বুধবার , ১০ মে ২০২৩ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. জাতীয়
  2. রাঙামাটি
  3. খাগড়াছড়ি
  4. বান্দরবান
  5. পর্যটন
  6. এক্সক্লুসিভ
  7. রাজনীতি
  8. অর্থনীতি
  9. এনজিও
  10. উন্নয়ন খবর
  11. আইন ও অপরাধ
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
  13. চাকরির খবর-দরপত্র বিজ্ঞপ্তি
  14. অন্যান্য
  15. কৃষি ও প্রকৃতি
  16. প্রযুক্তি বিশ্ব
  17. ক্রীড়া ও সংস্কৃতি
  18. শিক্ষাঙ্গন
  19. লাইফ স্টাইল
  20. সাহিত্য
  21. খোলা জানালা

বাঘাইছড়িতে গড়ে তোলা হয়েছে মাছের অভয়াশ্রম

প্রতিবেদক
প্রতিনিধি, বাঘাইছড়ি, রাঙামাটি
মে ১০, ২০২৩ ৮:৩৭ অপরাহ্ণ

 

পার্বত্য চট্টগ্রাম মৎস সম্পদ সংরক্ষণ প্রকল্পের আওতায় রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার মেদেনীপুর এলাকায় কাচালং নদীতে গড়ে উঠেছে দেশীয় প্রজাতির মাছের অভয়াশ্রম। ২০১৯- ২০ অর্থ বছরে উপজেলার সারোয়াতলী, খেদারমারা ও আমতলী ইউনিয়নের কাচালং নদীর এক কিলোমিটার এলাকা জুড়ে এই বিশাল অভয়আশ্রম গড়ে তোলা হয়েছে।

উপজেলা মৎস অধিদফতর এর তত্তাবধানে আশ্রমটি রক্ষণাবেক্ষণ ও পাহারায় গ্রামবাসীদের নিয়ে ২০ জন সদস্য নিয়ে মৎস অভয়আশ্রম রক্ষণাবেক্ষণ কমিটি গড়ে তোলা হয়েছে এই কমিটির লোকজন শিকারীর হাত থেকে রক্ষায় পালাক্রমে পাহারা দেয় এখানে।

উপজেলা মৎস্য কর্মকর্তা নবআলো চাকমা জানান আশ্রমটিতে কার্প জাতীয় মাছ এর পাশাপাশি বাচা, পাবদা, লাচু বোয়াল, চিতলসহ নানা প্রজাতির মাছ রয়েছে। এখানে একেকটি রুই, কাতলা ও বোয়াল মাছের উজন ১০ থেকে ১৫ কেজি পর্যন্ত রয়েছে।

এই কর্মকর্তা বলেন তাদের নিয়মিত তদারকির পাশাপাশি স্থানীয়দের সচেতনতা বৃদ্ধিতে নানা পদক্ষেপ নেয়া হয়েছে। এই আশ্রমটি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা গেলে কাপ্তাই লেকে মাছের ঘাটতি থাকবে না।

মৎস অভয়আশ্রম রক্ষা কমিটির সভাপতি রিপন চাকমা জানান প্রতিদিন নিয়ম করে মাছকে খাবার দেন তারা মেদিনীপুর বনবিহারের উচ্ছিষ্ট খাবার সংগ্রহ করে নদীতে ফেলা হয়। মাছের তুলনায় খাবার খুবই কম তাই সরকারী ভাবে খাবার সহ প্রয়োজনীয় সহযোগীতা পেলে এই অভয়আশ্রম আরো সাফল্য লাভ করবে।

এ বিষয়ে বাঘাইছড়ি উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আব্দুল কাইয়ুম বলেন এলাকাবাসী মাছগুলো না ধরে সংরক্ষণ করছে খাবার দিচ্ছে এজন্য এলাকাবাসীকে আমি ধন্যবাদ জানাই। এই মা মাছগুলো আমাদের সম্পদ এই সম্পদ রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে, আমরা উপজেলা পরিষদের পক্ষ থেকে যথাসাধ্য সহযোগীতা দেয়ার চেষ্টা করবো।

 

সর্বশেষ - আইন ও অপরাধ

%d bloggers like this: