মঙ্গলবার , ২৯ নভেম্বর ২০২২ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

কাপ্তাইয়ের কৃষক পরিবারের ছেলে চিংসানুর জিপিএ-৫ অর্জন

প্রতিবেদক
ঝুলন দত্ত, কাপ্তাই, রাঙামাটি
নভেম্বর ২৯, ২০২২ ১:০২ অপরাহ্ণ

 

রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলার ৫ নং ওয়াগ্গা ইউনিয়ন এর ৩ নং ওয়ার্ডের কুকিমারা মারমা পাড়ার কৃষক আরি মারমা। অন্যের জমিতে কৃষি কাজ করে সংসার চালান। পরিবারে স্ত্রী সহ ৩ মেয়ে ও ২ ছেলের সংসার। বিশাল এই পরিবারের নিত্য দিনের ব্যয় ভার বহন করা” যেখানে নুন আনতে পান্তা ফুরাই” এর মতো অবস্থা, সেইখানে তাঁর বড় ছেলে চিংসানু মারমা গত সোমবার প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফলে মানবিক বিভাগে জিপিএ- ৫ পেয়ে সকলকে অবাক করে দিয়েছেন। যদিও সেই কাপ্তাই উপজেলার ওয়াগ্গা ইউনিয়ন এর সাক্রাছড়ি হাই স্কুলে পড়াশোনা করেছেন, কিন্তু স্কুলটির বোর্ড হতে এসএসসি পরীক্ষার অনুমতি না থাকায় একই ইউনিয়ন এর ওয়াগ্গা উচ্চ বিদ্যালয় হতে রেজিষ্ট্রেশন করে সেই সহ অনেক শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন বলে জানান সাক্রাছড়ি স্কুলের প্রধান শিক্ষক আশুতোষ তনচংগ্য।

মঙ্গলবার( ২৯ নভেম্বর) বেলা ১১ টায় সাফছড়ি ওয়াগ্গা উচ্চ বিদ্যালয়ে কথা হয় জিপিএ- ৫ অর্জনকারী চিংসানু মারমার সাথে। সে জানান, আমার বাবা একজন কৃষক। নিজেদের কোন কৃষি জমি নাই, অন্যের জমিতে কৃষি কাজ করে কোন রকমে সংসার চালাতেন। ঘরে সবসময় অভাব অনটন লেগে থাকতো। টাকার অভাবে গাইড বই কিনতে পারিনি কখনো, অন্যের বই ধার করে পড়তাম। প্রাইভেট পড়ার সামর্থ্য আমার পরিবারের ছিলনা, ভালো ফলাফল এর জন্য রাতদিন পড়াশোনা করতাম। মনোবল ছিল ভালো ফলাফল করবো। আমার আশা পূরণ হয়েছে। আমার এই ফলাফলে সাক্রাছড়ি হাই স্কুল এবং ওয়াগ্গা উচ্চ বিদ্যালয়ের সকল শিক্ষক ও আমাদের পরিবারের প্রতি কৃতজ্ঞতা জানাই। ভবিষ্যতে আমি বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগ বা আইন বিভাগে পড়ে উচ্চতর ডিগ্রি অর্জন করতে চাই।

তাঁর বাবা কৃষক আরি মারমা জানান, আমার ছেলেকে কখনো ভালো পোশাক কিনে দিতে পারিনি, টাকার অভাবে প্রাইভেট পড়াতে দিতে পারিনি, সবসময় অভাব লেগে থাকতো সংসারে। এরপরেও তাঁর এই ফলাফলে আমরা খুশি।

সাক্রাছড়ি হাই স্কুলের প্রধান শিক্ষক আশুতোষ তনচংগ্যা জানান, আমাদের স্কুল হতে পাঠদানের অনুমতি না থাকায় সেই সহ অনেকে ওয়াগ্গা উচ্চ বিদ্যালয় হতে রেজিষ্ট্রেশন করে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। সেই খুব মেধাবী, বিনয়ী ও ভদ্র ছেলে। আজকে আমরা খুবই আনন্দিত।

ওয়াগ্গা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুবিমল তনচংগ্যা জানান, যদিও সেই সাক্রাছড়ি হাই স্কুলের ছাত্র। কিন্ত আমাদের বিদ্যালয় হতে রেজিষ্ট্রেশন করে সেই সহ অনেকে এই বছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন। পরীক্ষার আগে তাঁরা আমাদের স্কুলে ক্লাস করেছেন। তাঁর ফলাফলে আমরা খুশি।

 

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

হলফনামায় তথ্য গোপন করায় রামগড়ে চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন বাতিল

শেখ হাসিনার হীরকজয়ন্তী উন্নয়ন উৎসব উপলক্ষে কাপ্তাইয়ে কবিতা পাঠের আসর 

বৈসাবির ৫ দিনের উৎসব রাঙামাটি জেলা পরিষদের

পিসিএনপি রাঙামাটি পৌর সম্মেলন ও ইফতার মাহফিল অনুষ্ঠিত

বিশ্বে ধর্মীয় শান্তি ও সম্প্রীতিতে এগিয়ে আছে বাংলাদেশ- বান্দরবানে মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় পার্বত্যাঞ্চলে সবচেয়ে বেশি উন্নয়ন হয়েছে -পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর

যৌথবাহিনীর অভিযানে বাঙ্গালহালিয়া অস্ত্রসহ আটক ২

রাঙামাটিতে দুর্বৃত্তরা আগুন দিল সিএনজিতেঃ যানবাহন চলাচল বন্ধ, ২ ঘন্টা পরে চালু 

কাপ্তাইয়ে এইচএসসি পরীক্ষা শুরু: অংশ নিচ্ছেন ৮৫২ পরীক্ষার্থী

পাহাড়ী ছাত্র পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকীতে রাঙামাটিতে ছাত্র ও জন সমাবেশ

%d bloggers like this: