রবিবার , ৩১ জুলাই ২০২২ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রন প্রস্তাবিত আইনে অযৌক্তিক লাইসেন্স গ্রহণের উদ্ধেগ

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি
জুলাই ৩১, ২০২২ ১:৪০ অপরাহ্ণ

ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রন আইন ২০০৫ (২০১৩ সনে সংশোধিত) প্রস্তাবিত নতুন আইনে অযৌক্তিক লাইসেন্স গ্রহণের উদ্ধেগ জানিয়ে তা প্রত্যাহারে দাবী জানিয়েছে জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সিমিতি (নাসিব) রাঙামাটি জেলা শাখা।

রবিবার সকালে রাঙামাটি চেম্বার অব কমার্স ভবনে এক সাংবাদিক সম্মেলনে এ দাবী জানান নাসিব। এতে সভাপতিত্ব করেন নাসিব রাঙামাটি জেলার সভাপতি বিপ্লব চাকমা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি চেম্বার অব কমার্সএর সভাপতি মোঃ আব্দুল ওয়াদুদ।
এ সময় উপস্থিত ছিলেন নাসিব রাঙামাটি সহ সভাপতি ওমর ফারুখ।
বক্তারা বলেছেন, তামাকপন্য সরকার ¯স্বীকৃত একটি বৈধ পন্য। তাই ফৌজদরি কার্যবিধি হলেও আইনে কলক কারাদন্ডের ধারাসমূহ বাতিল করা সমীচীন। অন্যথায় যে কেউ উদ্দেশ্য প্রণোদিতভাবে তামাকখাতের সাথে সংশ্লিষ্টদের মাঠ পর্যায়ে আইনের অপপ্রয়োগ বাড়বে। এই ধরণের প্রতিক’ল আইন বাস্তবায়ন হলে এই খাতের সাথে জড়িত প্রায় ১৫ লাখ প্রান্তিক ক্ষুদ্র ব্যবসায়ী, খুচরা বিক্রেতা ও তাদের পরিবারবর্গ মিলে ৭০-৮০ লাখ নিম্ন আয়ের মানুষের দৈনিক জীবিকার ওপর ভীষণভাবে নেতিবাচক প্রভাব পড়বে।
তাই প্রান্তি ক্ষুদ্র ব্যবসায়িদের স্বার্থ বিবেচনা করে তাদের পক্ষ থেকে এই রকম অবাস্তব আইন প্রণয়ন না করার জন্য মাননীয় স্বাস্থ্যমন্ত্রীর প্রতি আবেদন জানিয়েছেন।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত
%d bloggers like this: