সোমবার , ২৪ এপ্রিল ২০২৩ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

কাপ্তাই হ্রদে পানি কমে যাওয়ায় নৌ চলাচলে বিঘ্ন

প্রতিবেদক
এম কামাল উদ্দিন, রাঙামাটি
এপ্রিল ২৪, ২০২৩ ১০:৪৬ পূর্বাহ্ণ

 

এশিয়া মহাদেশের বৃহত্তর কাপ্তাই হ্রদের পানি কমে যাওয়ার কারনে জেলার ৬ উপজেলার সাথে নৌ চলাচলে চরম ব্যাঘাত সৃষ্টি হয়েছে। প্রতি বছর মার্চ ও এপ্রিলে হ্রদে নৌ- যান চলাচলের মত পানি থাকে হ্রদে কিন্তু এবছর ফেব্রুয়ারি মাস থেকেই হ্রদে নব্যতা দেখা দিয়েছে। যার কারনে নৌ- চলাচলের উপর চরম প্রভাব পড়েছে।

কাপ্তাই হ্রদে পানি কমে গেলে বিরাজমান দু’টি সমস্যা দেখা দেয়। একটি হলো বিদ্যুৎ লোডশেডিং অপরটি হলো হ্রদে নৌ- চলাচলে ব্যাঘাত সৃষ্টি। এব্যাপারে সরকারের কোন সঠিক সিদ্ধান্ত বা পরিকল্পনা এখনো চোখে দেখেনি রাঙামাটিবাসী। কাপ্তাই হ্রদ ড্রেজিং জল্পনা কল্পনা হিসেবেই মানুষের মূখেমূখে রয়ে গেছে।

খোজ খবর নিয়ে জানা যায়, ১৯৬২ সালে কাপ্তাই হ্রদের সৃষ্টি। প্রায় ৬০ বছর হলো কাপ্তাই হ্রদ সৃষ্টি হয়েছে। এই ৬০ বছরের মধ্যে একবারও হ্রদ খননের উদ্যোগ গ্রহন করতে পারেনি কোন সরকার।

কাপ্তাই হ্রদ বাংলাদেশের জন্য একটি বিরাট অর্থনৈতিক সম্পদ। এ সম্পদকে সঠিক ভাবে কাজে লাগাতে পারলে এই হ্রদ থেকে প্রতি বছর কোটি কোটি উপার্জন করা সম্ভব বলে মনে করেন স্থানীয়রা। কাপ্তাই হ্রদে রয়েছে প্রচুর সম্পদ,যে সম্পদকে আমরা কাজে লাগিয়ে অর্থনৈতিক ভাবে উন্নতি লাভ করতে পারি।

হ্রদটি ড্রেজিং করা হলে এশিয়া মহাদেশের বিখ্যাত মৎস্য শিল্প গড়ে তোলা সম্ভব, অপরদিকে ১২ মাস নৌ- চলাচল সম্ভব হবে। এতে মানুষের জীবন যাএার মান আরো একধাপ এগিয়ে যাবে।এবং ঘুরে দাড়াবে জেলার ৬ উপজেলার মানুষের ভাগ্যের চাকা। রাঙামাটি জেলার প্রত্যন্ত দুর্গম ৬ উপজেলার মানুষের একমাএ যোগাযোগ মাধ্যম নৌপথ। বছরে প্রায় ৬-৭ মাস হ্রদে পর্যাপ্ত পানি না থাকায় নিদারুণ কষ্টে যাতায়াত করতে হয় নৌ- চলাচলের যাএীদের।

লংগদু ও বাঘাইছড়ি যাএীদের দুঃখ দুর্দশার কথা জানান, গোলামুর রহমান ও নোমান। এবছর অতিদ্রুততার সহিত পানি কমে যাওয়ার কারনে মানুষের দুভোগ ভেড়ে গেছে। হ্রদ ড্রেজিং এখন সময়ের দাবি হয়ে দাঁড়িয়েছে।

নৌ- যান মালিক ও চালকরা বলেন, প্রতি বছর এই মৌসমে হ্রদে প্রচুর পানি। নৌ-চলাচলে কোন সমস্যা হয় না। এবছর আগাম হ্রদের পানি কমে যাওয়ায় নৌ যান চলাচলে আমাদের প্রচুর কষ্ট হচ্ছে। সরকারের কাছ আমাদের দাবি দ্রুত যেন কাপ্তাই হ্রদ ড্রেজিং করা হয়। পরিবেশবিদরা বলেন, কাপ্তাই হ্রদ চরম হুমকির মূখে বিরাজ করছে। এই অবস্থা চলতে থাকলে আগামীতে হ্রদ দিয়ে নৌ- চলাচল বন্ধ হয়ে যাবে।

জেলা প্রশাসক মোহাম্সদ মিজানুর রহমান বলেন, কাপ্তাই হ্রদ ড্রেজিং করার জন্য সরকারের পরিকল্পনা রয়েছে তবে এখনো লিখিত ভাবে কোন চিঠিপত্র পাইনি।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত
%d bloggers like this: