বুধবার , ২০ ডিসেম্বর ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

বিলাইছড়িতে লজিক প্রকল্পের কর্মশালা 

প্রতিবেদক
সুজন কুমার তঞ্চঙ্গ্যা, বিলাইছড়ি, রাঙামাটি
ডিসেম্বর ২০, ২০২৩ ৪:২৩ অপরাহ্ণ

 

বিলাইছড়িতে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের লোকাল গভর্ণমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট সেন্স( লজিক) প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২০ ডিসেম্বর) সকালে জেলা পরিষদের আয়োজনে, স্থানীয় সরকার বিভাগ,স্থানীয় সরকার পল্লী ও সমবায় মন্ত্রণালয় এর বাস্তবায়নে,ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় উপজেলা হলরুমে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার সিফাত উদ্দিন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ নুরনবী হোসেন, প্রধান রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন লজিক প্রকল্পের জেলা কর্মকর্তা পলাশ খীসা।

কর্মশালায় আরো উপস্থিত ছিলেন ২ নং কেংড়াছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রামাচরণ মার্মা ( রাসেল) ৩ নং ফারুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিদ্যালাল তঞ্চঙ্গ্যা,হেডম্যান শান্তি বিজয় চাকমা,সুনিক জ্যোতি তালুকদার, বিমলী চাকমা, ইউনিয়ন পরিষদের সচিবগণ, মহিলা মেম্বার মুনিলতা তঞ্চঙ্গ্যা,প্রকল্পের টেকনিক্যাল অফিসার সুপন চাকমা, সিএমএস ভাগ্যে মুনি ত্রিপুরা এবং আবেলী পাংখোয়া বিভিন্ন দপ্তরের কর্মকর্তা।

কর্মশালায় জানা যায়, আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান জার্মান ওয়াস প্রকাশিত গ্লোবাল ক্লাইমেট রিক্স ইনডেক্স প্রতিবেদনে ২০২১ অনুযায়ী জলবায়ু পরিবর্তন জনিত কারণে বিশ্বের ১০ টি দেশের তালিকা মধ্যে বাংলাদেশের অবস্থান ৭ম। জলবায়ু পরিবর্তন বিরূপ প্রভাবে বাংলাদেশ বন্যা, খরা ঘুর্ণিঝড়, জলোচ্ছ্বাস, জলাবদ্ধতা, নদীভাঙ্গন, ভুমিধস, প্রভৃতি নানা মূখী সমস্যার সম্মুখীন হচ্ছে। যা দেশের সামগ্রিক সামাজিক, অর্থনৈতিক অগ্রযাত্রাকে উল্লেখযোগ্যভাবে ব্যাহত করছে।এরুপ প্রেক্ষাপথে জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাবে, ঝুকিপূর্ণ, ক্ষতিগ্রস্থ ও স্বল্প সক্ষম দরিদ্র জনগণের অভিযোজন ক্ষমতা নিশ্চিত করা এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহকে শক্তিশালী করার লক্ষ্যে লজিক প্রকল্পটি গৃহীত ও বাস্তবায়িত হচ্ছে।

এতে আরো বলা হয়, সেগুন বৃক্ষ না লাগিয়ে চিরসবুজ বৃক্ষ রোপন করা, বন জঙ্গলকে বন জঙ্গলের মতো থাকতে দেওয়া, বিনা কারণে পাহাড় ও জঙ্গল না কাটা, অকারণে জঙ্গল না পুড়ানো,পানির উৎস টিকিয়ে রাখা এবং পরিবেশ দূষণ না করা।

এতে আরো জানা যায়, উপজেলায় তালিকা মোতাবেক জীবন- জীবিকার মান উন্নয়নে ৬৭৫ জন ক্ষতিগ্রস্থ ও হতদরিদ্রকে ৩০,০০০/-(ত্রিশ হাজার টাকা) প্রদান করা হবে বলেও জানা গেছে।

 

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারীদের দাবী আদায়ে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি প্রদান

কাপ্তাইয়ে ঘাস কাটতে গিয়ে নিখোঁজ বৃদ্ধের ১৮ ঘন্টা পর লাশ উদ্ধার

আওয়ামী লীগে যোগ দিলেন জুরাছড়ির ইউপি চেয়ারম্যানসহ দশ ওয়ার্ড মেম্বার 

মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত মং রাজ বাড়ি সংস্কারে জেলা পরিষদের উদ্যোগ

রুমা আবাসিক বিদ্যালয়ে কারিতাসের বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

কাপ্তাইয়ে যুব ও কৈশোর বান্ধব স্বাস্থ্যসেবা বিষয়ক ২ দিনব্যাপী প্রশিক্ষণ শুরু

নির্বাচন কাছাকাছি এলে সুবিধাবাদীরা ষড়যন্ত্র করে-কুজেন্দ্র লাল ত্রিপুরা

চিৎমরমের জামাইছড়িতে টিকে আছে ৬০ বছরের চন্দুল গাছ

রাঙামাটিতে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

কাঁচা আম খাবেন যে কারণে

%d bloggers like this: