বৃহস্পতিবার , ২১ সেপ্টেম্বর ২০২৩ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

হরিণছড়ায় ক্ষুদে ডাক্তার দিয়ে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা

প্রতিবেদক
ঝুলন দত্ত, কাপ্তাই, রাঙামাটি
সেপ্টেম্বর ২১, ২০২৩ ৩:৫৭ অপরাহ্ণ

তারা কেউ শিক্ষার্থীদের ওজন মাপছেন। কেউ উচ্চতা। কেউ চোখের  দৃষ্টিশক্তি পরীক্ষা করছেন।

গত বুধবার সকাল ১১ টায় এই দৃশ্য দেখা  যায় রাঙামাটির কাপ্তাই উপজেলার  হরিণছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে ।  দেখে মনে হল কোন  ডাক্তার কোন স্কুলে মেডিকেল টিম পরিচালনা করছেন।

আসলে তা নয়। যারা চিকিৎসা দিচ্ছেন  তারা সকলেই স্কুলের শিক্ষার্থী। যারা চিকিৎসা সেবা নিচ্ছে তারাও একই স্কুলের শিক্ষার্থী।

এসময়  ৫ম শ্রেণীর শিক্ষার্থী  সুকান্ত তঞ্চঙ্গা এবং অংহলাথোয়াই মারমা বলেন, স্যারদের নির্দেশ মতো আজকে আমরা ক্ষুদে ডাক্তার সেজে চিকিৎসা সেবা প্রদান করছি।

আমাদের খুব ভালো লেগেছে। আমরা ভবিষ্যৎতে ডাক্তার হয়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর চিকিৎসা সেবা দিতে চায়।

এ সময় স্কুলের প্রধান শিক্ষক  লিটন চন্দ্র দে বলেন, শিক্ষা মন্ত্রনালয় কর্তৃক ১৭ হতে ২৯ সেপ্টেম্বর ২০২৩ মেয়াদে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রমের অংশ হিসাবে  আজ(২০ সেপ্টেম্বর)  ক্ষুদে ডাক্তার টিম ও কাব স্কাউট কর্তৃক আমাদের  বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।

তিনি আরোও বলেন,  এসময়ে  মধ্যে দেশের সকল সরকারি,  কিন্ডারগার্টেন,সম পর্যায়ের মাদ্রাসা সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা (ওজন,  উচ্চতা ও চোখের দৃষ্টিশক্তি) নিরূপণ কার্যক্রমের অংশ হিসাবে   হরিণছড়া সরকারি প্রাথমিক  বিদ্যালয়ের ক্ষুদে ডাক্তার টিম কর্তৃক বিদ্যালয়ে সকল শিক্ষার্থীর ওজন, উচ্চতা ও চোখের দৃষ্টিশক্তি নিরূপণ করা হয়।

কাপ্তাই উপজেলা সহকারী শিক্ষা অফিসার আশীষ কুমার আচার্য বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক কাপ্তাই উপজেলার প্রত্যেকটি সরকারি প্রাথমিক বিদ্যালয়,  কিন্ডারগার্টেন,সম পর্যায়ের মাদ্রাসা সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের এই কর্মসূচী চলছে। যাতে করে শিক্ষার্থীরা ভবিষ্যতে সেবার মনোভাব নিয়ে বড় হতে পারে।

সর্বশেষ - আইন ও অপরাধ

%d bloggers like this: