বৃহস্পতিবার , ১৭ আগস্ট ২০২৩ | ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

রাবিপ্রবিতে প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমার মৃত্যু বার্ষিকী পালন

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি
আগস্ট ১৭, ২০২৩ ৭:০৪ অপরাহ্ণ

বিশিষ্ট শিক্ষাবিদ ও পাহাড়ের আলোকবর্তিকা রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমার ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার (১৭ আগস্ট) রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) আয়োজনে দীপংকর তালুকদার ভবনের সম্মেলন কক্ষে এক স্মরণ সভা আয়োজন করা হয়।
স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে রাবিপ্রবি’র  ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সেলিনা আখতার উপস্থিত ছিলেন।
এছাড়া বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. কাঞ্চন চাকমা উপস্থিত ছিলেন। এছাড়া রেজিস্ট্রার মোহাম্মদ ইউসুফ, প্রক্টর ও সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক জুয়েল সিকদার, সিএসই বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ধীমান শর্মা, ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক সুপ্রিয় চাকমা, রাবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ও ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক গৌরব চাকমা, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের উপ-পরিচালক আবদুল গফুর, রাবিপ্রবি অফিসার্স এসোসিয়েশন এর সভাপতি ও সহকারী রেজিস্ট্রার (একডেমিক) মাহবুব আরা ও কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি মোঃ কামাল উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন। এছাড়াও অন্যান্যরা বক্তব্য প্রদান করেন।
স্মরণ সভায় প্রয়াত ভাইস-চ্যান্সেলরের শিক্ষা ও কর্মময় জীবনের উপর সংক্ষিপ্ত আলোকপাত করেন অনুষ্ঠানের সঞ্চালক জনসংযোগ দপ্তরের উপ-পরিচালক মোঃ সাইফুল আলম।
অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ প্রয়াত ভিসি স্যারের বিশ্ববিদ্যালয়ের জীবন ও কর্ম নিয়ে স্মৃতিচারণমূলক আলোচনা উপস্থাপন করেন।
স্মরণ সভায় বক্তারা ভিসি স্যারকে একজন বিনয়ী, নিরহংকারী, পরোপকারী, মানবিক, উদার, দানশীল, ক্রীড়া ও সংস্কৃতিমনা ব্যক্তি হিসেবে তাঁর অবদান তুলে ধরেন। বক্তারা আরো বলেন তিনি সকল শ্রেণী পেশার মানুষের প্রিয়ভাজন ও শ্রদ্ধাভাজন ছিলেন এবং প্রকৃতি ও শিশুদের খুব ভালবাসতেন।
প্রধান অতিথি বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সেলিনা আখতার বলেন, “একজন বিশিষ্ট শিক্ষাবিদ হিসেবে প্রয়াত ভিসি স্যারের অনেক অবদান রয়েছে। তিনি না হলে পার্বত্য এলাকায় এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় আলোর মুখ দেখত না। অনেক ত্যাগ-তিতীক্ষা পরিশ্রম করে তিনি এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত করে গেছেন। তাঁর এ সুকর্মগুলোর জন্য তিনি সবার মাঝে বেঁচে থাকবেন।” তিনি প্রয়াত ভিসি স্যারের স্মৃতি স্মরণীয় করে রাখতে রাবিপ্রবিতে প্রাশাসনিক-একাডেমিক বা হলের যেকোন একটি স্থায়ী ভবনের নাম তাঁর নামে রাখার প্রত্যয় ব্যক্ত করেন।
এছাড়া তাঁর নামে একটি স্কলারশীপ (শিক্ষাবৃত্তি) চালু করার জন্য তহবিল গঠনের আশ্বাস দেন। তাঁর স্মরণে একটি স্মরণিকা প্রকাশের জন্য স্মৃতিকথামূলক লেখা প্রদানের জন্য সকলের প্রতি নির্দেশ প্রদান করেন।
স্মরণ সভায় বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধানগণ, বিভাগের শিক্ষকগণ, কর্মকর্তা-কর্মচারীগণ এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠান শেষে বিশ্ববিদ্যালয়ের  ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সেলিনা আখতার উপস্থিত সবাইকে নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রথম ভাইস-চ্যান্সেলর প্রয়াত প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

সর্বশেষ - আইন ও অপরাধ

%d bloggers like this: