত পক্ষে এখনো এর বাস্তবায়ন আমারা দেখিনি। আগের বছর আমাদের প্রত্যেক ব্যাচে শিক্ষার্থী ছিলো ৫০জন, কিন্তু এ বছর থেকে তা বেড়ে দাঁড়িয়েছে ৭৫ জনে। অথচ দেখা যায় আমাদের প্রত্যেকটি শ্রেণি কক্ষ ৫০ জনও ক্যারি করতে পারে না। ২০১৪ সালে আমাদের সাথে আরও ৫টি মেডিকেল কলেজ হয়েছে। কিন্তু তাদের প্রত্যেকটিতেই স্থায়ী ক্যাম্পাস হয়ে গেলেও আমাদেরটি এখনো হয়নি। তার উপর আমাদের কোন কমন রুম নেই, ক্যান্টিন নেই, আইসিইউ নেই। আমাদের মনে হয়না যতদিন না স্থায়ী ক্যাম্পাস হচ্ছে ততদিন ধরে এই সমস্যাগুলোর সমাধান হবে। তাই অতি দ্রুত সময়ের মধ্যে সব বৈষম্য দূর করে অনতিবিলম্বে রাঙামাটি মেডিকেল কলেজের কার্যক্রমে গতিশীলতা আনতে একটি স্থায়ী ক্যাম্পাস নির্মাণের দাবি জানানই।

এসময় তারা আরও বলেন, আমাদের পার্বত্য অঞ্চল রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান তিন জেলার প্রতন্ত এলাকা থেকে পাহাড়ি- বাঙালি সবাই চিকিৎসা সেবা নিতে আসে। কিন্তু অতি দুঃখের বিষয় আমাদের এইখানে একটি আইসিইউ পর্যন্ত নেই। মুমূর্ষু অবস্থায় রোগীকে চট্রগ্রাম সহ অন্য হাসপাতালে রেফার করা লাগে। এত পরিমান সমস্যা নিয়ে একটি মেডিকেল কলেজ চলতে পারে না। তাই আমাদের দাবি, একটা মেডিকেল কলেজে যে সকল সুযোগ-সুবিধা থাকে সেগুলোও যেনো আমাদের মেডিকেল কলেজে থাকে।

পরে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল শেষে সকাল ১২টায় জেলা প্রশাসক মোঃ মোশারফ হোসেন খান এর নিকট স্মারকলিপি প্রদান করেন শিক্ষার্থীরা।

সর্বশেষ - আইন ও অপরাধ

%d bloggers like this: