শনিবার , ৩ জুন ২০২৩ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

কাপ্তাইয়ে বর্ণিল আয়োজনে উদ্বোধন হলো সঙ্গীত প্রতিভা অন্বেষণ

প্রতিবেদক
ঝুলন দত্ত, কাপ্তাই, রাঙামাটি
জুন ৩, ২০২৩ ৩:১৯ অপরাহ্ণ

 

বাংলা গানের চর্চার পাশাপাশি পাহাড়ে বসবাসকারী ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর সংস্কৃতিকে  আরোও ব্যাপকভাবে ছড়িয়ে দেবার লক্ষ্যে এবং তাদের থেকে উদীয়মান প্রতিভাকে তুলে আনার লক্ষ্যে   রাঙামাটির কাপ্তাই উপজেলা শিল্পকলা একাডেমির আয়োজনে শনিবার (৩ জুন) সকাল ১০ টায় বর্ণিল আয়োজনে   উদ্বোধন করা হলো কাপ্তাই সঙ্গীত প্রতিভা অন্বেষণ ২০২৩।

উপজেলা পরিষদ মিলনায়তনে রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে মঙ্গল প্রদীপ প্রজ্জলনের মাধ্যমে  এই প্রতিযোগিতার উদ্বোধন করেন।

এসময় তিনি বলেন, পার্বত্য চট্টগ্রাম বসবাসকারী সকল ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর বৈচিত্র্যময় সংস্কৃতি রয়েছে। সংস্কৃতি চর্চার মাধ্যমে সমাজ হতে মৌলবাদ দূর হবে। তিনি আরোও বলেন, সংস্কৃতি চর্চা মানুষকে সহনশীলতা হতে শেখায়। তাই সহ শিক্ষার পাশাপাশি সংস্কৃতি চর্চার প্রয়োজন।

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা শিল্পকলা একাডেমির সভাপতি রুমন দে এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক ঝুলন দত্তের সঞ্চালনায় এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী ও দীপ্তিময় তালুকদার, কাপ্তাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মফিজুল হক,  কাপ্তাই উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মারজান হোসাইন, ভাইস চেয়ারম্যান নাছির উদ্দীন, মহিলা ভাইস চেয়ারম্যান উমেচিং মারমা, উপজেলা শিল্পকলা একাডেমির সহ সভাপতি খোরশেদুল আলম কাদেরী ।

স্বাগত বক্তব্য রাখেন কাপ্তাই উপজেলা শিল্পকলা একাডেমির সহ সভাপতি ও প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতা -২০২৩ এর আহবায়ক ডা: প্রবীর খিয়াং।

এসময় উপজেলা সরকারি বিভিন্ন দপ্তরের প্রধানগণ, বীর মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, সাংবাদিক, শিল্পকলা একাডেমির বর্তমান ও প্রাক্তন  সদস্য এবং অভিভাবকরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনের আগে উপজেলা শিল্পকলা একাডেমির যুগ্ম সম্পাদক ও প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতার সদস্য সচিব মংসুইপ্রু মারমা সঞ্চালনায় উপজেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা সম্প্রিতীর নাচ ও গান পরিবেশন করেন।

পরে জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান এবং অন্যান্য অতিথিরা বিভিন্ন বুথে গিয়ে প্রতিযোগিতা কার্যক্রম উপভোগ করেন।

প্রতিভা অন্বেষণ এর আহবায়ক ডা: প্রবীর খিয়াং জানান, বাংলা,  মারমা , তনচংগ্যা , চাকমা,  খিয়াং, লুসাই, বম ও ত্রিপুরার ভাষার ২ শতাধিক প্রতিযোগী আজকে ৫ টি ভ্যেনুতে ইয়েস কার্ড রাউন্ডে অংশ নিচ্ছেন। পরবর্তীতে বিভিন্ন বিষয় ভিত্তিক গানের ৪ টি রাউন্ড শেষে চুড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার রুমন দে জানান, বর্ণাঢ়্য আয়োজনে আজ আমরা কাপ্তাই উপজেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে  সঙ্গীত প্রতিযোগিতার উদ্বোধন করেছি। বাংলা সংস্কৃতির পাশাপাশি ক্ষুদ নৃ- গোষ্ঠীর শিল্পীদের সংস্কৃতিকে তুলে ধরার জন্য আমাদের এই প্রয়াস। আশা করছি এই প্রতিযোগিতার মাধ্যমে তৃনমুল পর্যায়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিভা বের হয়ে আসবে।

প্রতিযোগিতায় ইয়েস কার্ড অর্জনকারী জানান, আজকে আমরা ইয়েস কার্ড অর্জন করে অনেক অনেক খুশি।

এদিকে কাপ্তাই সঙ্গীত  প্রতিভা অন্বেষণ   প্রতিযোগিতাকে ঘিরে কাপ্তাই উপজেলা পরিষদ মিলনায়তন এবং এর আশেপাশে এলাকায় উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়।

 

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

রাইখালী মগদ্বেশ্বরী মন্দিরে ২০তম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠান শুরু 

রাঙামাটি এসপির সাথে পাহাড়ের খবর পরিবারের সৌজন্য সাক্ষাৎ

রাঙামাটিতে বিশ্ব টিকাদান সপ্তাহ পালন

লামায় ট্রাক খাদে পড়ে ২ শ্রমিকের মৃত্যু

অংথোই মারমাকে হত্যার প্রতিবাদে রবিবার খাগড়াছড়ির ৫ উপজেলায় আধাবেলা অবরোধ ডেকেছে ইউপিডিএফ

দীঘিনালায় এডিসি’র গাড়িতে হামলা

রামগড়ে সূর্যমুখী চাষে সম্ভাবনার হাতছানি

শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান দেশের যুব সমাজকে যুব শক্তিতে রুপান্তর করেছিলেন-ওয়াদুদ ভূইয়া

পার্বত্য চুক্তির ২৫ বর্ষপূর্তিতে লংগদুতে বিজিবির উদ্যোগে নানান কর্মসূচি পালন

নানান আয়োজনে উন্নয়ন বোর্ডে স্বাধীনতা দিবস পালন

%d bloggers like this: