সোমবার , ১ জানুয়ারি ২০২৪ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

কাপ্তাইয়ে ৩০ বিদ্যালয়ের দুই সহস্রাধিক শিক্ষার্থী পেল মারমা ভাষার বই

প্রতিবেদক
ঝুলন দত্ত, কাপ্তাই, রাঙামাটি
জানুয়ারি ১, ২০২৪ ৭:০৬ অপরাহ্ণ

 

বছরের শুরুতে নতুন বই পেয়ে খুশীতে আত্মহারা কাপ্তাইয়ের প্রাথমিক এবং মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। নতুন বই, নতুন ঘ্রান, এ যেন শিশুদের জন্য একটি উৎসব। নতুন বই পেয়ে সকলের বাঁধ ভাঙা উচ্ছাস দেখে মনে হয় “আহা কি আনন্দ আকাশে বাতাসে”।

সোমবার (১ জানুয়ারি) সকাল সাড়ে ১০ টায় কাপ্তাই উপজেলার বড়ইছড়ি কর্ণফুলী নুরুল হুদা কাদেরী উচ্চ বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বই বিতরণ উৎসবের উদ্বোধন করেন কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মো: মহিউদ্দিন।

এসময় তিনি বলেন, পৃথিবীর এমন কোন দেশ নাই, যেখানে বছরের প্রথমদিন বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হয়। এটা শুধুমাত্র বাংলাদেশে হচ্ছে। আজ একটি উৎসব এর দিন।

স্কুল পরিচালনা কমিটির সভাপতি বিশিষ্ট প্রাবন্ধীক আমিনুর রশীদ কাদেরীর সভাপতিত্বে সহকারী প্রধান শিক্ষক হুমায়ুন কবির এর সঞ্চালনায় এসময় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সৈয়দ মাহমুদ হাসান, স্কুল পরিচালনা কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা শাহাদাত হোসেন চৌধুরী, স্কুলের প্রধান শিক্ষক জয়সীম বড়ুয়া, কাপ্তাই প্রেস ক্লাবের সভাপতি কাজী মোশাররফ হোসেন, সাধারণ সম্পাদক ঝুলন দত্ত, সহ স্কুলের শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকরা উপস্থিত ছিলেন।

এদিকে, চন্দ্রঘোনা কেআরসি উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মফিজুল হক। এসময় তিনি বলেন, বছরের শুরুতে দেশের সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে বিনামূল্যে বই বিতরণ করা বিশ্বের ইতিহাসে বিরল। যা সম্ভব হয়েছে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক ইচ্ছা এবং আন্তরিকতার কারনে।

বই বিতরণ কার্যক্রমের অংশ হিসাবে উপজেলা সদর বড়ইছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কোমলমতি শিশুদের হাতে বই তুলে দেন কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মো: মহিউদ্দিন।

উপজেলা শিক্ষা অফিসার সেলিনা আখতার এর সভাপতিত্বে সহকারী শিক্ষা অফিসার আশীষ কুমার আচার্য্য এর সঞ্চালনায় এসময় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ মাহমুদ হাসান, উপজেলা রিসোর্স সেন্টারের ইনস্ট্রাক্টর জিন্নাতুন নাহার, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আব্দুল হাই খোকন সহ শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকরা উপস্থিত ছিলেন।

এদিকে কাপ্তাই নৌবাহিনী স্কুল এন্ড কলেজে প্রধান অতিথি হিসেবে বই বিতরণ উৎসব এর উদ্বোধন করেন কাপ্তাই সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মু সাইফুল ইসলাম। প্রতিষ্ঠানের অধ্যক্ষ কমান্ডার মাহাবুব আহমেদ শাহজালাল এর সভাপতিত্বে এসময় কাপ্তাই থানার ওসি মো: আবুল কালাম, প্রতিষ্ঠানের উপাধ্যক্ষ এম জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন।

প্রাথমিক স্তরে বাংলা ভার্সনের বইয়ের পাশাপাশি কাপ্তাই উপজেলার ৩০ টি বিদ্যালয়ের প্রথম শ্রেণী হতে তৃতীয় শ্রেণীর মারমা ভাষার দুই সহস্রাধিক শিক্ষার্থীদের তাদের মাতৃভাষায় শিক্ষার জন্য মারমা ভাষায় বই বিতরণ করা হয়েছে বলে জানান কাপ্তাই উপজেলা সহকারী শিক্ষা অফিসার আশীষ কুমার আচার্য্য।

কাপ্তাই উপজেলা ১৯ টি মাধ্যমিক বিদ্যালয় এবং ৬৬ টি প্রাথমিক বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে বই বিতরণ উৎসব পালন করা হয়েছে।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

পহেলা মার্চ থেকে মোবাইল ডাটার মেয়াদ থাকছে না

চন্দ্রঘোনা ব্যাপ্টিষ্ট চার্চ সংঘের মশাল হস্তান্তর ও আত্মিক উদ্দীপনা সভা অনুষ্ঠিত

সাজেকে সেনাবাহিনীর অভিযানে একজন আটক

লংগদুতে সবুজগিরি জনকল্যাণ সমিতির পুনর্মিলনী ও শীতবস্ত্র বিতরণ

আওয়ামীলীগ সরকারের আমলেই পাহাড়ের উন্নয়ন অব্যাহত রয়েছে–পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর

রুমায় বালক বালিকাদের ফুটবল প্রতিযোগীতার ফাইনাল খেলা অনু্ষ্ঠিত

কৃষিতে পাহাড়কে বদলে দিতে চাই-দেবাশীষ সরকার

আনসার ভিডিপির মহাসমাবেশ অনুষ্ঠিত বাঘাইছড়িতে

কাপ্তাইয়ে ঈদের নতুন পোষাক পেল এতিম শিশুরা

কাপ্তাইয়ে এইচএসসি পরীক্ষা অংশ নিচ্ছেন ৭৭৪ জন পরীক্ষার্থী

%d bloggers like this: