বুধবার , ৯ অক্টোবর ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

রাঙামাটির লংগদুতে ভূমি খেকো মালেকগংদের বিরুদ্ধে মানববন্ধন

প্রতিবেদক
মো. গোলামুর রহমান, লংগদু, রাঙামাটি
অক্টোবর ৯, ২০২৪ ৭:১৪ অপরাহ্ণ

গত ১৬ বছর ক্ষমতাসীন বিদায়ী দল আওয়ামী লীগের ছত্রছায়ায় থেকে দীর্ঘদিন যাবৎ সাধারণ ও অসহায় মানুষকে জিম্মি করে রেখে ছিলেন ভূমি খেকো মালেকগংরা। মালেকের হাত থেকে রেহায় পায়নি প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তারাও। ভুয়া জালজালিয়াতি সুট কবুলিয়াত করে সাধারণ ও অসহায় মানুষের রেকর্ডীয় বা দখলে থাকা জমি জামা হাতিয়ে নিয়েছে এই ভূমিদস্যু চক্রটি। অসহায়রা ভিটা বাড়ি ছেড়ে অন্যের বাড়িতে আশ্রয় নিয়েছে অনেকেই। কিছু হলেই মামলা হামলা সহ নানান কিছু ট্যাগ লাগিয়ে হয়রানি করতো সাধারণ মানুষগুলোকে।

এধরনের চিত্রটি ফুটে উঠেছে রাঙামাটির লংগদু উপজেলার বেশ কিছু ইউনিয়নে। জমি সমস্যা জটিল সব চাইতে বেশী দেখা দিয়েছে লংগদু সদরের বাইট্টাপাড়া, আটারকছড়া ও মাইনীমূখ ইউনিয়নে। এছাড়াও বগাচতর গুলশাখালী, কালাপাকুজ্জা ইউনিয়নেও কম নয়। তবে চক্রটি সক্রিয় আছে সদরের বাইট্টাপাড়াতে। বুধবার সকাল ১০টায় লংগদু উপজেলা সদর উপজেলা নির্বাহী কার্যালয়ের সামনে ভুক্তভোগিরা উপজেলার ভূমি খেকো আব্দুল মালেকগং, জাকির মোল্লাহ, হারুন, ইসলাম, ইকবাল খন্দকার, জামাল, সালাম মেম্বার, লাট মিয়া,তৈয়ব আলী, কালাম, সরোয়ার, সেলিম ও জিয়া মেম্বারসহ সর্বমোট ১৩ জনের নাম উল্লেখ করে তাদের বিরুদ্ধে মানববন্ধন করেছেন।

মানববন্ধনে স্থানীয়রা বলেন, দীর্ঘিদিন যাবৎ এই মালেকগংরা উপজেলার ভূমি অফিসের সার্ভেয়ারদের লিয়াজু করে সাধারণ মানুষের জায়গা জমি হাতিয়ে নিয়েছে এখনো নিচ্ছে। কিছুদিন আগেও আমাদের উপজেলার গর্ব,আমাদের অহংকার বাংলাদেশ সেনাবাহিনীতে কর্মরত একজন অফিসারের বিরুদ্ধে মালেক মামলা করে দিয়েছে। তাহলে আমরা সাধারণ মানুষ আমাদের কি না করতে পারে মালেকগংরা এটা চিন্তার বিষয়। মালেক চলে লংগদু ভ‚মি অফিস ও রাঙামাটি জেলা প্রশাসনের কিছু অসৎ কর্মকর্তা কর্মচারীদের সেল্টারে। এত অনিয়ম দুর্নীতি করে তার পরও বহাল তরবিয়াতে ঘুরাফেরা করে কি ভাবে প্রশাসনের কাছে এমন প্রশ্ন স্থানীয়দের।

বাইট্টাপাড়া এলাকার ভুক্তভোগি আব্দুল করিম জানান, মালেকের চক্রটি অনেক বড়,তারা আওয়ামী লীগ সরকার পতনের পরেও এ্যক্টিভ। তারা রাতের আধারে বর্তমান সার্ভেয়ারের অফিসে বসে মিটিং করে কি ভাবে মানুষকে হাতিয়ে জায়গা দখল করা যায়। পরে লংগদু উপজেলার বিভিন্ন ইউনিয়নের দালালদের মাধ্যমে সুট কবুলত,এই সেই দেখিয়ে জমি গুলো নিজেদের নামে করে নিচ্ছে অথবা মোটা অংকের টাকা নিয়ে প্রভাবশালীদের কাছে বিক্রি করে দেয়। আমার নিজের কাগজের জায়গায় তারা ভুয়া কাগজ করে আমাকেসহ আমার ভাইদের জেল হাজতে পাঠায়। এই মামলার জন্য আমি সহ আমার ভাইদের চাকরি হয়নি। আমি মালেকসহ জড়িত সকলের বিচারের দাবি জানাচ্ছি।

লংগদু তিনটিলা নিরময় চাকমা বলেন, এই মালেকগং এর কারণে এলাকার শান্তি শৃঙ্খলা নষ্ট হচ্ছে। তার বাবা মারা গেছে অনেক আগে, কিন্তু বিগত ২০১৪-২০১৫ সালে তার বাবার নামে সুট কবুলত করে। তিনি কাউকে ছাড় দিচ্ছেনা। মালেকসহ এর সাথে জড়িত সকল কর্মকান্ডের বিচারের দাবি জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে স্মারকলিপি দিয়েছি। আশা করি প্রশাসন খুব শিগগরই ব্যবস্থা নিবেন। না হয় এভাবে চলতে থাকলে এখানে সাম্প্রদায়িক সমস্যাও দেখা দিতে পারে। মালেকসহ জাকির মোল্লারা আমাদের পাহাড়িদেরও নানান ভাবে হুমকি ধমকি দিয়ে যাচ্ছে।

মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি স্মারকলিপি প্রদান করে ভুক্তভোগিরা। একই সাথে লংগদু থানা ও লংগদু সেনা জোনে স্মারকলিপির অনুলিপি প্রদান করা হয়েছে।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

এমএন লারমার মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

রাঙামাটি সরকারি উচ্চ বিদ‍্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান

চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালে হেডম্যান ও কারবারিদের নিয়ে ওরিয়েন্টশন প্রোগ্রাম অনুষ্ঠিত

দেশের সার্বভৌমত্ব রক্ষায় সেনাবাহিনী পিছপা হবে না-লেঃ কর্ণেল আনোয়ার জাহিদ

রামগড়ে দুই গৃহবধুকে ধর্ষণের অভিযোগ : জেলা বিএনপি’র নিন্দা ও প্রতিবাদ

রাজস্থলীতে ইউনিয়ন পরিষদ সম্পর্কিত মৌলিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে রাজস্থলীতে শেষ হল দুর্গা উৎসব

জুরাছড়িতে মৎস্য চাষীদের প্রশিক্ষণ উদ্বোধন

কাপ্তাই নতুনবাজার বণিক সমিতির নির্বাচনে ১২ পদে ২৪ প্রার্থীর লড়াই 

রাবিপ্রবি স্থাপন শীর্ষক প্রকল্পের “মাস্টার প্ল্যান” বিষয়ক ত্রিপক্ষীয় সভা অনুষ্ঠিত

%d bloggers like this: