রবিবার , ৩০ জানুয়ারি ২০২২ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

ম্যাসেঞ্জারে ‘একঝাঁক’ নতুন ফিচার যোগ

প্রতিবেদক
পাহাড়ের খবর ডেস্ক
জানুয়ারি ৩০, ২০২২ ১২:৩০ অপরাহ্ণ

বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাতে মার্ক জাকারবার্গ এক ঘোষণায় ফেসবুক ম্যাসেঞ্জার ব্যবহারকারীদের জন্য দিলেন সুসংবাদ! জানালেন, অনেকগুলো নতুন সুবিধা যোগ করা হচ্ছে ম্যাসেঞ্জারে।

এক পোস্টে তিনি বলেন, “ আমরা জানি, ব্যবহারকারীরা চান তাদের বার্তা ও তথ্যের গোপনীয়তা, সুরক্ষা ও নিজেকে প্রকাশ করার জায়গা। সেকারণেই আমরা মেসেঞ্জারে  এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সঙ্গে আরো কিছু উন্নত সুযোগ-সুবিধা যোগ করতে যাচ্ছি যা ব্যবহারকারীরা এরই মধ্যে পছন্দ করেছেন।”

ফেসবুক পক্ষ থেকে বলা হয়,  তথ্যপ্রযুক্তি বিষয়ক অপরাধ এবং ব্যক্তিগত তথ্য ফাঁসের ঘটনা ক্রমেই বাড়ছে। আমরা চাই আমাদের ব্যবহারকারীরা এমন একটি মাধ্যম দিয়ে পরিবার ও বন্ধুদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলুক, যেটা সুরক্ষিত এবং উপভোগ্য। আমরা ধারাবাহিক ভাবে আমাদের সব পন্য ও সেবার মান বাড়াতে থাকব এবং সেই ধারাবাহিক প্রক্রিয়ার অংশ হিসেবে আমরা আমাদের সেবার মান পাল্লা দিয়ে বাড়াতে থাকব।

যা কিছু নতুন

• এন্ড-টু-এন্ড এনক্রিপশন: গত বছর ফেসবুক জানিয়েছিল যে তারা গ্রুপ চ্যাটের অডিও এবং ভিডিও কলে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের পরীক্ষা শুরু করেছে। গত ২৭ জানুয়ারি ফেসবুক কর্তৃপক্ষ জানায় যে এখন থেকে সব মেসেঞ্জার ব্যবহারকারীই এই সুবিধা পাবে। এখন যে কেউই পরিবারের সদস্য বা বন্ধুদের সঙ্গে নিরাপদে ও ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা করেই মেসেঞ্জার ব্যবহার করে যোগাযোগ করতে পারবে।

• স্ক্রিনশট নোটিফিকেশন : গত বছর ফেসবুক চালু করেছিল ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস অর্থাৎ বার্তা পড়ে ফেলার পরই সেটা মুছে যাবে। মেসেজগুলো এন্ড-টু-এন্ড এনক্রিপশনের আওতাধীন ছিল। নতুন করে ফেসবুক যে সুবিধাটা এনেছে তা হলো, এই ডিসঅ্যাপিয়ারিং মেসেজের কেউ যদি স্ক্রিনশট তুলে রাখে তাহলে বার্তা প্রেরক সেটা জানতে পারবে। ফেসবুক কর্তৃপক্ষ মনে করে এই সুবিধা চালু হবার ফলে বার্তা আদানপ্রদানকারীরা আরো নিরাপদ অনুভব করবে। মেসেঞ্জারের ভ্যানিশ মোড এর ব্যবহারকারীদের জন্যও এই সুবিধা চালু হয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ডিসঅ্যাপিয়ারিং মেসেজের ক্ষেত্রেও এই সুবিধা চালু হবে।

• জিআইএফ ও স্টিকার : ক্ষুদেবার্তা আদান প্রদানের অভিজ্ঞতাকে আরো উপভোগ্য করে তুলতে আর নিজেকে আরও ভালভাবে প্রকাশ করতে আরও অনেক নিত্য নতুন জিআইএফ এবং স্টিকার মেসেঞ্জারে সংযুক্ত করেছে ফেসবুক।  এই বার্তাগুলো সবই এন্ড-টু-এন্ড এনক্রিপটেড।

• প্রতিক্রিয়া: এখন মেসেঞ্জার ব্যবহারকারীরা বার্তার উপর আলতো চাপ দিয়ে ধরলেই রিঅ্যাকশন বা প্রতিক্রিয়ার ডালি খুলে যাবে। বার্তা পড়ে ভালোলাগা, রাগ, অবাক হওয়া সহ অনেকরকম প্রতিক্রিয়াই দেখানো যাবে। একটা বার্তায় দুইবার ট্যাপ করলেই সেটা হয়ে যাবে “লাভ রিয়েক্ট”।

• জবাব দেয়া: এখন থেকে যে কোন বার্তারই সুনির্দিষ্ট জবাব দেয়া সম্ভব হবে মেসেঞ্জারে। এন্ড-টু-এন্ড এনক্রিপটেড বার্তাটিতে আঙ্গুল দিয়ে চেপে ধরলে অথবা পাশের রিপ্লাই বোতামে চাপ দিলেই ঐ সুনির্দিষ্ট বার্তাটির নির্ধারিত উত্তর দেয়া সম্ভব হবে।

• ট্যাপ অ্যান্ড হোল্ড রিপ্লাই: কোন একটি নির্দিষ্ট বার্তায় আঙ্গুল চেপে রাখলেই সেই নির্বাচিত বার্তাটির  উত্তর দেয়া সম্ভব হবে। জবাবের সঙ্গে আসল বার্তারও একটি অনুলিপি অন্য প্রান্তে পৌঁছে যাবে।

সোয়াইপ টু রিপ্লাই: মাউসের কার্সরটা বার্তার ডানপাশে নিলেই অথবা বার্তাটিকে ডানে বা বামে একটু সরালেই সেই নির্দিষ্ট বার্তাটির জবাব দেয়ার জন্য একটু আইকন উন্মোচিত হবে। সোয়াইপ করুন আর উত্তর দিন!

টাইপিং ইন্ডিকেটর: গোপনীয়তা রক্ষা করে দুজনের মধ্যে বার্তালাপ অথবা দলবদ্ধ বার্তালাপের অভিজ্ঞতাকে আরো বাড়িয়ে দেবার জন্য ফেসবুল মেসেঞ্জারে যোগ করেছে টাইপিং ইন্ডিকেটর। এরফলে অন্য প্রান্তে থাকে এক বা একাধিক ব্যবহারকারী যখনই উত্তর টাইপ করতে শুরু করবেন, এপ্রান্তের ব্যবহারকারী সেই আভাষ পাবেন।

মেসেজ ফরোয়ার্ড: একজন ব্যবহারকারীর কাছ থেকে পাওয়া বার্তা সহজেই আরেকজন ব্যবহারকারীকে পাঠানো সম্ভব, স্রেফ এক ছোঁয়াতেই। যে  মেসেজটি অন্যকাউকে পাঠাতে চান, সেটা চাপ দিয়ে ধরে রাখুন, তাতে করে “ফরোয়ার্ড” অপশনটি উন্মুক্ত হবে। ফরোয়ার্ড বোতামটিতে চাপ দেয়ার পর বন্ধুদের একটা লম্বা তালিকা বা বন্ধুদের নিয়ে বানানো গ্রুপের নাম ভেসে উঠবে আপনার সামনে। পছন্দসই বিকল্প খুঁজে নিয়ে বার্তাটি পাঠাতে পারেন, এমনকি পাঠানোর আগে নতুন গ্রুপও খুলে ফেলতে পারবেন।

• ভেরিফায়েড ব্যাজ : এন্ড-টু-এন্ড এনক্রিপটেড চ্যাটের জন্য ভেরিফায়েড ব্যাজও নিয়ে এসেছে ফেসবুক। এরফলে পরিচয়ধারী ব্যক্তির আসল অ্যাকাউন্ট চিহ্নিত করা এবং অর্থবহ যোগাযোগ রক্ষা করা সম্ভব হবে।

• ছবি বা ভিডিও সংরক্ষণ: এখন থেকে মেসেঞ্জারে আসা কোন ছবি বা ভিডিওবার্তাকে লম্বা সময় চাপ দিয়ে ধরা রাখলে সেটা সংরক্ষণ করে রাখা সম্ভব হবে।

• ভিডিও সম্পাদনা: গ্যালারি থেকে কোন ছবি বা ভিডিও পাঠাবার সময় সেটা সম্পাদনা করে একটা নিজস্বতা আরোপ করা সম্ভব হবে।এই সেবার আওতায় ছবিতে স্টিকার,চট করে কোন শব্দ জুড়ে দেয়া , ছবির আকার পরিবর্তন করা, ভিডিওর শব্দ সম্পাদনা করা বা ভিডিওতে কোন শব্দ জুড়ে দেওয়াও সম্ভব হবে।

ব্যক্তিগত গোপনীয়তার নীতি এবং তথ্যকে নিরাপদ রাখার আরো কিছু উপায় জানতে আগ্রহী ব্যবহারকারীরা messenger.com/privacy এই ওয়েব ঠিকানায় ঢুঁ মারতে পারেন।

সূত্র: ফেসবুক নিউজ/এসআর

সর্বশেষ - আইন ও অপরাধ

%d bloggers like this: