মঙ্গলবার , ২০ জুন ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

পাউবো’র ইক্ষু, সাথী ফসল, গুড় উৎপাদনের গুরুত্ব ও সম্ভাবনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি
জুন ২০, ২০২৩ ৫:০৮ অপরাহ্ণ

 

পার্বত্য চট্টগ্রামে আর্থ সামাজিক উন্নয়নে ইক্ষু, সাথী ফসল, গুড় উৎপাদনের গুরুত্ব ও সম্ভাবনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২০ জুন) সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে ও উদ্যোগে বোর্ডের কর্ণফুলী সম্মেলন কক্ষে এ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সুগারক্রপ চাষাবাদ জোরদারকরণ প্রকল্পের বাস্তবায়ন ও প্রকল্প পরিচালক হারুন-অর-রশীদের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান নুরুল আলম চৌধুরী (অতিরিক্ত সচিব)। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য পরিকল্পনা মোঃ জসীম উদ্দিন (উপ-সচিব), রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াদ হোসন রুবেল, রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক তপন কুমার পাল সহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন স্তরের কর্মকর্তা, উন্নয়ন কর্মীবৃন্দ বক্তব্য রাখেন।

এসময় বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের কৃষকদের আর্থ সামাজিক উন্নয়ন ও গতিশীল করার জন্য পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চার বছর মেয়াদী পার্বত্য চট্টগ্রাম এলাকায় সুগারক্রপ চাষাবাদ জোরদারকরণ প্রকল্প” নামে একটি প্রকল্প বাস্তবানের উদ্যোগ গ্রহন করা হয়েছে। ইক্ষু, সাথী ফসল ও স্বাস্থ্য সম্মত হাইড্রোজমুক্ত গুড় উৎপাদনের জন্য ৬,২৪০ জন চাষীককে প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রত্যন্ত ও দুর্গম এলাকায় পতিত ও আবাদযোগ্য অনাবাদী জমিকে কাজে লাগিয়ে অত্র অঞ্চলে দারিদ্রতা দুরীকরণ সৃষ্টির চাহিদা পূরণের লক্ষ্যে পার্বত্য এলাকায় পার্বত্য এলাকায় সুগারগ্রুপের ফলন ১৫% বৃদ্ধি করা বোর্ডের লক্ষ্য।

সভায় বক্তারা আরো বলেন,তামাক কোম্পানীগুলো এ অঞ্চলের গরীব ও দরিদ্র কৃষকদের মাঝে কিছু নগদ অর্থ ও উপকরণ বিতরন করে তাদেরকে তামাক চাষের প্রতি আকৃষ্ট করেছে। তামাক চাষ মাটির উর্বরতা শক্তি হ্রাস করা ছাড়াও পরিবেশ, বন ও জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। তাই বক্তরা বলেন, পার্বত্য অঞ্চলে ইক্ষু একমাত্র লাভজনক ফসল যা তামাক চাষতে সাফল্যজনক ভাবে প্রতিস্থাপন করতে পারে। কৃষকদের ইক্ষু, সাথী ফসলের দিকে গুরুত্ব দেওয়ার পরামর্শ দেওয়া হয়।

সেমিনারে স্থানীয় জনপ্রতিনিধি, কার্বারী, মেম্বার, কৃষক প্রতিনিধি, ও প্রিন্ট ও ইলেক্টিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

দীঘিনালায় নন্দপাল ভান্তের জন্মদিন পালন

বিলাইছড়িতে শিল্পকলা একাডেমির নতুন কমিটি গঠন 

কাপ্তাইয়ে প্রাইভেট কারের সাথে মুখোমুখি সংঘর্ষে মোটরসাইকেল চালক সুসাইমং মারমা নিহত

কাপ্তাইয়ে ভাড়া বাসা থেকে বিএসপিআই এর শিক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার 

জুরাছড়িতে স্কুলে স্কুলে বই উৎসব

পাহাড়ে অবৈধ অস্ত্র উদ্ধারের সাথে বৈধও যেন অস্ত্র অবৈধকাজে ব্যবহার করা না হয় নির্দেশ দেওয়া হয়েছে

খাগড়াছড়িতে শিক্ষিকা এশাকে খুনের অভিযোগে স্বামীর ২ দিনের রিমান্ড

রামগড় চা বাগানের অবৈধ করাতকলে ভ্রাম্যমাণ আদালতের অভিযান জরিমানা

জুরাছড়িতে দরিদ্র শিক্ষার্থীদের সেনাবাহিনীর আর্থিক সহায়তা প্রদান

রাঙামাটিতে এসএসসি পাসের হার-৭৭.৮৫%, জিপিএ-৫ বৃদ্ধি পেলেও কমেছে পাশের সংখ্যা

%d bloggers like this: