মঙ্গলবার , ১৪ মার্চ ২০২৩ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

সাহিত্য সংস্কৃতি চর্চার মাধ্যমে ভাষা টিকিয়ে রাখা সম্ভব-রাজা দেবাশীষ রায়

প্রতিবেদক
প্রদীপ চৌধুরী, খাগড়াছড়ি
মার্চ ১৪, ২০২৩ ৬:৫১ অপরাহ্ণ

চাকমা রাজা ব্যারিস্টার দেবাশীষ রায় বলেছেন, চাকমা ভাষায় কবিতা, গল্প, সর্ট ফিল্ম, নাটক করে চাকমা ভাষার প্রচার ও প্রসার করা যেতে পারে। নোয়ারাম চাঙমা সাহিত্য সংসদ ইতিমধ্যে চৌদ্দ হাজার শিক্ষার্থীদের চাকমা ভাষায় লেখা ও কথা বলা কোর্স সম্পন্ন করেছে। তারা চাকমা ভাষা রক্ষার্থে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে|

এসময় তিনি বলেন, যেসব স্কুলে চাকমা ভাষার উপর বিষয় ভিত্তিক শিক্ষক নেই, সেখানে নোয়ারাম চাঙমা সাহিত্য সংসদের শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
মঙ্গলবার (১৪ মারচ) বিকেলে দীঘিনালা উপজেলার বানছড়া উচ্চ বিদ্যালয়ের মাঠে ‘নোয়ারাম চাঙমা সাহিত্য সংসদ’-এর উদ্যোগে গুণীজন সম্মাননা ও চাকমা কবিতার বইয়ের মোড়ক উন্মোচন উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
ত্রিদীব চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন দীঘিনালা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান নব কমল চাকমা, দীঘিনালা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বাবু চন্দ্র রঞ্জন চাকমা, খাগড়াছড়ি ক্ষুদ্র নৃ গোষ্ঠী সাংস্কৃতিক ইন্সটিটিউটের ভারপ্রাপ্ত উপ-পরিচালক জীতেন চাকমা, ,জাতীয় শিক্ষাক্রম পাঠ্যপুস্তক বোর্ড এর চাকমা ভাষার লেখক সদস্য আনন্দ মোহন চাকমা, চাকমা ভাষার বিশেষজ্ঞ আর্যমিত্র চাকমা।
এছাড়া সভায় বক্তব্য রাখেন কাচালং সরকারি ডিগ্রী কলেজের প্রভাষক লালন কান্তি চাকমা এবং উপজেলা হেডম্যান এসোসিয়েশনের সাধারণ সম্পাদক যুবলক্ষ্মন চাকমা এবং দীঘিনালা উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান বাবু সুসময় চাকমা।
আবৃত্তিশিল্পী জেকি চাকমা’র সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন, নোয়ারাম চাঙমা সাহিত্য সংসদ’র পরিচালক ইনজেব চাকমা।
এসময় চাকমা ভাষায় গল্প ও কবিতা লিখে গুরুত্বপূর্ণ অবদান রাখায় লেখক মুকুন্দ তালুকদার এবং দেশের প্রখ্যাত চিত্রশিল্পী চুনীলাল দেওয়ানকে মরণোত্তর সংবর্ধনা ও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়|
সভার শুরুতে খাগড়াছড়ি ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইন্সটিটিউ ‘র শিল্পীদের অংশগ্রহণে গীতিনৃত্যনাট্য ‘রাধামন ধনপুদি’ পরিবেশন করা হয়।
পরে নোয়ারাম চাঙমা সাহিত্য সংসদ’র সভাপতি পদে সুপায়ন চাকমা, সহ সভাপতি পদে ধর্ম বিকাশ চাকমা এবং পাভেল চাকমাকে সাধারণ সম্পাদককরে ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

বাঘাইছড়ি উপজেলায় টিসিবির পণ্য ক্রয়ের সুবিধা পাচ্ছে ১৭৫৫৪ পরিবার

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে রাজস্থলীতে শেষ হল দুর্গা উৎসব

দুর্গম কেন্দ্রে হেলিকপ্টারে গেল নির্বাচন পরিচালনার কর্মকর্তারা

খাগড়াছড়িতে শিক্ষিকা এশা ত্রিপুরা হত্যাকারীদের শাস্তির দাবিতে মানববন্ধন

কাপ্তাইয়ের চিৎমরম হেডম্যানপাড়া এলাকায় দু’গ্রুপের মধ্যে গুলিবিনিময়

বিলাইছড়ি থানার পুলিশিং হাউজ ডে অনুষ্ঠিত 

কাউখালীতে মাশরুম খেয়ে একই পরিবারের ৫ জন অসুস্থ

বঙ্গমাতা ফজিলাতুন্নেছা চম্পক নগর ফোরকানিয়া মাদ্রাসায় দোয়া ও ইফতার মাহফিল

আজ মহান স্বাধীনতা দিবস

আওয়ামী লীগে যোগ দিলেন জুরাছড়ির ইউপি চেয়ারম্যানসহ দশ ওয়ার্ড মেম্বার 

%d bloggers like this: