মঙ্গলবার , ২৯ নভেম্বর ২০২২ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

কাপ্তাইয়ের কৃষক পরিবারের ছেলে চিংসানুর জিপিএ-৫ অর্জন

প্রতিবেদক
ঝুলন দত্ত, কাপ্তাই, রাঙামাটি
নভেম্বর ২৯, ২০২২ ১:০২ অপরাহ্ণ

 

রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলার ৫ নং ওয়াগ্গা ইউনিয়ন এর ৩ নং ওয়ার্ডের কুকিমারা মারমা পাড়ার কৃষক আরি মারমা। অন্যের জমিতে কৃষি কাজ করে সংসার চালান। পরিবারে স্ত্রী সহ ৩ মেয়ে ও ২ ছেলের সংসার। বিশাল এই পরিবারের নিত্য দিনের ব্যয় ভার বহন করা” যেখানে নুন আনতে পান্তা ফুরাই” এর মতো অবস্থা, সেইখানে তাঁর বড় ছেলে চিংসানু মারমা গত সোমবার প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফলে মানবিক বিভাগে জিপিএ- ৫ পেয়ে সকলকে অবাক করে দিয়েছেন। যদিও সেই কাপ্তাই উপজেলার ওয়াগ্গা ইউনিয়ন এর সাক্রাছড়ি হাই স্কুলে পড়াশোনা করেছেন, কিন্তু স্কুলটির বোর্ড হতে এসএসসি পরীক্ষার অনুমতি না থাকায় একই ইউনিয়ন এর ওয়াগ্গা উচ্চ বিদ্যালয় হতে রেজিষ্ট্রেশন করে সেই সহ অনেক শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন বলে জানান সাক্রাছড়ি স্কুলের প্রধান শিক্ষক আশুতোষ তনচংগ্য।

মঙ্গলবার( ২৯ নভেম্বর) বেলা ১১ টায় সাফছড়ি ওয়াগ্গা উচ্চ বিদ্যালয়ে কথা হয় জিপিএ- ৫ অর্জনকারী চিংসানু মারমার সাথে। সে জানান, আমার বাবা একজন কৃষক। নিজেদের কোন কৃষি জমি নাই, অন্যের জমিতে কৃষি কাজ করে কোন রকমে সংসার চালাতেন। ঘরে সবসময় অভাব অনটন লেগে থাকতো। টাকার অভাবে গাইড বই কিনতে পারিনি কখনো, অন্যের বই ধার করে পড়তাম। প্রাইভেট পড়ার সামর্থ্য আমার পরিবারের ছিলনা, ভালো ফলাফল এর জন্য রাতদিন পড়াশোনা করতাম। মনোবল ছিল ভালো ফলাফল করবো। আমার আশা পূরণ হয়েছে। আমার এই ফলাফলে সাক্রাছড়ি হাই স্কুল এবং ওয়াগ্গা উচ্চ বিদ্যালয়ের সকল শিক্ষক ও আমাদের পরিবারের প্রতি কৃতজ্ঞতা জানাই। ভবিষ্যতে আমি বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগ বা আইন বিভাগে পড়ে উচ্চতর ডিগ্রি অর্জন করতে চাই।

তাঁর বাবা কৃষক আরি মারমা জানান, আমার ছেলেকে কখনো ভালো পোশাক কিনে দিতে পারিনি, টাকার অভাবে প্রাইভেট পড়াতে দিতে পারিনি, সবসময় অভাব লেগে থাকতো সংসারে। এরপরেও তাঁর এই ফলাফলে আমরা খুশি।

সাক্রাছড়ি হাই স্কুলের প্রধান শিক্ষক আশুতোষ তনচংগ্যা জানান, আমাদের স্কুল হতে পাঠদানের অনুমতি না থাকায় সেই সহ অনেকে ওয়াগ্গা উচ্চ বিদ্যালয় হতে রেজিষ্ট্রেশন করে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। সেই খুব মেধাবী, বিনয়ী ও ভদ্র ছেলে। আজকে আমরা খুবই আনন্দিত।

ওয়াগ্গা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুবিমল তনচংগ্যা জানান, যদিও সেই সাক্রাছড়ি হাই স্কুলের ছাত্র। কিন্ত আমাদের বিদ্যালয় হতে রেজিষ্ট্রেশন করে সেই সহ অনেকে এই বছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন। পরীক্ষার আগে তাঁরা আমাদের স্কুলে ক্লাস করেছেন। তাঁর ফলাফলে আমরা খুশি।

 

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

৫ দফা দাবি আদায়ে কাপ্তাই পিআইও অফিসে কর্মবিরতি

কাপ্তাই বিএসপিআইয়ে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ  উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

কৃষকদের ২ দিনের প্রশিক্ষণ শুরু জুরাছড়িতে

কাউখালী সরকারি কলেজের প্রভাষক গফুরের বিরুদ্ধে অনিয়ম, তথ্য গোপনের অভিযোগ

খাগড়াছড়িতে শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস ২০২৩ এর উদ্বোধন

খাগড়াছড়িতে শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস ২০২৩ এর উদ্বোধন

চবিতে ভর্তিচ্ছুকদের জন্য পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের ‘হেল্প ডেস্ক’

দীঘিনালায় শীতবস্ত্র ও চিকিৎসা সেবা দিল বিজিবি

কর্ণফুলী সরকারি কলেজে পুরস্কার বিতরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

কাপ্তাইয়ে বন্যহাতি হত্যার দায়ে বন বিভাগের থানায় মামলা  

রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল; সম্পাদক কামাল

%d bloggers like this: