মঙ্গলবার , ২৫ জুন ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

বরকলের ভুষণছড়া ইউপি নির্বাচন না হওয়ায় জনমনে ক্ষোভ

প্রতিবেদক
সুশীল প্রসাদ চাকমা, রাঙামাটি
জুন ২৫, ২০২৪ ৪:০৩ অপরাহ্ণ

রাঙামাটির বরকল উপজেলার ভুষণছড়া ইউনিয়ন পরিষদোর (ইউপি) মেয়াদ উত্তীর্ণ হওয়ার দীর্ঘদিনেও নির্বাচন না হওয়ায় জনমনে ক্ষোভ ও অসেন্তাষ বিরাজ করছে। এ ইউপিতে সবশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৬ সালের ৪ জুন। যার মেয়াদ ২০২১ সালের ১১ ডিসেম্বর শেষ হয় বলে জানা গেছে।
এদিকে নির্দিষ্ট মেয়াদ শেষে বরকল উপজেলার পাঁচটির মধ্যে চার ইউপিতে ২০২২ সালের নভেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হলেও তখন একটি মামলা থাকার কারণে ভুষনছড়ায় নির্বাচনি তফসিল ঘোষণা করা হয়নি। এরপর মেয়াদ উত্তীর্ণ হওয়ার দীর্ঘ আড়াই বছর পরও নির্বাচন অনুষ্ঠানের পদক্ষেপ নেই ইউনিয়নটিতে।
অন্যদিকে ওই ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত না হলেও টানা ক্ষমতায় রয়েছেন আগের চেয়ারম্যান মামুনুর রশিদ। আইনে মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর আগের চেয়ারম্যানকে সরিয়ে প্রশাসক নিয়োগের বাধ্যবাদকতা থাকলেও ভুষণছড়া ইউপিতে এ ধরনের কোনো পদক্ষেপ নেই প্রশাসনের। এতে এলাকার জনমনে ক্ষোভ ও অসন্তোষ আরও বেড়েছে। সেখানে পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত বিধি মোতাবেক প্রশাসক নিয়োগের দাবি তুলেছেন স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।
আইনে বলা আছে ‘দৈব-দুর্বিপাক বা অন্য কোনো কারণে নির্ধারিত ৫ বছর মেয়াদের মধ্যে নির্বাচন অনুষ্ঠান সম্ভব না হলে সরকার লিখিত আদেশ দ্বারা নির্বাচন না হওয়া পর্যন্ত পরিষদের (ইউপি) কার্যাবলী পরিচালনার জন্য একজন উপযুক্ত কর্মকর্তা বা উপযুক্ত ব্যক্তিকে প্রশাসক হিসাবে নিয়োগ করিতে পারিবে এবং প্রশাসকের মেয়াদ হইবে ১৮-এ বর্ণিত প্রশাসকের মেয়াদের অনুরপ।’
২০২৪ সালের ৬ মে ২০০৯ সালের ৬১নং আইনের ২৯’এর সংশোধনী (খ) উপধারা (৫) অনুযায়ী বরকলের ৪নং ভুষণছড়া ইউনিয়নে প্রশাসক নিয়োগের জন্য জেলা প্রশাসক বরাবর একটি আবেদনপত্র দিয়েছেন স্থানীয় বিশিষ্ট ব্যক্তিরা। ২৭ মে দেওয়া আবেদনপত্রে স্বাক্ষর করেছেন ভুষণছড়া ইউপির সাবেক চেয়ারম্যান দিলীপ কুমার চাকমা, ১৫২নং গোরস্থান মৌজার হেডম্যান চন্দ্র শেখর চাকমা, ১৫৮নং মাউদং মৌজার হেডম্যান দীপেন দেওয়ান, ১৪৮নং ভুষণছড়া মৌজার হেডম্যান তাপস দেওয়ান, চাদারাছড়া পাড়াপ্রধান (কারবারি) মিথিলা রায়, মো. ইব্রাহিম, মো. এমদাদুল, মো. শাহজাহানসহ ১৯ জন গণ্যমান্য ব্যক্তি।
এতে বলা হয়, ভুষণছড়া ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৬ সালের ৪ জুন। ইতোমধ্যে ২০২১ সালের ১১ ডিসেম্বর মেয়াদ শেষ হয়ে গেছে। ২০২৩ সালের ২৯ মে প্রধান নির্বাচন কমিশনার বরাবর মেয়াদ উত্তীর্ণ এ ইউনিয়ন পরিষদের নির্বাচনের জন্য একটি স্মারকলিপি দেওয়া হয়। কিন্তু আজও নির্বাচনের পদক্ষেপ নেওয়া হয়নি।
এ ব্যাপারে জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন খান জানান, বরকলের ভুষণছড়া ইউনিয়ন পরিষদে একজন প্রশাসক নিয়োগের জন্য মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠানো হয়েছে। এছাড়া ওই ইউপিতে নির্বাচন অনুষ্ঠানের জন্য দ্রুত পদক্ষেপ নিতে নির্বাচন কমিশনকে অনুরোধ জানানো হয়েছে।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

আই লাভ রাঙামাটি’ আসামবস্তী-কাপ্তাই পর্যটক সড়কের দু’পাশে বৃক্ষরোপন অভিযান

মাটিরাঙার তাইন্দংয়ে নৌকার পথসভায় হাজারো মানুষের ঢল

খাগড়াছড়ির গুইমারা রিজিয়নের উদ্যোগে আর্থিক সহায়তা, ইফতার সামগ্রী ও ফ্রি চিকিৎসা সেবা প্রদান

রাঙামাটিতে ৫টি চোরাই মোটরসাইকেলসহ সিন্ডিকেট চক্রের ৫ চোর গ্রেফতার

পশু হাটে ভারতীয় গরু; দুশ্চিন্তায় গৃহস্থ-খামারীরা

মাইনী বাজারে আগুনে পুড়ে ছাই ৯ দোকান, ২ কোটি টাকার ক্ষয়ক্ষতির দাবি ক্ষতিগ্রস্তদের

বরকলের ভুষণছড়া ইউপিতে প্রশাসক নিয়োগের দাবি

মানিকছড়িতে জেলা পরিষদের আমের চারা বিতরণ

দীঘিনালায় দুঃস্থ অসহায় প্রতিবন্ধীর সেনাবাহিনীর অর্থ সহায়তা 

বাঘাইছড়িতে কাদেরীয়া মুনিরিয়া মাদ্রাসায় অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত

%d bloggers like this: