মঙ্গলবার , ২২ অক্টোবর ২০২৪ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

১৭ বছর ধরে স্বাস্থ্যসেবায় চন্দ্রঘোনা কম্প্রিহেনসিভ কমিউনিটি হেলথ

প্রতিবেদক
ঝুলন দত্ত, কাপ্তাই, রাঙামাটি 
অক্টোবর ২২, ২০২৪ ৬:২৪ অপরাহ্ণ

দীর্ঘ ১৭ বছর ধরে রাঙামাটির কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনা ক্রীস্টিয়ান হাসপাতালের কম্প্রিহেনসিভ কমিউনিটি হেলথ প্রোগাম জার্মান স্বেচ্ছাসেবী সংগঠন ব্রেড ফর দি ওয়ার্ল্ড এর আর্থিক সহায়তায় কাপ্তাই উপজেলার ৫টি ইউনিয়ন এবং চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার ১টি ইউনিয়নে সামাজিক স্বাস্থ্য সেবায় অগ্রনী ভূমিকা পালন করে আসছেন।

নিরাপদ পানি ও নিরাপদ স্যানিটেশন ব্যবহার, ম্যালেরিয়া বিষয়ে উঠান বৈঠক, প্রতিবন্ধিদের নিয়ে উঠান বৈঠক, নারীর প্রতি সহিংসতা বিষয়ক উঠান বৈঠক, অসংক্রামক রোগ বিষয়ে উঠান বৈঠক, কিশোরীদের যৌন প্রজনন স্বাস্থ্য শিক্ষা ও অধিকার বিষয়ে উঠান বৈঠক এর মাধ্যমে প্রত্যেকটি ইউনিয়ন এর মাঠ পর্যায়ে স্বাস্থ্যকর্মীদের নিয়ে প্রতিনিয়ত এই প্রজেক্ট এর মাধ্যমে সচেতনতা করা হচ্ছে বলে জানান চন্দ্রঘোনা কম্প্রিহেনসিভ কমিউনিটি হেলথ প্রোগামের প্রোগাম ম্যানেজার বিজয় মারমা।

চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালের পরিচালক ডা: প্রবীর খিয়াং জানান, এই প্রজেক্ট এর মাধ্যমে স্বাস্থ্যকর্মীরা নিজ নিজ এলাকায় প্রাথমিক চিকিৎসা প্রদান করা সহ জন্ম ও মৃত্যুর তথ্য সংগ্রহ করে আসছেন। পাশাপাশি সরকারি স্বাস্থ্য বিভাগের ইপিআই কেন্দ্রে শিশু টিকা প্রদানে উৎসাহ প্রদান করে আসছেন। তাছাড়া গর্ভবতী মায়েদের পুষ্টি উন্নয়ন এর জন্য এই প্রজেক্ট এর পক্ষ হতে বিনামূল্যে শাকসবজীর বীজ বিতরণ করা হচ্ছে। প্রজেক্টের অধীনে নারী উন্নয়ন দল, গ্রাম উন্নয়ন কমিটি এবং প্রতিবন্ধীদের দক্ষতা উন্নয়ন এর জন্য প্রতিনিয়ত প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। পাশাপাশি প্রতিবন্ধীদের সহায়ক উপকরণ বিতরণ করা হচ্ছে। কোন নারী সহিংসতার স্বীকার হলে তাঁর উন্নত চিকিৎসা কিংবা আইনগত সহায়তার জন্য আমরা আর্থিক সহায়তা প্রদান করে থাকি।

তিনি আরোও বলেন, পার্বত্য চট্টগ্রামের স্বাস্থ্য সেবার সামগ্রিক উন্নয়নে চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতাল বিগত দিনের মতো সামনের দিনগুলোতেও সহযোগী হিসেবে কাজ করতে চাই।

কাপ্তাই উপজেলার ২ নং রাইখালী ইউনিয়ন এর নারানগিরি বড় পাড়ার স্বাস্থ্য কর্মী মুইহ্লাউ মারমা জানান, আমার এলাকাটা অত্যন্ত দূর্গম। সরকারি স্বাস্থ্য সেবার পাশাপাশি আমরা প্রতিনিয়ত এই কমিউনিটি হেলথ প্রোগামের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদান করে আসছি। এছাড়া উঠান বৈঠক এর মাধ্যমে প্রতিনিয়ত পাড়াবাসীকে স্বাস্থ্য বিষয়ে সচেতন করে আসছি।

চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার ১১ নং চন্দ্রঘোনা – কদমতলী ইউনিয়ন এর আধুরপাড়া এলাকার স্বাস্থ্যকর্মী রওশন আরা পারভিন জানান, স্থানীয় কমিউনিটি ক্লিনিকে গিয়ে আমরা রোগীদের ব্লাড প্রেসার চেক করি, তাদেরকে অসুখ হলে ক্লিনিকে আসার জন্য উদ্বুদ্ধ করি এবং গর্ভবতী মহিলাদেরকে হাসপাতালে চিকিৎসা সেবা নেওয়া এবং সন্তান প্রসব করার জন্য পরামর্শ দিই।

৪ নং কাপ্তাই ইউনিয়ন এর দূর্গম ১ নং ওয়ার্ডের ইউপি সদস্য নবীন চন্দ্র তনচংগ্যা বলেন, দূর্গম এই এলাকায় চন্দ্রঘোনা কম্প্রিহেনসিভ কমিউনিটি হেলথ প্রোগামের মেডিকেল টিম বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান করে আসছেন। এছাড়া গর্ভবতী মহিলাদের পাড়াকর্মীদের মাধ্যমে তাদের নিজ খরচে নিকটবর্তী স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত
%d bloggers like this: