বুধবার , ৩০ আগস্ট ২০২৩ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

আব্দুর রহিমকে স্থায়ী বহিষ্কারের আশ্বাসে স্কুলে ফিরার সিদ্ধান্ত শিক্ষার্থীদের

প্রতিবেদক
প্রতিনিধি, লংগদু, রাঙামাটি
আগস্ট ৩০, ২০২৩ ১২:২১ পূর্বাহ্ণ

রাঙামাটির লংগদুতে করল্যাছড়ি রশিদ সরকার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহিমকে বিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কারের সিদ্ধান্তে ক্লাশে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন শিক্ষার্থীরা।
মঙ্গলবার (২৯ আগস্ট) বিকালে বিদ্যালয়ে উপজেলা প্রশাসন অভিভাবকদের সাথে জরুরি বৈঠক করেন। বৈঠক থেকে শিক্ষকের স্থায়ী বহিস্কারের বিষয়ে বিভাগীয় তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি দেওয়া হলে শিক্ষার্থীরাও বিদ্যালয়ে ফিরবে বলে অভিভাবকরা নিশ্চয়তা প্রদান করেন।
স্কুলের এক ছাত্রীকে  ধর্ষণ মামলায় রাঙামাটি নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যাল আব্দুর রহিমকে  যাবজ্জীবন কারাদন্ড দেয়।  পরবর্তীতে উচ্চ আদালত থেকে ধর্ষিতা ওই ছাত্রীকে বিবাহ করে এক একর জমি লিখে দেওয়ার শর্তে গত ২১ জুন তিন মাসের জন্য অস্থায়ী জামিন পান আব্দুর রহিম। এরপর ২৩ জুন থেকে তিনি নিয়মিত বিদ্যালয়ে দায়িত্ব পালন শুরু করলে শিক্ষার্থী ও অভিভাবকরা ক্ষুব্ধ হয়।
রহিমকে স্থায়ী বহিস্কারের দাবীতে  গত রবিবার  থেকে শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসা বন্ধ সহ ক্লাস বর্জন করে।
বৈঠকে তিন সদস্যর একটি তদন্ত কমিটি গঠন করা হয়। এই কমিটির করণীয় বিষয়ে বুধবার (৩০ আগস্ট) বিদ্যালয় পরিচালনা কমিটির সভা ডাকা হয়েছে।
বৈঠকে উপজেলা নির্বাহী অফিসার মো. সাইফুল ইসলাম বলেন, নৈতিকভাবে প্রধান শিক্ষক আব্দুর রহিম শিক্ষকতা করার অধিকার হারিয়েছেন। আমরাও অভিভাবকদের দাবীর সাথে একমত। আমরাও চাই তার শাস্তি হোক। তবে এ বিষয়ে বিভাগীয় তদন্ত সাপেক্ষে বিধি মোতাবেক ব্যবস্থা নিতে হবে। এজন্য কিছু সময়ের প্রয়োজন। আদালতের রায়ে যা হোক না কেন বিভাগীয়ভাবে তাকে স্থায়ী বহিস্কারের জন্য আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিব।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আওয়ামীলীগ নেতা ও ইউপি সদস্য জিয়াউর রহমানের সভাপতিত্বে বৈঠকে বক্তব্য রাখেন, লংগদু থানা ওসি মোহাম্মদ ইকবাল উদ্দিন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাকসুদুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবুল দাশ বাবু, লংগদু ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিক্রম চাকমা, আটারকছড়া ইউপি চেয়ারম্যান অজয় মিত্র চাকমা, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএন লারমা) লংগদু থানা কমিটির সভাপতি অনঙ্গ লাল চাকমা, আটারকছড়া ইউনিয়ন পরিষদের সদস্য স্মরণিকা চাকমা, অভিভাবক এরিক চাকমা ও সাবেক শিক্ষার্থী কল্যাণ প্রিয় চাকমা প্রমূখ।
এর আগে গত বৃহস্পতিবার (২৪ আগস্ট) শিক্ষকের স্থায়ী বহিস্কার এবং নিন্ম আদালতের যাবজ্জীবন কারাদন্ডের রায় উচ্চ আদালতেও বহাল রাখার দাবীতে লংগদু উপজেলা সদরে মানববন্ধন করে করল্যাছড়ি রশিদ সরকার উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরাসহ আরো চারটি শিক্ষা প্রতিষ্ঠানের তিন শতাধিক শিক্ষার্থী ও অভিভাবকব্ন্দ। এরপর গত সোমবার (২৮ আগস্ট) রাঙামাটি জেলা সদরেও একই দাবীতে মানববন্ধন করে বিক্ষুব্ধ ছাত্র সমাজ ও অভিভাবকরা।
প্রসঙ্গত, করল্যাছড়ি রশিদ সরকার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহিম ২০২০ সালের ২৫ সেপ্টেম্বর অত্র বিদ্যালয় হতে এসএসসি পাশ করা শিক্ষার্থীকে বিদ্যালয়ের ছাত্রাবাসে নিয়ে জোরপূর্বক ধর্ষণ করে। পরে শিক্ষার্থীর মা বাদী হয়ে লংগদু থানায় মামলা করলে আদালতে আত্মসমর্পন করে অভিযুক্ত আব্দুর রহিম।
রাঙামাটি আদালত গত ২৯ নভেম্বর ২০২২ সালে আব্দুর রহিমকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন স্বশ্রম কারাদন্ড এবং দশ লক্ষ টাকা জরিমানা করেন।
পরবর্তীতে উচ্চ আদালত থেকে ধর্ষিতা ওই ছাত্রীকে এক একর জমি লিখে দেওয়ার শর্তে গত ২১ জুন  তিন মাসের জন্য জামিন পান আসামী আব্দুর রহিম। জামিন পেয়ে গত ২৩ জুন থেকে তিনি নিয়মিত বিদ্যালয়ে দায়িত্ব পালন শুরু করলে শিক্ষার্থী ও অভিভাবকরা ক্ষুব্ধ হয়।
পরিস্থিতি উত্তপ্ত হলে গত ১৪ আগস্ট বিদ্যালয় পরিচালনা কমিটির সভায় প্রধান শিক্ষক আব্দুর রহিমকে সাময়িক বহিস্কার করা হয়।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

খাগড়াছড়িতে ওএমএসের চাল বিক্রি না করে মজুত; গুদাম সিলগালা

কাপ্তাই ইউনিয়ন আওয়ামী লীগের ইফতার ও দোয়া মাহফিল 

জুরাছড়ি উপজেলার অভ্যন্তরীণ ভাড়া নির্ধারণ করেছে উপজেলা প্রশাসন

মানিকছড়িতে ডেঙ্গু রোগি বাড়ছে, ১৫ দিনে হাসপাতালে ভর্তি ৭

বাঘাইছড়িতে এএসএম হাশিম পৌর হাইস্কুল এন্ড কলেজের পরিচালনা কমিটির সভা অনুষ্ঠিত 

বান্দরবানে জাতীয় শোক দিবসে পার্বত‍্যমন্ত্রীর শ্রদ্ধা

দীঘিনালায় তিন মুসুল্লির জন্য মসজিদ নির্মাণ নিয়ে এলাকাবাসীর মানববন্ধন

জুরাছড়িতে বাংলা নববর্ষ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা, আলোচনা সভা

৬ এপ্রিল কাপ্তাই সীতাদেবী মন্দিরে অনুষ্ঠিত হবে মহাবারুণী স্নান

চিৎমরমে থেমে থেমে গোলাগুলি

%d bloggers like this: