শুক্রবার , ১৪ জুন ২০২৪ | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

রাঙামাটিতে শেষ মুহুর্তে জমে উঠেছে পশুর হাট

প্রতিবেদক
এম কামাল উদ্দিন, রাঙামাটি
জুন ১৪, ২০২৪ ৯:৩০ অপরাহ্ণ

ঈদুল আজহাকে ঘিরে কোরবানির শেষ মুহুর্তে জমে উঠেছে পশুর হাট। এবার রাঙামাটি পৌর ট্রাক টার্মিনালে গরু উঠেছে প্রায় ৬৫ হাজার,যার বাজার মূল্য গড়ে সাড়ে ৫শ’কোটি টাকা। ক্রেতা ও বিক্রেতারা বলছে গত বছরের চেয়ে এবছর প্রচুর পশু বাজারে এসেছে কিন্তু দর কষে বসে আছেন বিক্রেতা। একটু বেশি দাম পাওয়ার আশায় বিক্রেতারা গরু ধরে রেখেছেন। তবে ক্রেতারা বলছেন গরু বাজারে উঠলেও বিক্রেতারা দাম ধরে বসে আছে। অন্য দিকে দূর-দূরান্ত থেকে আসা পশু বিক্রেতারা দাম বেশি পাওয়ার আশায় অনেক গরু বোটে রেখে দিয়েছেন। বেশি লাভের আশায় বোট থেকে সহজে গরু পশুর হাটে তুলছে না।

পশু ব্যবসায়ি মোঃ নাছির উদ্দিন বলেন, মাইনীমূখ বাজার থেকে শুরু করে একটি গরু চট্টগ্রাম নিয়ে যাওয়া পর্যন্ত ১০-১৫ হাজার টাকা খরচ হয়।পথে পথে দিতে হয় সরকারি বেসরকারী চাঁদা। এর পর পরিবহন খরচ তো আছেই। সবকিছু মিলে একটি গরুতে ৪-৫ হাজার টাকা লাভ হয়। বাজারে প্রচুর গরু আছে কিন্তু গরুর মালিকেরা বেশি দামের আশায় গরু ধরে রেখেছেন।

বাঘাইছড়ি থেকে গরু ব্যবসায়ি মোঃ ইকবাল হোসেন বলেন, সে বাঘাইছড়ি থেকে ২৪টি গরু রাঙামাটি ট্রাক টার্মিনাল গরু বাজারে নিয়ে এসে ৫টি গরু বিক্রি করেছেন। বাকি গরু গুলো রয়ে গেছে। গরুর দাম ক্রেতার নাগালের মধ্যে আছে। আমার কিনা বেশি তাই বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

পশুর হাট ইজাদার মোঃ রুহুল আমিন বলেন,এই পশুর হাটে গত বুধবার থেকে আজ শনিবার পর্যন্ত প্রায় ৬৫ হাজারেরও বেশি কোনবানির পশুর হাটে আসবে। যার বাজার মূল্য আনুমানিক সাড়ে ৫শ’কোটি টাকার মত হবে।এই পশুর হাটে সর্বোচ্চ গরু বিক্রি হয়েছে ২লক্ষ ৭০ হাজার টাকা পর্যন্ত। তবে গত বছরের চেয়ে এবছর গরু বেশি এসেছে।প্রতি হাজারে ২০ টাকা করে হাসিল নেওয়া হচ্ছে। অনেকে পরিচিত হওয়ায় ১হাজার টাকা হাসিল ৫শ’ টাকা দিয়ে চলে যায়।

লংগদু থেকে গরুর মালিক সোনাধন চাকমা বলেন,অনেক কষ্ট করে গরু লালন পালন করে বাজারে এনে দেখি চাহিদা মত দাম পাচ্ছিনা। ৪টি বড় গরু এনেছি একটি গরুর পিছনে ১লক্ষ ৪০ হাজার টাকা খরচ হয়েছে। কিন্তু সে গরু ক্রেতা চায় ১লক্ষ ২০ হাজার টাকা। দেখি বিকাল হতে হতে কি পরিস্থিতি না গরু ফেরৎ নিয়ে যাবো।

রাঙামাটিতে এবার পর্যাপ্ত কোরবানির পশু উঠেছে। ক্রেতারা বলছে রাঙামাটি পশুর হাটে প্রচুর পরিমান গরু উঠেছে। তবে রাঙামাটি ট্রাক টার্মিনাল হতে গরু চলে যাচ্ছে দেশের বিভিন্ন জেলায়। নৌ-পথ এবং সড়ক পথে চাঁদাবাজি,পথে পথে সরকারি টোল আদায়সহ বিভিন্ন চাঁদা দিতে হয় ব্যবসায়িদের। চাঁদাবাজি বন্ধ হলে ব্যবসায়িরা হয়রানি থেকে বাঁচবে।

 

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

রামগড়ে ঝড়বৃষ্টিতে ব্যাপক ক্ষতি, বজ্রপাতে ১ জনের মৃত্যু

ডা. রোমেল চাকমার উপর হামলাকারীদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন

রুমায় কুকি-চিনের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন

সাজেক মাচালং সড়কে ট্রাকের সাথে সংঘর্ষে মোটরসাইকেল আরোহী নিহত

কাপ্তাই উপজেলা বিএনপির ইফতার ও শোক সভা অনুষ্ঠিত 

কাউখালীর পার্শ্ববর্তী ইটভাটায় শ্রমিকের রহস্যজনক মৃত্যু 

কাউখালীতে প্রসবজনিত ফিস্টুলা সনাক্তকরণ ক্যাম্প অনুষ্টিত

কাপ্তাইয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা 

কাপ্তাইয়ে ডিজিটাল বাংলাদেশ দিবসের সেমিনার অনুষ্ঠিত

কাপ্তাই থানা পুলিশের অভিযানে চট্টগ্রামের বাকলিয়া হতে পলাতক আসামি গ্রেফতার

%d bloggers like this: