বুধবার , ৮ জুন ২০২২ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার হওয়া সাংবাদিক ফজলে এলাহীর জামিন মঞ্জুর

প্রতিবেদক
হিমেল চাকমা, রাঙামাটি
জুন ৮, ২০২২ ৩:৪৫ অপরাহ্ণ

রাঙামাটিতে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার হওয়া সাংবাদিক ফজলে এলাহীর জামিন দিয়েছে রাঙামাটি সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত।

বুধবার দুপুরে রাঙামাটি সিনিয়র জুডিসিয়াল ম্যাজিট্রেট ফাতেমা বেগম মুক্তার আদালতে এলাহীকে হাজির করা হলে আদালত জামিন মঞ্জুর করে আগামী ৭ দিনের মধ্যে চট্টগ্রামে সাইবার ট্রাইব্যুনালে হাজিরার নির্দেশ দেন।

জামিনে বের হয়ে গণমাধ্যমের সাথে কথা বলেন ফজলে এলাহী। এ সময় তিনি সবার কাছে কৃতজ্ঞতা এবং সংবাদ পত্রের স্বাধীনতা নিশ্চিত করতে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী জানান।

এদিকে বুধবার সকাল ১০ টায় রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মানববন্ধন করেন রাঙামাটিতে কর্মরত সাংবাদিকরা। এতে সংহতি রেখে বক্তব্য রাখেন বিভিন্ন সংগঠনের নেতারা।

প্রবীন সাংবাদিক সুনীল কান্তি দের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন রাঙামাটি রিপোর্টাস ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা, খাগড়াছড়ি জেলার সিনিয়র সাংবাদিক আবু দাউদ, বিএনপি নেতা সাইফুল ইসলাম শাকিল, দুপ্রক রাঙামাটি সাধারণ সম্পাদক ললিত চন্দ্র চাকমা। এ ছাড়াও বক্তব্য রাখেন নির্মল বড়ুয়া মিলন, প্রান্ত রনি, সৈকত রঞ্জন চৌধুরী।

এ সময় বক্তারা ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী জানান।

প্রসঙ্গত ডিজিটাল সিকিউরিটি আইনে রাঙামাটি মহিলা আওয়ামীগের সভাপতি ও সাবেক সংরক্ষিত মহিলা সংসদ সদস্য ফিরোজা বেগম চিনুর মেয়ে নাজনীন আনোয়ার নিপুনের করা মামলায় গত মঙ্গলবার সন্ধ্যায় কাঠালতলি নিজের ব্যবসা প্রতিষ্ঠান থেকে ফজলে এলাহীকে গ্রেফতার করে কোতয়ালী পুলিশ। এ সময় পুলিশের সাথে থেকে পুলিশকে গ্রেফতারের নির্দেশনা দেন নাজনীন আনোয়ার নিপুন।

এলাহী এনটিভি, কালের কন্ঠ, বিডিনিউজ, ইংরেজি দৈনিক দ্য বিজনেস স্ট্যান্ডার্ড, সুপ্রভাত বাংলাদেশ এবং রেডিও টুডে এর রাঙামাটি জেলা প্রতিনিধি হিসেবে কর্মরত আছেন। এছাড়া তিনি পার্বত্য চট্টগ্রাম ভিত্তিক দৈনিক পার্বত্য চট্টগ্রাম এবং অনলাইন পাহাড়২৪ ডটকমের সম্পাদকও।

রাঙামাটি কোতয়ালী থানার ওসি কবির হোসেন বলেন, মঙ্গলবার সন্ধ্যায় রাঙামাটি কোতয়ালী থানা পুলিশের কাছে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর চট্টগ্রাম সাইবার ট্রাইব্যনালের এক মামলায় প্রসেস নং ৮১৭/২২ মুলে এলাহীর বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা আসে। পরোয়ানা আসার পর কোতয়ালী পুলিশ কাঠালতলি নিজের ব্যবসা প্রতিষ্ঠান স্যামসাং, তোশিবা, সনি র‌্যাংগস শো রুম থেকে তাকে গ্রেফতার করেছে। এর বাইরে আমি কিছু জানি না।

এ মামলার বাদী নাজনীন আনোয়ার। তিনি রাঙামাটি মহিলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সংরক্ষিত মহিলা সংসদ সদস্য ফিরোজা বেগম চিনুর মেয়ে।

আদালত সূত্র জানায় ২০২০ সালে ডিসি বাংলো পার্ক এলাকায় পাইরেটস রেস্টুরেন্ট সংক্রান্ত এক নিউজের কারণে নাজনীন আনোয়ার ফজলে এলাহী ২য় আর আলোকিত রাঙামাটির তৎকালীন সম্পাদক জাভেদ নুরকে ১ম অভিযুক্ত করে ২০২০ সালে ১২ ডিসেম্বর কোতয়ালী থানায় একটি অভিযোগ দেন। এ অভিযোগের ভিত্তিতে নাজনীন আনোয়ার চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনাল আদালতে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। যার মামলা নং ২৮/২১। এ মামলায় গত ৬ জুন এলাহীর বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি করেন। এ পরোয়ানা গত মঙ্গলবার রাঙামাটি পুলিশের কাছে আসলে বাদী স্বশরীরে পুলিশের সাথে উপস্থিত থেকে এলাহীকে গ্রেফতার করেন।

রাঙামাটির কোতয়ালী থানার করা অভিযোগে নাজনীন আনোয়ার অভিযোগ করেন, ডিসিবাংলো পার্ক গ্রহীতাকে নিয়ে ফজলে এলাহী প্রচুর মিথ্যা সংবাদ পরিবেশন করেছেন যা ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ মোতাবেক অপরাধ।

রাঙামাটি জেলা আইনজীবী সমিতির সভাপতি ও এলাহীর আইনজীবী মোকতার আহমদ বলেন, ফজলে এলাহী একজন বিশিষ্ট সাংবাদিক এ বিষয়টি আমরা বিজ্ঞ আদালতকে বলেছি। বিজ্ঞ আদালত আমাদের কথা মনযোগ দিয়ে শুনেছেন। আমাদের জামিন আবেদন বিজ্ঞ আদালত মঞ্জুর করে এলাহীকে আগামী ৭ দিনের মধ্যে চট্টগ্রামের সাইবার ট্রাইবুন্যাল আদালতে হাজির হতে নির্দেশ দেন।

 

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

রাঙামাটি বিআরটিএর ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা ও বায়োমেট্রিক গ্রহণ কার্যক্রমের উদ্বোধন

বাঘাইছড়িতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

বৃদ্ধ মা বাবাকে মারধর ও জমিজামা কেড়ে নেওয়ার অভিযোগ ছেলের বিরুদ্ধে 

কাউখালীর বেতবুনিয়ায় ৩০ লিটার মদসহ যুবক আটক

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নারীদের অর্থনৈতিক উন্নয়ন বৃদ্ধি” প্রকল্পের জুরাছড়িতে অবহিতকরণ সভা

লংগদুতে আ.লীগ নেতার বিরুদ্ধে পাহাড় কাটার দায়ে থানায় অভিযোগ

কাপ্তাইয়ে প্রাইভেট কারের সাথে মুখোমুখি সংঘর্ষে মোটরসাইকেল চালক সুসাইমং মারমা নিহত

খাগড়াছড়ি সদরে শনিবার ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন

জুরাছড়িতে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

পাহাড়ে উন্নয়ন কর্মকান্ড অব্যাহত রাখতে নৌকায় ভোট দেওয়ার আহবান দীপংকর তালুকদারের

%d bloggers like this: